ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

লোকগানের স্রষ্টাদের শ্রদ্ধা জানাতে ব্যান্ড দল ‘চ্যালেঞ্জার দ্যা ব্যান্ড’

প্রকাশিত: ১৪:৪১, ২৭ মে ২০২৩; আপডেট: ১৫:০৯, ২৭ মে ২০২৩

লোকগানের স্রষ্টাদের শ্রদ্ধা জানাতে ব্যান্ড দল ‘চ্যালেঞ্জার দ্যা ব্যান্ড’

ব্যান্ড দল

আগামী জুন মাসে নিজেদের যাত্রাপথের ষোলতম জন্মদিনে প্রথমবারের মতো নিজেদের ঘরানার বাইরে গিয়ে লোকগান গেয়ে দুই বাংলার দিকপাল লোকগানের স্রষ্টাদের শ্রদ্ধা জানাতে চলেছে পশ্চিমবঙ্গের ব্যান্ড দল চ্যালেঞ্জার দ্য ব্যান্ড (সি.টি.বি.)। 
বাংলার লোকগানের যে বিশাল সম্ভার রয়েছে তার থেকে মাত্র কিছু গানকে বেছে নিয়ে তারা একটি দশ মিনিটের মতো দীর্ঘ গানের সম্মিলিত সম্ভার তৈরি করেছে। এই গানটির নাম রাখা হয়েছে 'বাংলার গান'। 

এ প্রসঙ্গে ব্যান্ডের ভোকালিস্ট ও গিটারিস্ট তীর্থ জানায়, আমরা সাধারণত আমাদের নিজেদের গানই গেয়ে থাকি। এই প্রথম আমরা অনুভব করেছি, বৃত্তের বাইরে গিয়ে প্রথমবারের মতো বাংলার যে আদি অকৃত্রিম লোকগানের সৃষ্টি সাগর রয়েছে সেখান থেকে এক চিমটি জল তুলে নিয়ে আমাদের এই নিবেদন দুই বাংলার মানুষদের উৎসর্গ করি। সেই চিন্তা ভাবনা থেকেই 'বাংলার গান ' তৈরি করা। 

এই গান তৈরিতে বেছে নেওয়া হয়েছে ফকির লালন সাই, শাহ আবদুল করিম, রাম প্রসাদ সেন, পূর্ন দাস বাউল, আব্দুল লতিফ, জালালী শেঠ ও মেহদী হাসান আনসারির রচিত গানগুলি। 

ব্যান্ডের গিটারিস্ট মৃন্ময় বলেন, আমরা দীর্ঘদিন ধরে আলাপ আলোচনা করে কিছু অল্প গানকে চূড়ান্ত করতে পেরেছি। 

ব্যান্ডের ড্রামার অরুণাভ র কথায়, এই প্রজেক্টটা সত্যিই আমাদের কাছে বিস্ময়ের কারণ এত রকমের রিদম সেকশন এটাতে ব্যবহৃত হয়েছে যা আগে আমরা কখনো করিনি। 

এর আগে সি.টি.বি. বাংলাদেশে কয়েক বার অনুষ্ঠান করেছে এবং এই গানটি প্রকাশ পাওয়ার পর আবারো বাংলাদেশে গান গাইতে আসার জন্য ইচ্ছা প্রকাশ করেন ব্যান্ডের কি বোর্ডিস্ট সৌম্য এবং বেইজ গিটারিস্ট আলোক। গানটি রেকর্ডিং করেছেন ব্যান্ডের আর এক সদস্য রিভু গোস্বামী। প্রথম বারের মতো এ রকম একটা চ্যালেঞ্জিং রেকর্ডিং এর শেষে আমি সত্যিই খুব খুশি। দুই মাস ধরে রেকর্ডিং চলাকালীন ঘুমাতে পারিনি আনন্দে- উচ্ছাস রিভুর কণ্ঠে। 

আপাতত গানটির মিউজিক ভিডিও শুটিং শেষে এডিটিংয়ের কাজ চলছে। দুই বাংলার মানুষকে নিজেদের ষোলতম জন্মদিনের মাসে বাংলার গান উপহার দিতে আবেগাপ্লুত ব্যান্ড সদস্যরা।

এসআর

×