ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

বাংলাদেশ-জিম্বাবুইয়ে দ্বিতীয় টি২০ আজ ॥ সাইফউদ্দিন, তানজিদের আরও পরীক্ষা, লিটনের রানে ফেরার চ্যালেঞ্জ

ধারাবাহিকতা ধরে রাখার লড়াই টাইগারদের

মো. মামুন রশীদ

প্রকাশিত: ০০:৪৯, ৫ মে ২০২৪

ধারাবাহিকতা ধরে রাখার লড়াই টাইগারদের

বাংলাদেশ-জিম্বাবুইয়ে দ্বিতীয় টি২০ আজ

লিটন কুমার দাসকে নিয়ে অনেকদিন ধরেই আলোচনা। ধারাবাহিকভাবে ব্যর্থ হয়ে চলেছেন তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠেও যদি ব্যর্থতার বেড়াজাল এড়িয়ে বের হতে না পারেন, সেক্ষেত্রে টি২০ বিশ^কাপ স্কোয়াড নিয়ে ভিন্ন কিছুই ভাবতে হবে নির্বাচকদের। 
এদিকে তানজিদ হাসান তামিম টি২০ অভিষেকেই আলো ছড়ানো ৬৭ রানের অপরাজিত ইনিংস খেলেছেন। স্কোয়াডে তরুণ ওপেনার পারভেজ হোসেন ইমন আছেন যাকে আসলে তানজিদেরই বিকল্প ভেবে রাখা হয়েছে। অথছ এখন লিটন পরীক্ষায়। আজও হয়তো সুযোগটা পাবেন তিনি, তবে ব্যর্থ হলে তৃতীয় ম্যাচে পারভেজ একাদশে ঢুকে যাবেন। শেষ দুই ম্যাচের জন্য একাদশে আসবেন সৌম্য সরকার। তখন লিটনের জন্য টিকে থাকার পরীক্ষাটা আরও কঠিন হয়ে যাবে।

দেড় বছর পর ফিরে পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন দুর্দান্ত বোলিং করেছেন। শ্রীলঙ্কার বিপক্ষে তেমন ভালো করতে না পারা অফস্পিনার শেখ মেহেদি হাসান ছিলেন দুর্দান্ত। সবমিলিয়ে ৮ উইকেটের সহজ জয় পেয়েছে বাংলাদেশ। এবার ধারাবাহিকতা রক্ষার লড়াই এই ক্রিকেটারদের ও বাংলাদেশ দলের। জিম্বাবুয়ের বিপক্ষে আজ সন্ধ্যা ৬টায় সিরিজের দ্বিতীয় টি২০ চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে। 
লিটনকে বাংলাদেশ দলে বেশ অপরিহার্যই ভাবা হয়। একটানা ব্যর্থ হলেও অনবরত সুযোগ পেয়েই যাচ্ছিলেন খেলার। তবে নতুন নির্বাচক প্যানেল দায়িত্ব নেওয়ার পর কঠোর সিদ্ধান্ত নিতে দেরি করেনি, শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে বাদ দেওয়া হয় তাকে। টি২০ ক্রিকেটে অবশ্য ধারাবাহিকভাবেই রান করে গেছেন। তবে লঙ্কানদের বিপক্ষে সিরিজ থেকে শুরু করে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের প্রথম ম্যাচে আহামরি কিছুই করতে পারেননি।

তাই লিটনকে নিয়ে আলোচনা শুরু হয়েছে নতুন করে। অথচ টি২০ বিশ^কাপে বাংলাদেশের পরিকল্পনায় খুব ভালোভাবেই আছেন তিনি। যখন তিনি ভালো খেলতে থাকেন তখন প্রতিপক্ষকে কিভাবে নাজেহাল করতে পারেন সেটি সবারই জানা। সেজন্যই লিটনকে ছাড়া কিছু চিন্তাও করতে পারে না বাংলাদেশ দল। তাছাড়া টপঅর্ডারে এক ঝাঁক বাঁহাতির ভিড়ে লিটন ডানহাতি হিসেবে পরীক্ষিত। তার বিকল্প হিসেবে ভরসা করার মতো আর কোনো ডানহাতি ব্যাটার নেই এই মুহূর্তে।

বিকল্প যারা আছেন তারাও বাঁহাতি। তানজিদ বাঁহাতি, পারভেজ, সৌম্য, জাকির হাসান ও নাইম শেখ তারাও বাঁহাতি। গত বছর পর্যন্ত টি২০ দলে নিয়মিত খেলা ডানহাতি রনি তালুকদার হুট করেই ছন্দ হারিয়ে টানা ব্যর্থতায় বাদ পড়েছেন। এনামুল হক বিজয় সুযোগ পেলেও কাজে লাগাতে পারছেন না মূলত তিনি ৫০ ওভারের ফরম্যাটে নিজের দক্ষতা প্রমাণ করে। তাই লিটন ছাড়া এই মুহূর্তে কোনো উপযুক্ত ও পরীক্ষিত ডানহাতি টপঅর্ডার নেই বিকল্প হিসেবে। এজন্যই এত বেশি সুযোগ পান লিটন এবং তার ফর্মে ফেরার অপেক্ষায় বাংলাদেশ দল। 
লিটনকে ভারমুক্ত রাখতে প্রথম টি২০ ম্যাচে জাকের আলী অনিককে কিপিং করানো হয়েছে। কিন্তু জাকের তেমন ভালো করেননি উইকেটরক্ষণে। হয়তো আন্তর্জাতিক ক্রিকেটে অনভ্যস্ত হওয়ার জন্যই তা হয়েছে। তবে লিটন এরপরও ভালো করতে পারেননি। তার দিকে আজ তাকিয়ে থাকবে বাংলাদেশ দল। অবশ্য আজ তাকে বিশ্রাম দিয়ে পারভেজকে খেলানো হতে পারে। সেক্ষেত্রে টপঅর্ডারে পারভেজ, তানজিদ, নাজমুল হোসেন শান্তর পর ডানহাতি তাওহিদ হৃদয় নামবেন।

যখন সাকিব আল হাসান ও সৌম্য ফিরবেন তখন টপ থেকে মিডলঅর্ডারে বাঁহাতির সংখ্যা আরও বাড়বে। লঙ্কানদের বিপক্ষে সর্বশেষ সিরিজে শেখ মেহেদি বেশ খরুচে ছিলেন, সাফল্যও পাননি। সাধারণত শুরুর দিকে বোলিংয়ে এসে বেশ মিতব্যয়িতা দেখান তিনি। জিম্বাবুয়ের বিপক্ষে ফর্মে ফিরেছেন এ অফস্পিনার। 
সবচেয়ে বড় পরীক্ষাটা ছিল সাইফউদ্দিনের। ১৮ মাস পর খেলতে নেমে এ পেস অলরাউন্ডার কেমন করেন সেটি দেখার বিষয় ছিল। প্রথম পরীক্ষায় ফুল মার্কস পেয়েছেন, এখন তার ধারাবাহিকতা রাখার চ্যালেঞ্জ। একই চ্যালেঞ্জ অভিষেকে দেশের হয়ে টি২০তে দ্বিতীয় সর্বোচ্চ রানের ইনিংস খেলা তানজিদের। লেগস্পিনার রিশাদ হোসেন একেবারেই ভালো করতে পারেননি। তার নিজেকে ফিরে পাওয়ার লড়াই আজ।

যদিও তার পরিবর্তে বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম সুযোগ করে নিতে পারেন। জিম্বাবুয়ে ব্যাটে-বলে বিন্দুমাত্র প্রতিদ্বন্দ্বিতা করতে পারেনি। বাংলাদেশ দল তাদের রীতিমতো উড়িয়ে দিয়েছে। আজ সফরকারীদের ঘুরে দাঁড়ানোর লড়াই আর আরেকটি জয়ের আশায় নামবে স্বাগতিকরা। জয়ের ধারাবাহিকতা রাখার লক্ষ্যেই নামবেন শান্তরা। ব্যাটে-বলে নিজেদের মেলে ধরার চ্যালেঞ্জ জিম্বাবুয়ের।

×