ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালিত

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:৩৯, ২৪ মে ২০২৪

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালিত

রাইসির মৃত্যুতে রাষ্ট্রীয় শোক পালিত

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং তার সহযাত্রীদের মৃত্যুর ঘটনায় একদিনের রাষ্ট্রীয় শোক পালন করেছে বাংলাদেশ।
বৃহস্পতিবার সকাল থেকে শোক পালনের অংশ হিসেবে বাংলাদেশের সব সরকারি, আধা-সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং শিক্ষাপ্রতিষ্ঠানসহ সব সরকারি-বেসরকারি ভবন এবং বিদেশে বাংলাদেশ মিশনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হয়। এ ছাড়া নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনায় দেশের সব মসজিদে বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়। অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে আয়োজন করা হয় বিশেষ প্রার্থনার।
এর আগে গত মঙ্গলবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়। প্রজ্ঞাপনে বলা হয়, বাংলাদেশ সরকার এই মর্মে সিদ্ধান্ত গ্রহণ করেছে যে, গত ১৯ মে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং অন্যদের মৃত্যুতে ২৩ মে বৃহস্পতিবার রাষ্ট্রীয়ভাবে শোক পালন করা হবে।
প্রসঙ্গত, গত রবিবার আজারবাইজানের সীমান্তের কাছে বাঁধ উদ্বোধন করে ফেরার পথে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ানসহ কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা। পরদিন সোমবার রাইসিকে বহনকারী হেলিকপ্টারটির ধ্বংসাবশেষের সন্ধান মেলে। এর পরই উদ্ধার করা হয় রাইসিসহ অন্যদের মরদেহ।
বৃহস্পতিবার নিজ শহর মাশহাদে ইমাম রেজা মাজারে দাফন করা হয় ইরানের প্রয়াত এই প্রেসিডেন্টকে।

×