২৪ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

জানা-অজানা


ষ্ণ ‘জায়ান্ট ইম্প্যাক্ট থিয়েরি’ মতে কোটি কোটি বছর আগে শিশু পৃথিবীকে মঙ্গলের চেয়ে বড় একটি গ্রহ তীব্র গতিতে আঘাত করে। এর ফলে পৃথিবীর একটি অংশ পৃথক হয়ে যায়, যা আজ চাঁদ নামে আমরা জানি।

ষ্ণ ১৯৮৮ সালে যুক্তরাষ্ট্রের পরিসংখ্যান ব্যুরো আশ্চর্য হয়ে উদ্ঘাটিত করে যে, পৃথিবীর ১৩ শতাংশ মানুষ বিশ্বাস করে চাঁদের কিছু অংশ আসলে পনির দিয়ে গঠিত।

ষ্ণপূর্ণিমার সময়েও চাঁদের যেসব অংশ অন্ধকার দেখায় তাদের বলা হয় ‘মারিয়া’। প্রাচীন জ্যোতির্বিদরা সেসব অংশকে নাম দিয়েছিলেন ‘সাগর’। তারা মনে করতেন সেখানে জলে পরিপূর্ণ!

ষ্ণচাঁদের পাথর গবেষণা করে দেখা গেছে, চাঁদের বয়স ৪.৬ বিলিয়ন বছর, অর্থাৎ পৃথিবীর সমান বয়সী।

ষ্ণ চাঁদ থেকে পৃথিবীতে আলো পৌঁছতে সময় লাগে দেড় সেকেন্ড।

ষ্ণ১৯৬৯ সালের ২০ জুলাই নীল আর্মস্ট্রং চাঁদের মাটিতে প্রথম পদার্পণ করেন বাম পা ফেলে। প্রায় বায়ুশূন্য হওয়ার কারণে এই পদচিহ্নটি টিকে থাকবে ১০ মিলিয়ন বছর!

ষ্ণপৃথিবী চাঁদের তুলনায় চারগুণ বড়। চাঁদের চারপাশে একবার ঘুরে আসার সময় আর নিউইয়র্ক থেকে লন্ডনে যাওয়ার সময় একই।

ষ্ণ কানাডার ওন্টারিওতে অবস্থিত আকাশছোঁয়া সিএন টাওয়ারটি বর্তমানে বিশ্বের সবচেয়ে উঁচু টাওয়ার। ১৮১৫ ফুট উঁচু এ টাওয়ারটি তৈরি করা হয় ১৯৭৬ সালে। টাওয়ারটি যোগাযোগ এবং পর্যটন শিল্পের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে থাকে।

ষ্ণ রাশিয়াতে অবস্থিত বিখ্যাত অস্তানকিনো টাওয়ার। এটি ব্যবহার করা হয় রেডিও, টিভি এবং মোবাইল টাওয়ার হিসেবে। পৃথিবীর দ্বিতীয় উচ্চতম এ টাওয়ারটির উচ্চতা ১৭৬২ ফুট।

ষ্ণপৃথিবীর তৃতীয় উচ্চতম এ টাওয়ারটির নাম ওরিয়েন্টাল পার্ল টাওয়ার। চীনের সাংহাইয়ে অবস্থিত এ টাওয়ারটির উচ্চতা ১৫৩৫ ফুট। এটি নির্মিত হয় ১৯৯৫ সালে।

ষ্ণইরানের তেহরানে অবস্থিত এ টাওয়ারটির নাম বুর্জ-ই মিলাদ। ২০০৭ সালে নির্মিত এ টাওয়ারটির উচ্চতা ১৪২৭ ফুট। উচ্চতায় এটি পৃথিবীর চতুর্থ টাওয়ার। এটি ইরানের আন্তর্জাতিক বাণিজ্য কেন্দ্রের একটি অংশ।

রিনা জাহান রুমকী

৯ম শ্রেণী, ভিকারুননিসা নুন স্কুল এ্যান্ড কলেজ