ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৫ মে ২০২৪, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১

সেনাবাহিনীতে যোগ দিতে চাপ, পালিয়ে বেড়াচ্ছে তরুণরা

সেনা সংকটে ইউক্রেন

প্রকাশিত: ২০:২১, ৫ মে ২০২৪

সেনা সংকটে ইউক্রেন

ইউক্রেনের রাজধানী কিয়েভের রাস্তাঘাটে এখন পুরুষদের চেয়ে নারীদের বেশি দেখা যাচ্ছে

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। ওই সময় রুশ বাহিনীকে ঠেকাতে স্বেচ্ছায় সেনাবাহিনীতে যোগ দিতে লাইন ধরেন ইউক্রেনীয়রা। তবে সময় গড়াতে গড়াতে পেরিয়ে গেছে দুই বছরের বেশি সময়। সঙ্গে বদলে গেছে পরিস্থিতিও। পুরুষরা যুদ্ধে যোগ দিতে না চাওয়ায় ইউক্রেন এখন সেনা সংকটে পড়েছে। যুদ্ধে যোগ দেওয়ার জন্য জোর করায় দেশটির তরুণরা এখন পালিয়ে বেড়াচ্ছে। রবিবার এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। খবর এএফপির।

যুদ্ধে ক্লান্ত হয়ে পড়া ইউক্রেনীয়রা এখন আর যুদ্ধ চায় না। কিন্তু ইউক্রেনের সরকার রুশ বাহিনীর বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যেতে চায়। কারণে এখন শারীরিকভাবে সুস্থ পুরুষদের যুদ্ধ করতে বাধ্য করা হচ্ছে। রাস্তায় রাস্তায় সেনাবাহিনীর কর্মকর্তারা ঘুরে বেড়াচ্ছেন। যখনই কোনো তরুণ কাউকে পাচ্ছেন তখনই তাদের ধরে সেনাবাহিনীতে যোগ দিতে চাপ দেওয়া হচ্ছে। আর কারণে রাস্তাঘাটে তরুণরা বেশি বের হচ্ছেন না। বের হলেও সেনাবাহিনীর কোনো সদস্যকে দেখলে দ্রুত তারা সরে পড়ছেন। জন্য টেলিগ্রাম ব্যবহার করছেন।

কেউ কোনো সেনা সদস্যকে দেখলে বাকিদের সতর্ক করে দিচ্ছেন। গার্ডিয়ানের প্রতিবেদনে অ্যান্টন নামের এক যুবকের সাক্ষাৎকার প্রকাশ করা হয়েছে। অ্যান্টন জানিয়েছেন, তিনি খারকিভে একজন স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করতেন। দশ দিন আগে তাকে সেনাবাহিনীর কয়েক সদস্য আটক করেন। এরপর তার কাছ থেকে পরিচয় জেনে জানান, তাকে সেনাবাহিনীতে যোগ দিতে হবে এবং তিন দিনের মধ্যে শারীরিক পরীক্ষা করতে একটি স্বাস্থ্যকেন্দ্রে উপস্থিত হতে হবে। আর নয়তো তাকে অর্থ জরিমানা দিতে হবে। বর্তমানে অ্যান্টন শহর থেকে পালিয়ে গিয়ে গ্রামে অবস্থান করছেন। এদিকে ইউক্রেনের খারকিভ দিনিপ্রো অঞ্চল এবং কৃষ্ণ সাগরের উপকূলবর্তী বন্দর নগরী ওডেসায় হামলা চালিয়েছে রুশ বাহিনী। শনিবার রাত থেকে রবিবার ভোর পর্যন্ত চালানো হামলায় দুই বেসামরিক নাগরিক নিহত হয়েছে। তবে রাশিয়ার অন্তত ১৩টি ড্রোন ভূপাতিত করার দাবি করেছে ইউক্রেনের বিমানবাহিনী।

 

×