ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

জাকিরের ‘জিরো আইডিয়া’

মুরাদ হোসেন 

প্রকাশিত: ০১:২১, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

জাকিরের ‘জিরো আইডিয়া’

বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ক্যামেরায় ধারণ করে নতুন নতুন কন্টেন্ট উপহার দিচ্ছেন বিজ্ঞানপ্রিয় মানুষদের

বিজ্ঞানের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ক্যামেরায় ধারণ করে নতুন নতুন কন্টেন্ট উপহার দিচ্ছেন বিজ্ঞানপ্রিয় মানুষদের। সেখান থেকে আবার প্রয়োজনীয় কন্টেন্টটি দেখে নিজের প্রয়োজনে প্রয়োগ করছেন অনেকেই। 
‘লবণ এবং পেঁয়াজ থেকে কিভাবে ইলেক্ট্রিসিটি তৈরি হয়; নিজেই কিভাবে মিনি ঝালাই মেশিন তৈরি করা যায়; গরম বরফ; প্লাস্টিক থেকে পেট্রোল তৈরি; হাইড্রোজেন ও অক্সিজেন গ্যাস তৈরি’ এমনই সব চমকপ্রদ কন্টেন্ট পাওয়া যাবে ‘তঊজঙ ওউঊঅ’ নামের একটি ফেসবুক পেজ এবং ইউটিউবে। 
২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর থেকে এরকমই বিজ্ঞানভিত্তিক শত শত কন্টেন্ট নিয়মিত উপহার দিচ্ছেন দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সম্মান চতুর্থ বর্ষের শিক্ষার্থী জাকির হোসেন। দিনাজপুর জেলার স্থানীয় বাসিন্দা তিনি। বাবা দুলাল মিয়া, মা জাহানারা বেগমের প্রথম সন্তান তিনি। তার আরও দুই ভাই-বোন রয়েছে। নিজের অধ্যয়নের বিষয়বস্তু এবং ভালোলাগার জায়গা থেকে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন ডিজিটাল এ কন্টেন্ট ক্রিয়েটর। তার কন্টেন্টগুলোর সবগুলোই নিজে এডিট করে থাকেন।

কন্টেন্টগুলোর বেশিরভাগই ৫ থেকে দশ মিনিট দীর্ঘ। করেছেন বেশ কিছু শর্টস ভিডিও। 
‘তঊজঙ ওউঊঅ’ নামের ওই ফেসবুক পেজে বর্তমান ফলোয়ার সংখ্যা এক লাখেরও বেশি। 
বিজ্ঞানের পরীক্ষা-নিরীক্ষা, বিশেষ করে রাসায়নিক পদার্থ সম্পৃক্ত করে জনপ্রিয়তা অর্জন করেছে এ পেজটি। যেখানে সর্বোচ্চ বিয়াল্লিশ লক্ষাধিক মানুষ কন্টেন্টগুলো দেখেছেন। ইউটিউব চ্যানেলটিতেও লাখ ছুঁইছুঁই সাবস্ক্রাইব। চ্যানেলটি ২০১৫ সাল থেকে পরিচালনা করছেন তিনি।

স্থানীয় সায়েন্টিফিক স্টোর থেকে বেশিরভাগ সংগ্রহ করা অ্যাপারেটাস ব্যবহার করেই অনায়াসে করেন এসব পরীক্ষা-নিরীক্ষা। প্রথম দিকে ইউটিউব থেকে সামান্য অর্থ পেতেন তিনি। যা দিয়ে পরবর্তী কন্টেন্ট তৈরি করতেন। অর্থ জমিয়ে ডিএসএলআর ক্যামেরা কিনে নিজের শখও মিটিয়েছেন এই কন্টেন্ট ক্রিয়েটর।
জাকির হোসেনের বেশিরভাগ কন্টেন্ট খোলা মাঠে বা কৃষি জমিতে ধারণ করা হয়ে থাকে। এর কারণ জানতে চাইলে তিনি জানান, সম্ভাব্য বিপজ্জনক রাসায়নিক বিক্রিয়া করার জন্য তার সীমিত অভ্যন্তরীণ সুবিধা রয়েছে। তাই সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তিনি খোলা জায়গা বেছে নেন। এছাড়াও, তিনি প্রয়োজনে গ্লাভস এবং সুরক্ষা গগলস পরেন এবং পরীক্ষায় জড়িত সম্ভাব্য বিপদ সম্পর্কে দর্শকদের সতর্ক করেন। জাকির হোসেন বলেন, আমাদের চারপাশে অহরহ ঘটে যাচ্ছে কতকিছু। যার মধ্যে বিজ্ঞান জড়িত। অথচ আমরা তা বুঝতেই পারি না।

সেগুলোকেই সবার সামনে তুলে ধরি। বিজ্ঞান যেমন সত্য, তেমনি মজার বিষয়। জাকির হোসেন তার এ কাজে সহপাঠী- বন্ধুদের সহায়তা নিয়ে থাকেন। তার বন্ধুরাও সর্বাত্মক সহযোগিতা করে থাকেন। ফলে কঠিন পরীক্ষাগুলো অনায়াসে করতে পারছেন তিনি। তবে পড়ালেখা শেষে রসায়ন সম্পর্কিত সেক্টরে চাকরির পাশাপাশি একাধিক মানুষের কর্মসংস্থান করে দেওয়ার ইচ্ছা নিয়ে কাজ করে যাচ্ছেন তিনি। ভবিষ্যতে আরও ভালো এবং সময়োপযোগী কন্টেন্ট উপহার দিতে পারবেন এমনটাই প্রত্যাশা জাকির হোসেনের।

×