ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ঘূর্ণিঝড় মানদৌসের প্রভাবে চেন্নাইয়ে ভারী বৃষ্টি

প্রকাশিত: ২১:২৩, ১০ ডিসেম্বর ২০২২

ঘূর্ণিঝড় মানদৌসের প্রভাবে চেন্নাইয়ে ভারী বৃষ্টি

চেন্নাইয়ে ভারী বৃষ্টি

ভারতের তামিলনাড়ু প্রদেশের চেন্নাইয়ে আঘাত হেনেছে বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় মানদৌস। এর প্রভাবে চেন্নাইয়ের বেশ কয়েকটি এলাকায় ভারী বৃষ্টি ও ঝড়ো বাতাস বইছে। বৈরী আবহাওয়ার কারণে বন্ধ রাখা হয়েছে চেন্নাই বিমানবন্দরের সব ফ্লাইট। শহরের কয়েকটি এলাকায় জলাবদ্ধতাও দেখা দিয়েছে। 

এদিকে, বাংলাদেশে ঘূর্ণিঝড়ের কোনো প্রভাব পড়বেনা বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে সমুদ্রবন্দরগুলোতে সতর্কতা দেখিয়ে যেতে বলা রয়েছে। 

স্থানীয় সময় শনিবার ভারতের তামিলনাড়ু প্রদেশে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘মানদৌস’। ঝড়টি চেন্নাই শহর ও এর আশপাশের এলাকায় ঘন্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে। এর প্রভাবে চেন্নাইয়ের বেশ কয়েকটি এলাকায় ভারী বৃষ্টি ও ঝড়ো বাতাস বইছে। বৈরী আবহাওয়ার কারণে চেন্নাই বিমানবন্দরে বন্ধ রাখা হয়েছে ফ্লাইট ওঠানামা। 

শহরটির কয়েকটি এলাকায় জলাবদ্ধতাও দেখা দিয়েছে। গাছপালা ভেঙ্গে পড়ে ব্যাহত হচ্ছে সড়ক যোগাযোগ। কিছু জায়গায় দেয়াল ও ছাদ ধসে পড়েছে। মামাল্লাপুরামে ভূমিধসের খবর পাওয়া গেলেও তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। 

দেশটির আবহাওয়া বিভাগ জানিয়েছে, ‘মানদৌস’ শক্তি হারিয়ে অঞ্চলটির উত্তর-পশ্চিমাঞ্চলের দিকে অগ্রসর হচ্ছে। চেঙ্গলপাট্টু, ভিল্লুপুরম এবং কাঞ্চিপুরম জেলায় সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া রানিপেট্টাই, ভেলোর, পুদুচেরিসহ কিছু এলাকায় জারি করা হয়েছে মাঝারি থেকে ভারী বৃষ্টির সতর্কতা। এর আগে, শুক্রবার ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির বেঙ্গালুরু, তামিলনাড়ু ও কর্ণাটক রাজ্যের বেশ কিছু এলাকার শিক্ষা কার্যক্রম বন্ধ রাখা হয়। 

এদিকে, ঘূর্ণিঝড়টি দেড় হাজার কিলোমিটারেরও বেশি দূরে অবস্থান করায় বাংলাদেশে এর কোনো প্রভাব পড়বে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। সেইসঙ্গে সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×