ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

শিরোপা দৌড়ে বড় ধাক্কা লিভারপুলের

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৪০, ২৬ এপ্রিল ২০২৪

শিরোপা দৌড়ে বড় ধাক্কা লিভারপুলের

লিভারপুলের ডারউইন নুনেজ ও এভারটনের জেমস টারকোস্কির মধ্যে বল দখলের লড়াই

ইংলিশ প্রিমিয়ার লিগ জয়ের স্বপ্নে বড় ধাক্কা খেল লিভারপুল। বুধবার মার্সিসাইড ডার্বিতে এভারটনের কাছে ২-০ গোলে লজ্জাজনকভাবে হেরেছে জার্গেন ক্লপের শিষ্যরা। এর ফলে লিগ শিরোপার ভাগ্য এখন অনেকটাই আর্সেনাল এবং ম্যানচেস্টার সিটির পারফর্মেন্স ওপর নির্ভর করবে। কেননা শীর্ষে থাকা গানারদের সঙ্গে এখন তিন পয়েন্টে পিছিয়ে পড়েছে অলরেডরা।

অ্যন্যদিকে দুই ম্যাচ কম খেলা সিটিজেনদের চেয়ে কেবল ১ পয়েন্ট এগিয়ে রয়েছে লিভারপুল। ইপিএলে লিভারপুলের হারের দিনে দুইবার পিছিয়ে পড়েও তলানির দল শেফিল্ড ইউনাইটেডকে ৪-২ গোলে পরাজিত করেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

এছাড়াও পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে ক্রিস্টাল প্যালেস এবং বোর্নমাউথ।
গত ১৪ বছরে কখনোই গুডিসন পার্কে পরাজয়ের স্বাদ পাননি জার্গেন ক্লপ। যে কারণে এবারও সেই অতীত পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখার লক্ষ্য নিয়েই মাঠে নেমেছিল লিভারপুল। কিন্তু প্রায় দেড় দশকের মধ্যে এবারই প্রথমবারের মতো গুডিসন পার্কে পরাজয়ের তিক্ত স্বাদ পেল তারা।

নিজেদের মাঠে এদিন ম্যাচ শুরুর ২৭ মিনিটেই জারার্ড ব্র্যান্টওয়েটের গোলে প্রথম এগিয়ে যায় এভারটন। একটি ফ্রি-কিক ক্লিয়ার করতে ব্যর্থ হলেও এই ডিফেন্ডার গোলরক্ষক এলিসন বেকারকে পরাস্ত করেন। তবে ম্যাচে ফেরার সুযোগ পেয়েছিল সফরকারী শিবির। কিন্তু অলরেডদের মিসরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ সেই সুযোগ পেয়েও সমতায় ফেরাতে ব্যর্থ হন।

উল্টো দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটে এভারটন স্ট্রাইকার ডোমিনিক কালভার্ট লুইনের গোলে ব্যবধান দ্বিগুণ করে ফেলে স্বাগতিক শিবির। এরপর আর কোনো গোল না হলে ২-০ ব্যবধানের সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে এভারটন। অন্যদিকে শিরোপা পুনরুদ্ধারের স্বপ্নে বড় ধরনের ধাক্কা খায় লিভারপুল।
চলতি মৌসুম শেষেই লিভারপুল ছাড়ার ঘোষণা দেন ক্লাবটির অভিজ্ঞ কোচ জার্গেন ক্লপ। গত নয় বছরে লিভারপুলকে একটি গুরুত্বপূর্ণ স্থানে নিয়ে গেছেন এই জার্মান কোচ। ক্লপের বিদায়ের ঘোষণার পর ফেব্রুয়ারিতে চেলসিকে হারিয়ে লিগ কাপ জয় করেছিল অলরেডরা। ওই সময় থেকে তারা যেভাবে এগিয়ে যাচ্ছিল তাতে কোয়াড্রাপল জয়ের স্বপ্নও বুনছিল ভক্ত-অুনরাগীরা।

কিন্তু ইতোমধ্যেই ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে হারের পর আটালান্টার কাছে হেরে ইউরোপা লিগ থেকেও বিদায় ঘণ্টা বেজে গেছে তাদের। যে কারণে এখন কেবলমাত্র লিগ শিরোপাই ভরসা তাদের। কিন্তু এভারটনের কাছে এই হারের পর লিগ শিরোপাও জিততে পারবে কিনা তা নিয়েই দেখা দিয়েছে শঙ্কা। তা জানেন ক্লাবটির বিদায়ী কোচ ক্লপও।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের জিততে হলে আর্সেনাল ও ম্যানচেস্টার সিটিকে অবশ্যই কিছু বাজে সময় কাটাতে হবে। তবে আজকের ম্যাচের জন্য আমি সবার কাছেই ক্ষমা চাচ্ছি। আমাদের আরও ভালো করা উচিত ছিল যা আমরা করতে পারিনি।’
এদিকে ওল্ড ট্র্যাফোর্ডে পয়েন্ট টেবিলের সবচেয়ে নিচে থাকা দল শেফিল্ড ইউনাইটেডের কাছে বড় অঘটন থেকে রক্ষা পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। দুইবার পিছিয়ে পড়েও ব্রুনো ফার্নান্দেসের দুই গোলে জয় নিয়ে মাঠ ছেড়েছে এরিক টেন হ্যাগের দল। ৩৫ মিনিটে জেয়ডেন বোগলের গোলে ব্লেডসরা এগিয়ে গিয়েছিল।

বিরতির আগে হ্যারি ম্যাগুয়েরে ইউনাইটেডকে সমতায় ফেরান। বিরতির পরপরই বেন বেরেটন দিয়াজ আবারও সফরকারীদের এগিয়ে দেন। ৬১ মিনিটে স্পট কিক থেকে ইউনাইটেডকে সমতায় ফেরান ফার্নান্দেস। এরপর ম্যাচ শেষের ৯ মিনিট আগে পর্তুগিজ এই তারকা মিডফিল্ডারের দূরপাল্লার জোরালো শটে ইউনাইটেড প্রথমবারের মতো ম্যাচে এগিয়ে যায়।

রাসমাস হোলান্ড ৮৫ মিনিটে আরও এক গোল করলে স্বস্তি ফিরে ইউনাইটেড শিবিরে। কেননা, গত ৯ মার্চ এভারটনকে হারানোর পর সর্বশেষ পাঁচ ম্যাচে এটাই যে লিগে ইউনাইটেডের প্রথম জয়। জয়ের পর ম্যানইউর কোচ টেন হ্যাগ বলেন, ‘আমি মনে করি আমরা মোটামুটি ভালো খেলেছি, বেশ কিছু সুযোগ তৈরি করেছি। এই ম্যাচ থেকে অনেক ইতিবাচক দিক নিয়ে আমি বাড়ি ফিরতে চাই। একইসঙ্গে নেতিবাচক দিকও রয়েছে। দুই গোল হজম করে পিছিয়ে পড়া মোটেই ভালো লক্ষণ নয়।’

×