ঢাকা, বাংলাদেশ   শনিবার ০৪ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

১০ বছর নিষিদ্ধ মিডফিল্ডার স্যান্দ্রো তোনালি

প্রকাশিত: ১৮:২৮, ২৬ অক্টোবর ২০২৩

১০ বছর নিষিদ্ধ মিডফিল্ডার স্যান্দ্রো তোনালি

মিডফিল্ডার স্যান্দ্রো তোনালি

মিডফিল্ডারদের একজন স্যান্দ্রো তোনালি গত মৌসুমে দারুণ ঔজ্জ্বল্য দেখিয়ে চলতি মৌসুমে যোগ দিয়েছেন প্রিমিয়ার লিগের দল নিউক্যাসল ইউনাইটেডে। কিন্তু এবার বড় ধাক্কা খেলেন এই ইতালিয়ান। জুয়া কেলেঙ্কারিতে ১০ বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন এই ইতালিয়ান।

নিউক্যাসল ইউনাইটেডে যোগ দেওয়ার আগে এসি মিলানের হয়ে খেলেছেন তোনালি। যে অভিযোগে শাস্তি পেলেন সেটিও এসি মিলানে খেলার সময়কারই।  ম্যাচ জিততে তিনি বাজি ধরেছিলেন। প্রিমিয়ার লিগে যোগ দেয়ার পর এ বিষয়টি সামনে আসে।

তোনালির বিপক্ষে ইতালির প্রসিকিউটর অফিস ও ইতালিয়ান ফুটবল ফেডারেশন যে অবৈধ কার্যক্রমের অভিযোগে তদন্ত করছে তা এই মাসের শুরুতেই জানা গিয়েছিল। এবার অভিযোগ প্রমাণিত হওয়ায় ১০ মাসের জন্য নিষিদ্ধ হলেন তিনি।

তবে আরও বড় শাস্তি পেতে পারতেন এই ২৩ বছর বয়সী মিডফিল্ডার। অভিযোগ উঠার পর তদন্তকারী কর্তৃপক্ষকে সব ধরনের সহযোগিতা করছেন তোনালি। তদন্তে সহযোগিতা না করলে সর্বোচ্চ তিন বছরের জন্য নিষিদ্ধ হতে পারতেন তিনি।

নিষিদ্ধ হওয়ার আগে গতকাল রাতে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে শেষবার খেলতে নামেন তিনি। বদলি হিসেবে তিনি যখন মাঠে নামেন সেইন্ট জেমস পার্কের দর্শকরা হাততালি দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানায়। এর আগে লিগে ক্রিস্টাল প্যালেসের বিপক্ষে ম্যাচেও সমর্থকদের উষ্ণ অভ্যর্থনা পেয়েছিলেন তিনি।

অভিযোগ প্রমাণিত হওয়ায় প্রিমিয়ার লিগের এই মৌসুমের বাকি অংশ ও আগামী বছরের ইউরো মিস করবেন তিনি। শুধু নিষিদ্ধই হচ্ছেন না তোনালি, আগামী ৮ মাস তাকে জুয়ার আসক্তি থেকে মুক্তি পেতে পুনর্বাসন প্রক্রিয়ায় অংশও নিতে হবে। আগামী বছর আগস্টে তিনি পুনরায় নিউক্যাসল ও ইতালির হয়ে খেলার জন্য বিবেচিত হতে পারবেন।

এই অভিযোগে শুধু তোনালিই নন, নিষিদ্ধ হয়েছেন আরও দুই ইতালিয়ান খেলোয়াড়। অ্যাস্টন ভিলার নিকলো জানিওলো ও য়্যুভেন্তাসের নিকলো ফাগিওলিও একই অভিযোগে অভিযুক্ত হয়েছেন। এদের মধ্যে ফাগিওলিকে সাত মাসের জন্য নিষিদ্ধ করা হয়েছে।  

চলতি মৌসুমে ৫৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে তোনালিকে দলে ভেড়ায় নিউক্যাসল। বাংলাদেশি মুদ্রায় যা ৭৩২ কোটি ৮৯ লাখ টাকারও বেশি। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবটির হয়ে ১০ ম্যাচ খেলেছেন তিনি।

 

এস

সম্পর্কিত বিষয়:

×