ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

খবর রয়টার্সের

দখলকৃত ইউক্রেনীয় ৪ অঞ্চলে পুতিনের মার্শাল ল’জারি 

প্রকাশিত: ১১:৪৩, ২০ অক্টোবর ২০২২

দখলকৃত ইউক্রেনীয় ৪ অঞ্চলে পুতিনের মার্শাল ল’জারি 

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে দখলকৃত চার অঞ্চলে মার্শাল ল’ জারি করেছেন। বুধবার (১৯ অক্টোবর) এ সংক্রান্ত একটি আদেশে সই করেছেন তিনি। সামরিক আইন জারি করা অঞ্চলগুলো হলো ডনেস্ক, লুহানস্ক, জাপোরিজ্জিয়া ও খেরসন।

আদেশে পুতিন বলেছেন, রাশিয়ান ফেডারেশনের অন্তর্ভুক্ত চার অঞ্চলে মার্শাল ল’ জারির আদেশে আমি সই করেছি। এখন তাৎক্ষণিকভাবে এটা অনুমোদনের জন্য ফেডারেশন কাউন্সিলে পাঠানো হবে।

শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ইউক্রেনের অধিকৃত চার অঞ্চলকে রাশিয়ায় অন্তর্ভুক্তির ঘোষণা দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। মস্কো থেকে দেওয়া এক ভাষণে এই ঘোষণা দিয়েছেন তিনি। পুতিন বলেছেন, ওই চার অঞ্চলের জনগণ তাদের সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। ফলাফল সবারই খুব ভালোভাবে জানা।

ইউক্রেনের লুহানস্ক, দোনেৎস্ক, জাপোরিঝিয়া ও খেরসনকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত হওয়ার প্রশ্নে গণভোট শুরু হয়েছিল গত শুক্রবার (২৩ সেপ্টেম্বর)। পাঁচদিন ধরে চলে এই ভোট। এতে ব্যালটবক্স নিয়ে ভোটারদের দ্বারে দ্বারে যান রাশিয়ার নিয়োগ দেওয়া নির্বাচনী কর্মকর্তারা। গণভোটে ৯৬ শতাংশ মানুষ রাশিয়ায় যোগদানের পক্ষে মত দিয়েছে বলে দাবি করেছে মস্কো। যদিও এই ভোট এবং এর ফলাফল অস্বীকার করেছে ইউক্রেন ও পশ্চিমারা।


 

টিএস

সম্পর্কিত বিষয়:

×