ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

খবর বিবিসির

পদত্যাগ করলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী, সংকটে প্রধানমন্ত্রী 

প্রকাশিত: ১১:২২, ২০ অক্টোবর ২০২২; আপডেট: ১১:৩৯, ২০ অক্টোবর ২০২২

পদত্যাগ করলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী, সংকটে প্রধানমন্ত্রী 

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্রাভারম্যান

সুয়েলা ব্রেভারম্যান পদত্যাগে প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ওপর চাপ আরও বেড়েছে।

ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন সুয়েলা ব্রাভারম্যান। যুক্তরাজ্যের সরকার জ্বালানির মূল্যবৃদ্ধি আর মূল্যস্ফীতিতে টালমাটাল অর্থনীতি সামলাতে হিমশিম খাচ্ছে । সুয়েলা ব্রেভারম্যানের পদত্যাগে প্রধানমন্ত্রী লিজ ট্রাসের ওপর চাপ আরও বাড়ল।

ব্যক্তিগত ইমেল ব্যবহার করে সংসদীয় সহকর্মীর কাছে অফিসিয়াল নথি পাঠানোর ঘটনার পর এই ঘোষণা দেন সুয়েলা ব্রাভারম্যান। যদিও এটিকে তিনি সরকারি নিয়মের কৌশলগত লঙ্ঘন বলে আখ্যায়িত করেছেন। 

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস

প্রধানমন্ত্রী লিজ ট্রাসের কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন সুয়েলা ব্রাভারম্যান। পদত্যাগপত্র জমা দেওয়ার আগে লিজ ট্রাসের সঙ্গে সরাসরি দেখা করেন তিনি।

ট্রাসের অফিস থেকে জানানো হয়েছে, সাবেক পরিবহনমন্ত্রী গ্রান্ড শ্যাপস তার স্থলাভিষিক্ত হয়েছেন।

এর আগে ট্যাক্স ইস্যুতে পদত্যাগ করেন অর্থমন্ত্রী কাওয়াসি কোয়ারতেং। এরপরই গুঞ্জন ওঠে প্রধানমন্ত্রীকেও শিগগির পদত্যাগ করতে হতে পারে।

তবে ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করার কোনো পরিকল্পনা নেই লিজ ট্রাসের। তার রাজনৈতিক মুখপাত্র বুধবার (১৯ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেছে।

এ মাসের শেষের দিকেও লিজ ট্রাস ক্ষমতায় থাকবেন কি না এমন প্রশ্নের জবাবে মুখপাত্র বলেন, হ্যাঁ থাকবেন। পদত্যাগ করবেন কি না এমন প্রশ্নে বলেন, প্রধানমন্ত্রীর পদ থেকে তিনি পদত্যাগ করছেন না।


 

টিএস

×