ঢাকা, বাংলাদেশ   রোববার ২৪ সেপ্টেম্বর ২০২৩, ৯ আশ্বিন ১৪৩০

উপকূলীয় নদী বাঁচাতে সকলকে কাজ করতে হবে 

নিজস্ব সংবাদদাতা, কলাপাড়া, পটুয়াখালী  

প্রকাশিত: ২১:৪৪, ৪ মার্চ ২০২৩

উপকূলীয় নদী বাঁচাতে সকলকে কাজ করতে হবে 

বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহা

বন পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক মন্ত্রনালয়ের উপ-মন্ত্রী বেগম হাবিবুন নাহার এমপি বলেছেন, উপকূলীয় নদী বাঁচাতে আমাদের সকলকে কাজ করতে হবে। নদী বাঁচলে বাঁচবে সোনার বাংলা। 

কুয়াকাটায় প্রথম উপকূলীয় নদী ক্যাম্প ও নাগরিক সংলাপ-২০২৩ দুইদিন ব্যাপী অনুষ্ঠানে শনিবার বিকেলে পরিবেশ সুরক্ষায় যুবদের চিন্তা ভাবনা শীর্ষক নাগরিক সংলাপে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার একথা বলেন। শুক্র ও শনিবার অনুষ্ঠিত দুই দিনব্যাপী নদী ক্যাম্প ও নাগরিক সংলাপের আয়োজন করে পরিবেশ বিষয়ক সংস্থা রিভার এন্ড সোস্যাল ডেভেলপমেন্ট বাংলাদেশ। 

দেশের উপকূলীয় ১৯টি জেলার নদী রক্ষায় করণীয় এ নদী ক্যাম্পে দেশের বরেণ্য পরিবেশবীদ, শিক্ষার্থী, গবেষক ও সচেতনমহল অংশ নেন। কুয়াকাটায় হোটেল গ্রেভার ইন মিলনায়তনে অনুষ্ঠিত নদী ক্যাম্পের উপকূলীয় পরিবেশের সমস্যা ও উত্তরণের উপায় শীর্ষক সংলাপে কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার জাহাঙ্গীর হোসেন প্রধান অতিথির বক্তব্যে বলেন, সরকার নদী রক্ষায় জাতীয় নদী রক্ষা কমিশন গঠন করেছে। নদী রক্ষায় এ কমিশন সকল ধরনের উদ্যোগ নিয়েছে। 

এছাড়াও উপকূলীয় পর্যটন উন্নয়ন ও পরিকল্পনা শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। অংশগ্রহণকারী বক্তারা উপকূলীয় নদী রক্ষায় প্রথমে সকল নদীর সীমানা চিহ্নিত করে দখল দূষণ রোধে আইনি পদক্ষেপ নেয়ার জন্য সরকারের প্রতি অনুরোধ করেন। 

এছাড়া জলবায়ুর পরিবর্তনজনিত কারণে উপকূলীয় মানুষের জীবন ও সম্পদ রক্ষায় যথাযথ পদক্ষেপ নেয়ার জন্য বিশেষ উদ্যোগ নেয়ার সুপারিশ তুলে ধরেন।
 
 

এমএস