ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

পরিচালনায় করণীয়

মো. মকবুল আহমদ

প্রকাশিত: ২১:০০, ২২ মে ২০২৪

পরিচালনায় করণীয়

নগর-মহানগরে বহুতল ভবনে উপরে ওঠা-নামার জন্য লিফট

নগর-মহানগরে বহুতল ভবনে উপরে ওঠা-নামার জন্য লিফট বা এলিভেটর একটি অতি প্রয়োজনীয় বিল্ডিং উপকরণ যন্ত্র। যার মাধ্যমে ভবনের বাসিন্দরা যত উপরের তলা হোক না কেন সহজেই যাতায়াত করতে পারেন। কিন্তু এই সুবিধাজনক বাহনটিতে চলাচল করতে গিয়ে অনেক সময় বিপত্তি দেখা যায়। যার ফলে লিফটের মধ্যে আটকে গিয়ে দম বন্ধ হয়ে মারা যাওয়ার মতো মর্মান্তিক ঘটনাও ঘটে থাকে। যা কারও কাম্য নয়।

তাই প্রতিটি বহুতল ভবন কর্তৃপক্ষের লিফট রক্ষণাবেক্ষণ করার বিষয়ে অধিকতর মনোযোগী এবং যতœবান হতে হবে। তাহলেই সবাই নির্ভয়ে লিফটে ওঠা-নামা করতে স্বাচ্ছন্দ্যবোধ করবেন। লিফট পরিচালনায় নিয়োজিত কর্মীগণকে যথাযথ প্রশিক্ষণ ও আটকে গেলে দ্রুত আরোহীকে কিভাবে নিকটবর্তী ফ্লোরে নামিয়ে দেওয়া যায় তার ব্যবস্থা করতে হবে।

নিয়মিতভাবে লিফট রক্ষণাবেক্ষণ করতে হবে। কোনো পার্টস যদি পুরনো ও অকার্যকর হয়ে যায় তাহলে তা সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে অতি দ্রুত যোগাযোগ করে বদলে ফেলতে হবে। আবার অনেক পুরনো এবং অপরিসর লিফটের জন্য নগরবাসীর ঝুঁকি দিন দিন বেড়ে যাচ্ছে। তাই এগুলোকে সরিয়ে সেখানে নতুন একটা লিফটে পুনঃস্থাপন করে ভবনকে ঝুঁকিমুক্ত করতে হবে। 
প্রতিটি লিফটে জরুরি সেবার নম্বর ভালোভাবে স্পষ্ট করে লাগিয়ে রাখতে হবে যাতে করে আরোহীরা সহজেই সেখান থেকে মোবাইলে কল করে জরুরি সেবা নিতে পারে। লিফট পরিচালনায় সরবরাহকারী প্রতিষ্ঠানের দিক নির্দেশনা মোতাবেক তা যথাযথভাবে পরিপালন করতে হবে।

সময়মতো সার্ভিসিং করাতে হবে। নতুবা লিফট তার কার্যকারিতা হারিয়ে ফেলবে। লিফট সংগ্রহ করার সময় মানের দিকটি সর্বাগ্রে বিচেনা করতে হবে। বিদ্যুৎ চলে গেলে দ্রুত জেনারেটর চালুর ব্যবস্থা থাকতে হবে। যাতে লিফটের মধ্যে কেউ আটকে না থাকে। ক্যাপাসিটির বাইরে অতিরিক্ত লোক বহন করা থেকে বিরত থাকতে হবে। আবার মালামাল বহন করার বিষয়েও সাবধানতা অবলম্বন করতে হবে। তাই লিফটে ওঠা-নামা করতে গিয়ে আতঙ্ক ও উৎকণ্ঠা যাতে কারও মনে না আসে সে বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ 
করতে হবে। 
মোহাম্মদপুর, ঢাকা থেকে

×