ঢাকা, বাংলাদেশ   শনিবার ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

চিনির দাম বেশি নিলে কঠোর ব্যবস্থা

অর্থনৈতিক রিপোর্টার

প্রকাশিত: ২৩:২৫, ১৬ মে ২০২৩

চিনির দাম বেশি নিলে কঠোর ব্যবস্থা

বাজারে নির্ধারিত দামে চিনি বিক্রি হচ্ছে কি না তা খতিয়ে দেখতে নির্দেশনা দেওয়া হয়েছে প্রশাসনকে

বাজারে নির্ধারিত দামে চিনি বিক্রি হচ্ছে কি না তা খতিয়ে দেখতে নির্দেশনা দেওয়া হয়েছে প্রশাসনকে। খুচরা পর্যায়ে প্রতিকেজি খোলা চিনি ১২০ এবং প্যাকেট ১২৫ টাকায় বিক্রি করার নির্দেশনা রয়েছে। কিন্তু বাজারে এখনো প্রতিকেজিতে বেশি নেওয়া হচ্ছে ১৫-২০ টাকার মতো। এছাড়া দাম বেশি নেয়ার সঙ্গে জড়িত ব্যবসায়ীদের বিরুদ্ধে এবার কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে ফের হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। 
তিনি জানান, চিনির দাম বেশি নেয়ার অভিযোগ সত্য। এ কারণে পুরো বিষয়টিতে প্রশাসনের নজরদারি বাড়ানোর নির্দেশনা দেওয়া হয়েছে। পেঁয়াজের দাম কমাতে আমদানি অনুমতির পক্ষে বাণিজ্য মন্ত্রণালয়। এ ব্যাপারে কৃষি মন্ত্রণালয়কে সহযোগিতা করা হবে। হয়তো তারা (কৃষি মন্ত্রণালয়) দু’একদিনের মধ্যে পেঁয়াজ আমদানি করার অনুমতির ঘোষণা দিবে। মঙ্গলবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরাম আয়োজিত ‘শেখ হাসিনার ভাবনায় স্মার্ট বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্য শেষে বেরিয়ার যাওয়ার পথে সাংবাদিকদের প্রশ্নে তিনি  কথা বলেন। 
জননেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪২তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়। বাংলাদেশ প্রগতিশীল কলামিস্ট ফোরামের সভাপতি ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস। 
আলোচনায় অংশগ্রহণ করেন কুষ্টিয়া ইসলামী বিশ্ব বিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. রাশিদ আসকারী, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্রের পরিচালক ড. মো. জাহাঙ্গীর আলম, ঢাকা মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক উইলিয়াম প্রলয় সমদ্দর (বাপ্পি), বরিশাল বিশ্ববিদ্যালয়ের  অধ্যাপক বদরুজ্জামান ভূঁইয়া প্রমুখ। 
সাংবাদিকদের প্রশ্নে টিপু মুনশি বলেন, সরকার নির্ধারিত দামেই চিনি বিক্রি করতে হবে। এ ব্যাপারে ইতোমধ্যে আমরা ব্যবসায়ীদের অবহিত করেছি। তিনি বলেন, চিনির দাম আর বাড়বে না। বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন-যারা এসব দাম ঠিক করেন তারা সব রকম ক্রাইটেরিয়া ফুলফিল করে একটি দাম ঠিক করেছে। আমরা যে দাম ঠিক করেছি তার থেকে বেশি দামে বাজারে চিনি বিক্রি হয়, এটা আমরা জানি। এ কারণে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ও প্রশাসনকে এ ব্যাপারে প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশনা দেয়া হয়েছে। যাতে করে যারা নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চিনি বিক্রি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে। 
পেঁয়াজের দাম বাড়ছে, এই ক্ষেত্রে আমদানির কোনো পরিকল্পনা আছে কি-না জানতে চাইলে তিনি বলেন, পেঁয়াজ আমদানিতে কোনো বাধা নেই। কৃষি মন্ত্রণালয় ইমপোর্ট পারমিট (আইপি) দেয়। তারা এতদিন ধরে সেটা বন্ধ রেখেছিল। তারা (কৃষি মন্ত্রণালয়) চাইছিল যে, আমাদের দেশের কৃষকরা যেন ন্যায্য দাম পায়। আমি জানতে পেরেছি, আজ বা আগামী দিনের মধ্যে যদি দাম না কমে তাহলে তারা পারমিশন দিয়ে দিবে। 
সেমিনারে বাণিজ্যমন্ত্রী বলেন, দুটি স্বদেশ প্রত্যাবর্তন দিবস বাংলাদেশের জন্য গুরুত্বপূর্ণ। একটি ১০ জানুয়ারি যেদিন বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে ফিরে এসেছিলেন। আর অন্যটি প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন বাংলাদেশে প্রত্যাবর্তন করেছিলেন। তিনি বলেন, বঙ্গবন্ধু যেদিন ফিরে এসেছিলেন আমাদের মধ্যে নতুন আলোড়ন তৈরি হয়েছিল। কিভাবে দ্রুত বাংলাদেশকে এগিয়ে নেওয়া যায় সেই ভাবনা ছিল জাতির জনকের। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের অর্থনৈতিক মুক্তিতে তিনি সেই সময় দ্রুত এবং স্মার্টলি কিছু সিদ্ধান্ত নিতে সক্ষম হয়েছিলেন। কিস্তু যারা এই বাংলাদেশ চায়নি সেই ঘাতকেরা ১৫ আগস্ট তৈরি করে বঙ্গবন্ধুকে হত্যা করে। তাঁরই সুযোগ্যকন্যা আজকে বাংলাদেশের প্রধানমন্ত্রী। 

×