ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

সৌদির বাদশাহ কী গুরুতর অসুস্থ?

প্রকাশিত: ১১:০০, ২৩ মে ২০২৪

সৌদির বাদশাহ কী গুরুতর অসুস্থ?

বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ অসুস্থ হওয়ায় প্রিন্স সালমান চীনে যাচ্ছেন না।

সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান চীন সফর স্থগিত করেছেন । বার্তাসংস্থা রয়টার্স বুধবার (২২ মে) জানিয়েছে, বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ অসুস্থ হওয়ায় প্রিন্স সালমান চীনে যাচ্ছেন না।

তবে নিজে না গেলেও বিনিয়োগমন্ত্রীসহ একটি প্রতিনিধি দলকে বেইজিংয়ে পাঠাচ্ছেন সালমান। বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট চারটি সূত্র এ তথ্য জানিয়েছেন। সৌদির অর্থনীতিতে আমূল পরিবর্তন আনার যে স্বপ্ন সালমান দেখছেন সেটিকে বাস্তবে রূপ দিতে তার বিনিয়োগ প্রয়োজন।

সৌদির দুই কর্মকর্তা জানিয়েছেন, চীন সফরে নেতৃত্ব দেওয়ার কথা ছিল প্রিন্স সালমানের। কিন্তু তার বাবা বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ অসুস্থ হয়ে পড়ায় তিনি সফরটি স্থগিত করেছেন।

প্রিন্স সালমান বিদেশ সফর স্থগিত করায় প্রশ্ন উঠেছে বাদশাহ আব্দুল আজিজ কী গুরুতর অসুস্থ কিনা।

ফুসফুসে প্রদাহজনিত কারণে অসুস্থ হয়ে পড়েন বাদশাহ আব্দুল আজিজ। এরপর গত রবিবার থেকে জেদ্দার আল সালাম প্রাসাদে তার চিকিৎসা শুরু হয়।

৮৮ বছর বয়সী বাদশাহকে অ্যান্টিবায়োটিক দেওয়া হয়েছে বলে জানিয়েছে সৌদির রাষ্ট্রায়ত্ব বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

প্রিন্স সালমানের গত সোমবার জাপান যাওয়ার কথা ছিল। ওই সফরটিও তিনি স্থগিত করেন।

সৌদি বাদশাহ দেশটির রাষ্ট্রপ্রধানের পাশাপাশি পদাধিকারবলে ইসলাম ধর্মাবলম্বীদের দুই পবিত্র মসজিদ কাবা শরিফ এবং মসজিদে নববী রক্ষণাবেক্ষণের দায়িত্বেও রয়েছেন।

২০১৫ সালে সৌদির সিংহাসনে বসেন সালমান বিন আবদুল আজিজ । তার আগ পর্যন্ত দেশের ক্রাউন প্রিন্স ও প্রধানমন্ত্রী ছিলেন তিনি। 

সূত্র: রয়টার্স

তাসমিম

×