ঢাকা, বাংলাদেশ   বুধবার ২২ মে ২০২৪, ৮ জ্যৈষ্ঠ ১৪৩১

বিশ্বকাপ ফাইনালে হারার পর ফ্রান্সের শহরে দাঙ্গা

প্রকাশিত: ১২:৫৩, ১৯ ডিসেম্বর ২০২২; আপডেট: ১৩:১৭, ১৯ ডিসেম্বর ২০২২

বিশ্বকাপ ফাইনালে হারার পর ফ্রান্সের শহরে দাঙ্গা

প্যারিস শহরে সংর্ঘষ ছড়িয়ে পড়ে

কাতারে ফুটবল বিশ্বকাপ ফাইনালে শ্বাসরূদ্ধকর ম্যাচে টাইব্রেকারে ফ্রান্সকে হারিয়ে শিরোপা জয় করে নিয়েছে আর্জেন্টিনা। আর এই পরাজয়ের পর ফ্রান্সের কয়েকটি শহরে দাঙ্গা ছড়িয়ে পড়ে।

জানা যায়, কাতারে পেনাল্টিতে আর্জেন্টিনার কাছে ৪-২ গোলে হেরে যাওয়ার পর ফ্রান্সের হাজার হাজার ফুটবল ভক্ত প্যারিস, নিস এবং লিয়ন শহরের রাস্তায় নেমে আসেন। এসময় পুলিশ কাঁদানে গ্যাস দিয়ে তাদের ছত্রভঙ্গ করার চেষ্টা করে। 

এর আগে বিশ্বকাপ ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে খেলায় নিরাপত্তা নিশ্চিত করতে ফ্রান্সজুড়ে প্রায় ১৪ হাজার পুলিশ করা হয়। 

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে ফ্রান্সের রাস্তায় বিশাল হট্টগোল এবং বিশৃঙ্খলার দৃশ্য উঠে এসেছে। অবশ্য পুলিশ সদস্যরা আইনশৃঙ্খলা পরিস্থিতি বজায় রাখার চেষ্টা করার পরও উত্তেজনা চলছিল। দাঙ্গার সময় পুলিশ অফিসারদের ওপর ঢিল ও আতশবাজি দিয়ে হামলা চালানোর ঘটনা ঘটে। 

চৌধুরী পারভেজ নামের এক টুইটার ব্যবহারকারী একটি ভিডিও পোস্ট করে লেখেন, লিয়ন শহরে এক নারী দাঙ্গাবাজদের পাশ কাটিয়ে যাওয়ার চেষ্টা করার সময় তার ওপর আক্রমণ করা হয়।

এদিকে, ফ্রান্সের রাজধানীতে বিখ্যাত চ্যাম্পস-এলিসিস-এ ফুটবল ভক্তদের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে দাঙ্গা পুলিশ। কারণ উত্তেজনাপূর্ণ খেলায় পরাজয়ের পর ভক্তরা সেখানে আগুন জ্বালায় এবং আকাশের দিকে আতশবাজি নিক্ষেপ করে।

ফাইনালে আর্জেন্টিনা প্রথমার্ধে ২-০ গোলে এগিয়ে থাকলেও দ্বিতীয়ার্ধে দুই মিনিটে দুটি গোল করেন ফ্রান্সের এমবাপ্পে। পরে অতিরিক্ত সময়ের দ্বিতীয়ার্ধে মেসি গোল করার পর এমবাপ্পেও গোল দিয়ে সমতা ফেরান। এরপর ম্যাচ গড়ায় পেনাল্টি পর্বে। আর সেখানেই আটকে যায় কিলিয়ান এমবাপ্পের ফ্রান্স। 

সূত্র: ডেইলি মেইল। 

এমএইচ

×