ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ০২ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১

ভারত-পাকিস্তানে ভূমিকম্প

প্রকাশিত: ১৭:৩২, ১৩ জুন ২০২৩

ভারত-পাকিস্তানে ভূমিকম্প

ছবি: প্রতীকী ছবি।

ভূমিকম্পে কেঁপে উঠেছে ভারত ও পাকিস্তান। মঙ্গলবার (১৩ জুন) দুপুরে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল রিখটার স্কেলে ৫ দশমিক ৬। অবশ্য ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৪ বলে উল্লেখ করা হয়।

মঙ্গলবার (১৩ জুন) আলাদা প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এবং পাকিস্তানি সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার(১৩ জুন) দুপুর দেড়টার দিকে ভারতশাসিত জম্মু ও কাশ্মীরের পূর্বাঞ্চলে ৫ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হনেছে। এ সময় রাজধানী দিল্লিসহ উত্তর ভারতের কিছু অংশেও কম্পন অনুভূত হয়েছে।

আঘাত হানা এই ভূমিকম্প কয়েক সেকেন্ড স্থায়ী হয়। তবে তাৎক্ষণিকভাবে এখনো কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ভূমিকম্পের পর বেশ কিছু লোক টুইটারে এ নিয়ে বার্তা পোস্ট করেছেন। এ ছাড়া অনলাইনে শেয়ার করা ভিডিওতে ভূমিকম্পের জেরে একটি ঝাড়বাতি দুলতে দেখা গেছে।

এদিকে শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে পাকিস্তানের লাহোর, ইসলামাবাদ ও পেশোয়ার। সংবাদমাধ্যম দ্য নিউজ ইন্টারন্যাশনাল বলছে, মঙ্গলবার দুপুরে শক্তিশালী ভূমিকম্পের সাক্ষী হয়েছে লাহোর, ইসলামাবাদ ও পেশোয়ার। এ সময় আশপাশের এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে।

কম্পনের ফলে বাসিন্দাদের মধ্যে আতঙ্ক সৃষ্টি হয় এবং এর জেরে তারা বাড়িঘর ও ভবন থেকে বাইরে বের হয়ে আসেন বলেও জানিয়েছে সংবাদমাধ্যমটি।

রিখটার স্কেলে ৫ দশমিক ২ মাত্রার এই ভূমিকম্পের জেরে রাওয়ালপিন্ডি, ঝিলাম, হাফিজাবাদ, সোয়াত, আজাদ কাশ্মীর, নীলাম উপত্যকা এবং পার্শ্ববর্তী এলাকাগুলোতে কম্পন সৃষ্টি করেছে।

 

এমএম

সম্পর্কিত বিষয়:

×