ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

ফিলিস্তিনপন্থী পোস্টে লাইক দেয়ায় চাকরিচ্যুত শিক্ষিকা

প্রকাশিত: ২০:০৩, ৯ মে ২০২৪

ফিলিস্তিনপন্থী পোস্টে লাইক দেয়ায় চাকরিচ্যুত শিক্ষিকা

পারভীন শেখ। ছবি: সংগৃহীত

সামাজিক মাধ্যমে ফিলিস্তিনপন্থী পোস্টে লাইক দেয়ায় ভারতের মুম্বাইয়ের সোমাইয়া স্কুলের প্রধান শিক্ষিকা পারভীন শেখকে চাকরিচ্যুত করা হয়েছে। এ ছাড়া তার বিরুদ্ধে হামাসপন্থী, ইসলামপন্থী ও হিন্দুবিরোধী মতামতকে সমর্থন দেয়ার অভিযোগ আনা হয়েছে।

মঙ্গলবার (৮ মে) স্কুল কর্তৃপক্ষ প্রধান শিক্ষিকা পারভীন শেখের চাকরিচ্যুত করার বিষয়টি নিশ্চিত করেছে।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, মুম্বাইয়ের বিদ্যাবিহার এলাকার সুমাইয়া স্কুলের প্রধান শিক্ষিকা পারভীন শেখকে হামাস-ইসরায়েল সংঘাতে পক্ষ নেওয়ায় পদত্যাগ করতে বলার একদিন পরই তাকে চাকরিচ্যুত করা হয়।

এ বিষয়ে পারভীন জানান, তাকে চাকরিচ্যুত করা সম্পূর্ণ বেআইনি, কঠোর এবং অযাচিত পদক্ষেপ। একে তিনি রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত বলেও দুঃখ প্রকাশ করেছেন।

স্কুল ম্যানেজমেন্ট বলেছে, তার ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া কার্যক্রম শিক্ষা প্রতিষ্ঠানের ধারণ করা মূল্যবোধের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

পারভীনকে প্রথমে পদত্যাগ করতে বলা হয়। এর মধ্যে বিষয়টি তদন্ত করার প্রতিশ্রুতি দেয় স্কুল ম্যানেজমেন্ট।

মঙ্গলবার সোমাইয়া স্কুল ম্যানেজমেন্ট এক্সে দেওয়া বিবৃতিতে বলেছে, পারভীনের ব্যক্তিগত সোশ্যাল মিডিয়া কার্যকলাপ আমরা যে মূল্যবোধ ধারণ করি তার সঙ্গে যায় না। তাই উদ্বেগ ও সতর্ক বিবেচনার পরে তাকে চাকরিচ্যুত করা হয়েছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, স্কুল ম্যানেজম্যান্ট আমাদের ঐক্য ও অন্তর্ভুক্তির নীতিতে আপসহীন থেকে সোমাইয়া বিদ্যাবিহারের সঙ্গে পারভীন শেখের সম্পর্ক বন্ধ করে দিয়েছে। সুমাইয়া স্কুল এমন একটি পরিবেশ গড়া চেষ্টা করে যেখানে জ্ঞানের সমৃদ্ধি ও সমাজের সকলের উন্নয়ন ঘটানোর পাশাপাশি সংকীর্ণ মানসিকতা ও ব্যক্তিগত পক্ষপাত থাকবে না।

পারভীন শেখ গত ১২ বছর ধরে স্কুলের সঙ্গে যুক্ত ছিলেন। সাত বছর আগে প্রধান শিক্ষিকার দায়িত্ব পান তিনি।

সূত্র: এনডিটিভি।

 

এসআর

×