ঢাকা, বাংলাদেশ   বুধবার ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

পিন্টুর স্মরণসভায় গয়েশ্বর

বিদেশনির্ভরতায় দেশ চালাচ্ছে আওয়ামী লীগ

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:০৯, ১৪ মে ২০২৪

বিদেশনির্ভরতায় দেশ চালাচ্ছে আওয়ামী লীগ

গয়েশ্বর চন্দ্র রায়

আওয়ামী লীগ সরকার বিদেশ নির্ভরতায় দেশ পরিচালনা করছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবে সাবেক বিএনপি নেতা নাসির উদ্দিন আহামেদ পিন্টুর নবম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘সম্মিলিত যুব ফোরাম’ আয়োজিত স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

গয়েশ্বর বলেন, বিদেশী সাহায্য যেদিন বন্ধ হয়ে যাবে তখন দেশের সবার নিশ্বাস বন্ধ হয়ে যাবে। তখন আওয়ামী লীগ শব্দটা আর মুখে আনা যাবে না। বিদেশ নির্ভরতায় যারা দেশ পরিচালনা করে, ক্ষমতায় থাকলেও জনগণের হৃদয়ে তাদের জন্য স্থান হয় না। জনগণ তাদের ঘৃণা করে। যখন বর্তমান সরকারের পরিবর্তন ঘটবে তখন ১৫ আগস্টের মতো চোখের জল পড়ার মানুষ খুঁজে পাওয়া যাবে না।  
গয়েশ্বর বলেন, উপজেলা নির্বাচন ৭ জানুয়ারির জাতীয় সংসদ নির্বাচনকেও হার মানিয়েছে। মানুষ যে ভোট দেবে এবং ভোট দিতে পারবে কি না এই আত্মবিশ্বাসটা মানুষের মধ্যে নেই, সেজন্য তারা ভোটকেন্দ্রে যায়নি। গণতন্ত্রের যে মূল জায়গা সেটিকে বর্তমান সরকার ধ্বংস করে ফেলেছে। তিনি বলেন, কেন ভোটকেন্দ্রে ভোটার যায় না, আমরা তো বাধা দেইনি তাহলে কেন যায় না? আওয়ামী লীগের লোকেরাই বা যায় না কেন?

কারণ কেউ বিশ্বাস করে না ভোটকেন্দ্রে গিয়ে ভোটটা সে দিতে পারবে।  এই আত্মবিশ্বাসটা আওয়ামী লীগের যারা ভোট দেয় তাদেরও নেই, তাই তারা ভোট দিতে যায় না। গণতন্ত্রের যে মূল জায়গাটা আওয়ামী লীগ ধ্বংস করেছে এর ফল তাদের ভোগ করতে হবে।  
বর্তমান সরকারকে টবে সাজানো ফুলগাছের সঙ্গে তুলনা করে গয়েশ্বর রায় বলেন, পরনির্ভরশীল এ সরকারের শক্তি একটি দেশ। এ সরকারের ভোটের শক্তি ও জনগণের শক্তি নেই। বিদেশী পানি যেদিন বন্ধ হয়ে যাবে তখন এ সরকারের নিশ্বাস স্তব্ধ হয়ে যাবে। আওয়ামী লীগকে উদ্দেশ করে তিনি বলেন, সবকিছুর শেষ আছে।

সেই শেষটা বা পরবর্তী অধ্যায়টা কেমন হবে সেটা মনে যদি করতে পারতেন তাহলে ভালো হতো। তাই আপনাদের বলব, ক্ষমতা ছাড়তে হবে এ কথা স্মরণ করলেই আপনারা জনগণের অধিকার নিয়ে ছিনিমিনি খেলতে পারতেন না।
স্মরণসভায় নাসির উদ্দিন আহামেদ পিন্টুর স্মৃতিচারণ করে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আব্দুস সালাম বলেন, পিন্টু যদি জীবিত থাকতেন তাহলে বৃহত্তর লালবাগে তার নেতৃত্বে বিশাল আন্দোলন গড়ে উঠত। আজকে বিএনপির আন্দোলনে তার একটা বড় ভূমিকা থাকত। তাই আমাদের সবসময় নাসির উদ্দিন পিন্টুকে স্মরণ করতে হবে।
আয়োজক সংগঠনের আহ্বায়ক ও যুবদলের নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নাহিদুল ইসলাম নাহিদের সভাপতিত্বে স্মরণসভায় আরও বক্তব্য রাখেন বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি, বিএনপির কেন্দ্রীয় নেতা আমিরুল ইসলাম আলিম, ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির সদস্য সচিব রফিকুল আলম মজনু, ওলামা দলের সভাপতি মাওলানা শাহ নেছারুল হক প্রমুখ। 
লু’র সফর নিয়ে বিএনপির মাথাব্যথা নেই- ফারুক ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু’র বাংলাদেশ সফর নিয়ে বিএনপির মাথাব্যথা নেই বলে মন্তব্য করেছেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবদিন ফারুক। মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকাস্থ সেনবাগ জাতীয়তাবাদী ফোরাম আয়োজিত অবস্থান কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। 
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে উদ্দেশ করে জয়নুল আবদিন ফারুক বলেন, কোথায় লু, কোথায় আপনি, কোথায় আমেরিকা। লু নিয়ে উৎসাহিত আপনারা। তাকে নিয়ে এত উৎসাহিত আমরা নই। আর লু কি বার্তা নিয়ে আসছেন, সেটা আপনারা জানেন, আমাদের জানার কথা নয়। বিএনপি জনগণের দল। বাংলাদেশের মানুষের প্রতি ভালোবাসা, গণতন্ত্রের প্রতি সমর্থন যেই দেশের নেতা দেখাবে তাকে আমরা অভিনন্দন জানাব।
ফারুক বলেন, অবৈধভাবে আসা প্রতিবেশী দেশের পণ্য আসা বন্ধ করতে হবে। যেগুলো আমদানি করা হয়, সেগুলো পরীক্ষার পর বাংলাদেশে প্রবেশের অনুমতি দিতে হবে। আর তাদের সঙ্গে যত অবৈধ যেসব চুক্তি আছে, সেগুলো বন্ধ করে দিতে হবে। ইসলামাবাদের জিঞ্জির ভেঙেছি দিল্লির শাসন গ্রহণ করার জন্য নয়।
আয়োজক সংগঠনের সভাপতি এ বি এম ফারুকের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে আরও বক্তব্য রাখেন বিএনপির শিশুবিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ সিদ্দিকী, ধর্মবিষয়ক সম্পাদক রফিকুল ইসলাম জামাল, ওলামা দলের সদস্য সচিব আবুল হোসেন, আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হোসেন সেলিম প্রমুখ।
চিকিৎসার জন্য সস্ত্রীক সিঙ্গাপুর গেলেন মির্জা আব্বাস ॥ চিকিৎসার জন্য স্ত্রী আফরোজা আব্বাসকে নিয়ে সিঙ্গাপুর গেলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। মঙ্গলবার সকাল সাড়ে ৮টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকা ত্যাগ করেন তিনি। দলের একটি সূত্রে এ তথ্য জানা গেছে।

×