ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১

ইউরো-২০২৪ ॥ গার্দিওলার বাজি এবার ইংল্যান্ড

স্পোর্টস রিপোর্টার

প্রকাশিত: ০০:৫৫, ৫ মে ২০২৪

ইউরো-২০২৪ ॥ গার্দিওলার বাজি এবার ইংল্যান্ড

ম্যানসিটির বিশ্বখ্যাত কোচ পেপ গার্দিওলা

দীর্ঘ প্রায় ছয় দশক আগে বিশ্বকাপের প্রথম শিরোপা জয়ের স্বাদ পেয়েছিল ইংল্যান্ড। এরপর কেটে গেছে ৫৮ বছর। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ২০২১ সালে প্রথম শিরোপা জয়ের খুব কাছাকাছি পৌঁছে গিয়েছিল থ্রি-লায়ন্সরা। কিন্তু ইতালির কাছে হেরে স্বপ্নভঙ্গের বেদনা নিয়েই মাঠ ছেড়েছিল তারা। এর আগে পরে ২০১৮ বিশ^কাপের সেমিফাইনালে ক্রোয়েশিয়া এবং ২০২২ সালে কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হয় ইংলিশদের।

তবে আসন্ন ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ইংল্যান্ডের সাফল্যের ব্যাপারে আশাবাদী প্রিমিয়ার লিগের জায়ান্ট ক্লাব ম্যানচেস্টার সিটির অভিজ্ঞ কোচ পেপ গার্দিওলা। মূলত তার নিজের ব্যর্থতার গল্প থেকেই এমন বাজি ধরতে রাজি এই স্প্যানিশ কোচ।
কেননা কয়েকবার শিরোপার খুব কাছাকাছি গিয়েও ব্যর্থ হওয়ার পর গত মৌসুমে এই গার্দিওলার অধীনেই যে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ট্রফি জয়ের গৌরব অর্জন করে ম্যানচেস্টার সিটি। তাই কাতালান কোচ মনে করেন জাতীয় দলের কোচ গ্যারেথ সাউথগেটও ঠিক এমন ব্যর্থতাকে পুঁজি করে সামনে এগিয়ে যেতে পারলেই শিরোপা জয় সম্ভব।

এ প্রসঙ্গে ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা বলেন, ‘ইংল্যান্ড সত্যিই দারুণ একটা দল। এখানে শুধু প্রতিভাবান স্ট্রাইকারই নয়, পুরো দলই একটি গ্রুপ হিসেবে অসাধারণ। গ্যারেথ (সাউথগেট) জানে ঠিক কি করলে দলের সাফল্য আসবে। সে কারণেই আমার মনে হয় এখন পর্যন্ত বিশ^কাপ আর ইউরোতে ইংল্যান্ডের যে ভুলগুলো হয়েছে সেগুলো তারা শুধরে নিতে পেরেছে। তারা শিরোপার একেবারেই কাছাকাছি রয়েছে। ফাইনালে পরাজিত হয়েছে, সেমিফাইনালে খেলেছে।

প্রতি দুই বছরে একটি দল যখন এই পর্যায়ে খেলবে তখন সেই দলটির যোগ্যতা নিয়ে প্রশ্ন থাকার কথা নয়। এটা অনেকটাই আমাদের মতো চিত্র। আমরা শিরোপা জয়ের খুব কাছাকাছি গিয়েও তা হাতে নিতে পারিনি, শেষ পর্যন্ত সেটা ধরা দিয়েছে।’
বর্তমানে ইংল্যান্ড দলটা দুর্দান্ত। তবে ইংল্যান্ডের ভক্ত-অনুরাগীরা বরাবরই ফুটবলপ্রেমী। এটা কয়েক বছর ধরে ইংল্যান্ডে থেকে দারুণভাবে উপলব্ধি করতে সক্ষম হয়েছেন সিটিজেনদের কোচও।

গার্দিওলার বিশ্বাস ফুটবলের প্রতি ইংলিশদের যে ভালবাসা তা অনেক সময় বড় টুর্নামেন্টে খেলোয়াড়দের ওপর প্রত্যাশার চাপটাকে বহুগুণে বাড়িয়ে দেয়। কিন্তু এবার ইউরোতে সেই প্রত্যাশার চাপকে সামলে দল অবশ্যই ভালো কিছু করবে বলে আশাবাদী গার্দিওলা। তার ভাষ্যমতে, ‘ইউরোপীয়ান কাপ কিংবা বিশ^কাপে ইংল্যান্ড যখন খেলতে নামে তখন সমর্থকদের অনুভূতি আমি দেখেছি। তারা একেবারে পাগল হয়ে যায়, জাতীয় দলের জন্য তারা যে কোনো কিছু করতে পারে। এতে এটাই প্রমাণ হয় যে জাতীয় দলকে নিয়ে তারা কতটা গর্বিত।

একজন ফুটবল খেলোয়াড় হিসেবেও এই অনুভূতি সত্যিই অনুপ্রেরণার। পুরো দেশ তার দিকে তাকিয়ে আছে। বড় আসরে শেষ পর্যন্ত খেলতে পারাটাও গর্বের। শুধু এই আত্মবিশ^াস মনের মধ্যে রাখতে হবে, আমরাও পারব।’ ইংল্যান্ড দলটা এই মুহূর্তে অভিজ্ঞ খেলোয়াড়দের পাশাপাশি তারুণ্যেও দারুণ সমৃদ্ধ। ক্লাব পর্যায়ে দুর্দান্ত পারফর্ম করা ম্যানসিটির ইংলিশ ফরোয়ার্ড ফিল ফোডেন তাদের অন্যতম। পেপ গার্দিওলার বিশ্বাস তার এই শিষ্য এবার ইংল্যান্ডের জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন।

কেননা সিটিজেনদের যুব দল থেকে উঠে এসে বর্তমানে ক্লাবের নির্ভরযোগ্য খেলোয়াড় হয়ে উঠেছেন ফোডেন। কাতালান কোচের বিশ্বাস অচিরেই ক্লাবটির অন্যতম সেরা খেলোয়াড়ের তালিকায় নাম লেখাবেন ফোডেন। তার মতে, ‘সিটির ইতিহাস বেশ দীর্ঘ। এই ক্লাবের অতীত ইতিহাস সম্পর্কে সবাই জানে। এই ক্লাব অনেক উঁচু মানের খেলোয়াড় জন্ম দিয়েছে। আমি বিশ^াস করি ফোডেন যদি শেষ পর্যন্ত সিটিতে তার ক্যারিয়ার ধরে রাখে এবং এই মানের খেলা চালিয়ে যেতে পারে তাহলে একদিন সে বিশে^র সেরা খেলোয়াড় হিসেবে নিজেকে প্রমাণ করতে পারবে।’

×