বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ডিজিটাল মাধ্যমে ব্র্যান্ডিংয়ের গুরুত্ব বাড়ছে

ডিজিটাল মাধ্যমে ব্র্যান্ডিংয়ের গুরুত্ব বাড়ছে
  • আইটি ডটকম প্রতিবেদক

অনেক আগে যখন মানুষ প্রযুক্তির ব্যবহার জানত না, সে সময় তারা জনসমাগম আছে এমন জায়গায় ঢোল পিটিয়ে কাস্টমারদের দৃষ্টি আকর্ষণ করে প্রচারণা চালাত। ধীরে ধীরে পরিবর্তিত হতে থাকল সভ্যতা, তার সঙ্গে পরিবর্তিত হতে থাকল বিজনেসে মার্কেটিংয়ের ধরন। পত্রিকা, বিলবোর্ড, রেডিও, টেলিভিশনের পরে বর্তমান সময়টা এখন ইন্টারনেটের। ইন্টারনেটের সঙ্গে যুক্ত সব মাধ্যম ডিজিটাল। আপনি এটিকে কোনভাবেই এড়িয়ে যেতে পারবেন না। আর বর্তমান কোভিড পরিস্থিতিতে ডিজিটাল মাধ্যমে ব্র্যান্ডিং কতটা বেড়েছে তা জানিয়েছেন স্বনামধন্য মার্কেটিং প্রফেশনাল সাজ্জাদ হোসাইন।

দীর্ঘদিন ধরেই তিনি ব্র্যান্ড- মার্কেটিং সেক্টরে কাজ করছেন। তিনি বলেন সময়ের সঙ্গে তাল মেলাতে না পারলে মার্কেটে টিকে থাকা যাবে না। কোভিড পরবর্তী সময়ে ডিজিটাল প্ল্যাটফর্মে ব্র্যান্ডিং বহুলাংশে বেড়েছে। মানুষের হাতে স্মার্টফোন যেমন বেড়েছে তেমনি ইন্টারনেট, ফেসবুক ব্যবহারকারীর সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। কাস্টমারদের কাছে প্রোডাক্টের গুণাগুণ বিভিন্ন তথ্য ঘরে বসেই এখন জানানো সহজতর হচ্ছে। এ ছাড়াও কোভিড পরিস্থিতিকে ব্যালেন্স করার জন্য সময়োপযোগী, নতুনত্ব এবং মান উন্নয়ন বড় প্রভাব ফেলবে বলে মনে করেন তিনি।

বাংলাদেশের একটি বড় কোম্পানি এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেড (SMC) গ্রুপে মার্কেটিং ম্যানেজার (ফুড এ্যান্ড বেভারেজ) হিসেবে যুক্ত হয়েছেন তিনি। অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্মে এসএমসি গ্রুপের বিভিন্ন পণ্য এখন ভোক্তার চাহিদা অনুযায়ী পৌঁছে যাচ্ছে। সাজ্জাদ হোসাইন মনে করেন অনলাইন প্ল্যাটফর্মে আগের চাইতে কেনাবেচা এখন কয়েক শ’ গুণ বেড়েছে।

একসময়ে চার্টার্ড এ্যাকাউন্ট নিয়ে পড়ার ইচ্ছা থাকলেও পরবর্তীতে মার্কেটিং বিভাগে বিবিএ, এমবিএ শেষ করে নামী কোম্পানিতে ব্র্যান্ড নিয়ে কাজ করেছেন তিনি। একটি প্রাইভেট প্রতিষ্ঠানের সেলস ম্যানেজমেন্ট হিসেবে ইন্টার্ন করার সিদ্ধান্ত তার জীবনের টার্নিং পয়েন্ট বলে তিনি মনে করেন। কাজের প্রতি ইচ্ছাশক্তি ছিল বলেই আজ মার্কেটিং প্রফেশনাল হিসেবে নিজেকে এগিয়ে নিয়েছেন। তরুণদের উদ্দেশে মার্কেটিং প্রফেশনাল সাজ্জাদ হোসাইন বলেন, তরুণদের কাল্পনিক মনোভাব থেকে যত দ্রুত সম্ভব বের হতে হবে। চ্যালেঞ্জ নিয়ে সামনে এগিয়ে যেতে হবে, মার্কেটের চাহিদা বের করতে হবে সবসময়। প্রচুর এনালিটিকাল রিসার্চ করতে হবে,পাশাপাশি তাদের চিন্তাশক্তি বাড়াতে হবে। তিনি জনকণ্ঠকে জানান যে মানুষের চাওয়ার তো কোন শেষ নেই তবুও একটি স্বনামধন্য প্রতিষ্ঠানের বিজনেস লিডার হিসেবে নিজেকে দেখতে চাই।

শীর্ষ সংবাদ:
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল         করোনা মহামারিতেও বিশ্বে অর্ধ কোটির বেশি মানুষ মিলিওনিয়ার হয়েছেন         স্কটল্যান্ডকে হারিয়ে শেষ ষোলোতে ক্রোয়েশিয়া         করোনার এই সময়ে ফুলের স্নিগ্ধ রূপ-সুরভীতে ছন্দময় রাজশাহীনগরী         সব রেকর্ড ভেঙে দিনাজপুরে করোনা শনাক্ত হার ৮১ শতাংশ ছাড়াল         এসএসসি ও এইচএসসি পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত শীঘ্রই ॥ শিক্ষামন্ত্রী         ঢাকার ৭১ ও চট্টগ্রামের ৫৫ ভাগ মানুষের শরীরে এ্যান্টিবডি         বৈশ্বিক সহযোগিতা আরও বৃদ্ধির তাগিদ প্রধানমন্ত্রীর         ‘হরিবোল শব্দে বহু মৃতব্যক্তিকে লইয়া যাইতে দেখিতাম’         মানবপাচারের অভিযোগে অমির ৯ সহযোগী গ্রেফতার         উস্কানির মুখেও ধৈর্যের পরিচয় দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী ॥ কাদের         পাঁচ লাখ পুষ্টিবাগান স্থাপন করা হবে ॥ কৃষিমন্ত্রী