ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ৩ আষাঢ় ১৪৩১

ভবন মালিকের দায়িত্ব-কর্তব্য

ইকবাল কবির

প্রকাশিত: ২০:৫৭, ২২ মে ২০২৪

ভবন মালিকের দায়িত্ব-কর্তব্য

নগর-মহানগরের বহুতল ভবনগুলোতে লিফট বা এলিভেটর অপরিহার্য

নগর-মহানগরের বহুতল ভবনগুলোতে লিফট বা এলিভেটর অপরিহার্য উপকরণ হিসেবে ব্যবহার করা হচ্ছে। অ্যাপার্টমের্ন্ট-বাসা-মাল্টিপারপাস শপিং মলগুলোতে ওঠানামার ব্যবহার্য যান্ত্রিক ইলেক্ট্রনিক্স যন্ত্রটির নামই হচ্ছে লিফট। সিঁড়ি অথবা রাউন্ড সিঁড়ি দিয়ে ওঠানামা কষ্টকর তাই সহজেই অল্প সময়ের মধ্যে ওঠানামা করার জন্য লিফট ব্যবহার করা হয়ে থাকে। 
নগর-মহানগরে পাল্লা দিয়ে বহুতল ভবন নির্মাণ দিন দিন বৃদ্ধি পাচ্ছে। এ সকল ভবনে লিফট ব্যবহার করা হচ্ছে। লিফট পরিচালনা ও লিফট রক্ষণাবেক্ষণ অতি জরুরি বিষয় হলেও ভবন মালিক কর্তৃপক্ষ দায়সারা গোছের ব্যবস্থা রাখার কারণেই লিফটে আটকা পড়ে মানুষের প্রাণহানির ঘটনা ঘটছে। লিফটের প্রাণহানির ঘটনা ঘটার পর দুই/এক দিন বিভিন্নভাবে লিফট নিয়ে সমস্যার কথা বলা হলেও বস্তবসম্মত পদক্ষেপ গ্রহণ করছেন না ভবন মালিক কর্তৃপক্ষ।

লিফটে আটকা পড়া লোকজনকে নিরাপদে বের করে আনার সক্ষমতার যে সকল প্রয়োজনীয় পদক্ষেপ তা যথাযথভাবে গ্রহণ করা হচ্ছে না। লোকবল বা ট্রেনিংপ্রাপ্ত লিফটম্যান না থাকায় আটকা পড়া লোকজন দুর্ভোগের শিকার হচ্ছে। ইদানীং অত্যাধুনিক প্রযুক্তির লিফট সংযোজন করা হলেও ত্রুটিযুক্ত অপরিসর লিফট নগরবাসীর ঝুঁকি দিন দিন বাড়াচ্ছে।

বহুতল ভবনের আবাসিক বাসিন্দা আবালবৃদ্ধবনিতা চরম ঝুঁকির মধ্যে রয়েছে। আবাসিক এলাকা ছাড়াও বিভিন্ন মাল্টিপারপাস শপিংমলগুলোতে লিফট দুর্ঘটনা ঝুঁকির মধ্যেই নগরবাসী কেনাকাটা করছেন নিতান্ত প্রয়োজনের তাগিদেই। লিফটে আটকে লোকজনের মৃত্যু হলেও বহুতল ভবন মালিক কর্তৃপক্ষ দায়িত্ব পালনে শতভাগ অবহেলার পরিচয় দিচ্ছেন বলে নগরবাসীর অভিযোগ।

বহুতল ভবন মালিক কর্তৃপক্ষ যেন নীরব ভূমিকা পালন করছেন। ভবন কর্তৃপক্ষ হাইসোসাইটির বাসিন্দা হওয়ার কারণে সহজেই খারাপ অবস্থাও নিমিষেই সামাল দিতে পারছেন। এভাবেই চলবে নগর-মহানগরের বহুতল ভবনের লিফট নামক ওঠানামার বৈদ্যুতিক যন্ত্রটির আজব ব্যবহার। এ ব্যাপারে কি কোনো পদক্ষেপ নিতে পারবেন না সরকারি গণপূর্ত বিভাগ? আইন প্রয়োগকারী সংস্থাগুলো সকল বিষয় জেনেও কি চুপ করে বসে থাকবেন।

লিফটে আটকা পড়ে মৃত্যুর কোলে ঢলে পড়া পরিবারই শুধু বুঝতে পারছেন অকাল-করুণ-মর্মান্তিক মৃত্যুর যন্ত্রণা। শোক বইছেন নীরবে নিভৃতে। বিভিন্ন বহুতল ভবনে সিকিউরিটি গার্ড পদ পদবীধারী ব্যক্তিগণই বাসার বসবাসকারী ব্যক্তিদের, শিক্ষার্থী, কাজের ঝিঁ/চাকরসহ আগত মেহমানদের সংশ্লিষ্ট রুমে পৌঁছে দেন।

লিফটে আটকা পড়া লোকজনকে অল্প সময়ে বের করে আনার সক্ষমতা জানা, এবং দক্ষ লোকবল নিয়োগ বহুতল ভবন মালিক কর্তৃপক্ষের কর্তব্য। সরকারি কর্তা ব্যক্তিদের পাশাপাশি নগর-মহানগরের জনপ্রতিনিধিগণের দায়িত্বও কম নয়।

এখানকার জনপ্রতিনিধিগণও স্ব-স্ব নির্বাচিত এলাকায় বহুতল ভবনের কোথায় লিফট ত্রুটিপূর্ণ,  কোথায় লিফটম্যান নেই তার তালিকা প্রস্তুত করে নগর ভবনের মাধ্যমে পূর্ত মন্ত্রণালয় এবং পূর্ত ভবনে জমা দিতে এবং তদারকি করতে পারেন। বিষয়টির গুরুত্ব বিবেচনা করে ভবনকর্তৃপক্ষ আশা করি বাস্তবসম্মত ব্যবস্থা গ্রহণ করবেন।
 
সিরাজগঞ্জ থেকে

×