ঢাকা, বাংলাদেশ   রোববার ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১

দাবানলে পুড়ছে চিলির বনাঞ্চল, মৃত্যু ২৩

প্রকাশিত: ০০:০২, ৬ ফেব্রুয়ারি ২০২৩

দাবানলে পুড়ছে  চিলির বনাঞ্চল,  মৃত্যু ২৩

.

কয়েক ডজনের বেশি ভয়াবহ দাবানলে পুড়ছে দক্ষিণ আমেরিকার দেশ চিলির বিভিন্ন বনাঞ্চল; এখন পর্যন্ত সেখানে ২৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। প্রচন্ড তাপদাহের কারণে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে উঠছে, আগুন নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে সরকারকে, ফলে জরুরি অবস্থার মেয়াদ আরেক দফা বাড়ানো হয়েছে। সরকারি এক বিবৃতিতে শনিবার জানানো হয়েছে, মারাত্মকভাবে ছড়িয়ে পড়া দাবানলে ২৩ জনের মৃত্যুর পাশাপাশি ৯৭৯ জন দগ্ধ বা আহত হয়েছেন।

সর্বশেষ চিলির লা আরাউকানিয়ার দক্ষিণাঞ্চলে জরুরি অবস্থা জারি করেছে সরকার। তার আগে চিলির প্রশান্ত মহাসাগরীয় উপকূল রেখার মাঝ বরাবর বিওবিও নুবলে অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছিল। রাজধানী সান্তিয়াগোতে এক সংবাদ সম্মেলনে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী ক্যারোলিনা তোহা সাংবাদিকদের বলেন, চলমান আবহাওয়া পরিস্থিতি আগুন নেভানো কঠিন করে তুলছে, আগুন ছড়িয়ে পড়ছে চারদিকে এবং অবস্থার আরও অবনতি হচ্ছে। শুক্রবার দেশটির বিভিন্ন স্থানে ৭৬ বার দাবানলের আগুন জ্বলে ওঠে বলে জানান তিনি। দক্ষিণ গোলার্ধের গ্রীষ্মে চিলির তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে।

শনিবারও দেশটির বিভিন্ন এলাকার ১৬টি স্থানে আগুন জ্বলে উঠেছে। জরুরি অবস্থা ঘোষণা করা চিলির তিনটি অঞ্চলে অনেক কৃষি খামার রয়েছে। রপ্তানির জন্য বাণিজ্যিকভাবে আঙ্গুুর, আপেল বেরি উৎপাদিত হয় সেসব এলাকায়। বনভূমির বিস্তৃত অংশও রয়েছে সেখানে। পরিস্থিতি সামাল দিতে স্পেন, যুক্তরাষ্ট্র, আর্জেন্টিনা, ইকুয়েডর, ব্রাজিল ভেনিজুয়েলা সরকার চিলিকে উড়োজাহাজ, অগ্নিনির্বাপক বাহিনী সরঞ্জাম দিয়ে সাহায্যের প্রস্তাব দিয়েছে। -আল জাজিরা

×