ঢাকা, বাংলাদেশ   শনিবার ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

এবার ভূমিকম্পে কাঁপলো আন্দামান সাগর

প্রকাশিত: ১৭:১২, ১২ মার্চ ২০২৩

এবার ভূমিকম্পে কাঁপলো আন্দামান সাগর

আন্দামান সাগর

গত সোমবার (৬ মার্চ) ভোরে ৫ দশমিক ০ মাত্রার এক ভূমিকম্পে কেঁপে উঠেছিল বঙ্গোপসাগরের নিকোবর দ্বীপ এলাকা। সপ্তাহ না ঘুরতে আজ আবারও ভূমিকম্প হলো আন্দামান সাগরের নীচে।

রবিবার (১২ মার্চ) স্থানীয় সময় গভীর রাত ৩টা ৯ মিনিটে আন্দামানের সমুদ্রের নীচে ৪ দশমিক ২ মাত্রার এই ভূকম্পন সংঘটিত হয়। 

ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানায়, ১২ মার্চ রাত ৩টা ৯ মিনিটে আন্দামানে সাগরের নীচে এই কম্পনটি হয়েছে। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.২। এই কম্পনের কেন্দ্রস্থল ছিল সমুদ্রপৃষ্ঠ থেকে ২১০ কিলোমিটার গভীরে।

ভূমিকম্পটি আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের ক্যাম্পাবেল সমুদ্র থেকে ১৮০ কিলোমিটার পূর্ব বা দক্ষিণপূর্বে, পোর্টব্লেয়ার থেকে ৬৫০ কিলোমিটার দক্ষিণ বা দক্ষিণপূর্বে সংঘটিত হয়েছে বলেও জানায় সংস্থাটি। 

এর আগে গত সোমবার নিকোবর দ্বীপ অঞ্চলে সমুদ্রের ১০ কিলোমিটার গভীরে ভোর ৫টায় একটি ভূমিকম্প অনুভূত হয়।  রিখটার স্কেলে এই ভূকম্পনের মাত্রা ছিল ৫.০।

সাধারণত সমুদ্রের নীচে ৭ মাত্রার কম্পন হলে পার্শ্ববর্তী উপকূলে সুনামির আশঙ্কা তৈরি হয়। তাই এই সমুদ্রে পর পর একাধিক ভূমিকম্প উপকূলের মানুষকে আতঙ্কিত করছে। তবে এই ভূমিকম্পের ঘটনায় এখনো কোনো সতর্কতা জারি করেনি আশপাশের দেশগুলোর (ভারত, বাংলাদেশ, মালয়েশিয়া ও থাইল্যান্ড) আবহাওয়া বা ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থাগুলো।

এমএস

সম্পর্কিত বিষয়:

×