ঢাকা, বাংলাদেশ   শনিবার ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ২৫ হাজার ছাড়াল

প্রকাশিত: ২১:২৯, ১১ ফেব্রুয়ারি ২০২৩; আপডেট: ১০:৫৪, ১২ ফেব্রুয়ারি ২০২৩

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ২৫ হাজার ছাড়াল

চলছে উদ্ধার কাজ 

তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে নিহত বেড়ে ২৫ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মারা গেছে ২১ হাজার ৮৪৮ জন এবং সিরিয়ায় ৩ হাজার ৫৫৩ জন। এখনও নিখোঁজ রয়েছে অসংখ্য মানুষ। উদ্ধার কাজ চলমান রয়েছে এবং ক্রমেই লাশের পাল্লা ভারি হচ্ছে।

তুর্কি পুলিশ জানিয়েছে, দক্ষিণ-পূর্বাঞ্চলীয় গাজিয়ানটেপ এবং সানলিউরফা প্রদেশে ধসে পড়া ভবনের ঘটনায় ১২ জনকে আটক করা হয়েছে। যাদের আটক করা হয়েছে তাদের মধ্যে ঠিকাদারও রয়েছে। ভূমিকম্পে অন্তত ছয় হাজার ভবন ধসে পড়েছে। ফলে আবাসনের নিম্নমানের উপর ক্ষোভের জন্ম নিয়েছে দেশটিতে।

দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ ১০টি দক্ষিণ-পূর্ব প্রদেশের মধ্যে একটি দিয়ারবাকিরের পাবলিক প্রসিকিউটর আজ শনিবার ২৯ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

জাতিসংঘ বলেছে, ভূমিকম্পের পরে সিরিয়ায় ৫.৩ মিলিয়ন মানুষ গৃহহীন হতে পারে। সেই সঙ্গে তুরস্ক এবং সিরিয়ায় প্রায় ৯ লাখ মানুষের জরুরি গরম খাবারের প্রয়োজন।

এর আগে গত সোমবার ভোররাতে গাজিয়ানটেপের কাছে ৭.৮ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এর ১২ ঘণ্টা পর ৭.৫-মাত্রার আরও একটি ভূমিকম্প হয়। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মৃতের সংখ্যা ক্রমেই বাড়ছে। 

সূত্র: আলজাজিরা।
 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×