বৃহস্পতিবার ২ বৈশাখ ১৪২৮, ১৫ এপ্রিল ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইরানের অর্থ ছেড়ে দিতে চেষ্টা জোরদার করবে ইরাক

ইরানের অর্থ ছেড়ে দিতে চেষ্টা জোরদার করবে ইরাক

অনলাইন ডেস্ক ॥ ইরাকের ট্রেড ব্যাংকের চেয়ারম্যান সালেম চালাবি বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞার কারণে তার ব্যাংকে আটকে পড়া ইরানি অর্থ তেহরানকে ফেরত দিতে তিনি সর্বোচ্চ চেষ্টা চালাবেন। সম্প্রতি তিনি তেহরানে ইরানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর আব্দুননাসের হেম্মাতির সঙ্গে এক সাক্ষাতে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

চালাবি বলেন, তিনি এমন ব্যবস্থা নেয়ার চেষ্টা করছেন যাতে ইরান তৃতীয় কোনো চ্যানেলের মাধ্যমে ট্রেড ব্যাংক অব ইরাক থেকে তার অর্থ সংগ্রহ করতে পারে। ইরাকের পররাষ্ট্রমন্ত্রী ফুয়াদ হোসেনের নেতৃত্বে একটি শক্তিশালী প্রতিনিধিদল বর্তমানে ইরান সফর করছেন এবং এই দলে রয়েছেন চালাবি।

ইরাক সরকার ইরানের কাছ থেকে কেনা প্রাকৃতিক গ্যাসের দাম পরিশোধের জন্য ট্রেড ব্যাংকে কয়েকশ’ কোটি ডলার জমা রেখেছে। ইরানের অর্থ তেহরানকে ফেরত দিতে ইরাকি কর্মকর্তাদের উৎসাহিত করার জন্য গত বছর হেম্মাতিসহ কয়েকজন শীর্ষস্থানীয় ইরানি কর্মকর্তা বাগদাদ সফর করেন।

শীর্ষ সংবাদ:
“আদালত বন্ধ বা খোলা রাখার এখতিয়ার প্রধান বিচারপতির”         সুপ্রিম কোর্টে আবদুল মতিন খসরুর জানাজা সম্পন্ন         দক্ষিণ ও পূর্ব এশিয়ায় করোনায় আক্রান্তের সংখ্যা দ্রুত বাড়ছে         দেশে ভারতীয় ভিসা কেন্দ্রের কার্যক্রম স্থগিত         কঠোর লকডাউনেও দীর্ঘ যানজট!         করোনায় ত্রাণ মন্ত্রণালয়ের উপ-সচিবের মৃত্যু         জরুরি প্রয়োজন ছাড়া বাইরে গেলেই জরিমানা করবে র্যাব         আজও মোড়ে মোড়ে চেকপোস্ট, বেড়েছে গাড়ির চাপ         গোবিন্দগঞ্জে কাভার্ড ভ্যানচাপায় একই পরিবারের নিহত ৪, আহত ৩         লকডাউনের দ্বিতীয় দিনে ঢাকার রাস্তায় লোক চলাচল বেড়েছে         মোসাদের স্থাপনায় ভয়াবহ হামলা ॥ নিহত ৩         এবার ফিলিস্তিনি শিশুর চোখে গুলি করল ইসরাইলি সেনা         শুক্রবার ভোর সাড়ে ৪টা থেকে দুপুর ১২টা পর্যন্ত গ্যাস থাকবে না যেসব এলাকায়         ইরাকে রকেট হামলায় তুর্কি সেনা নিহত         আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার ১ মে-তে শুরু         বাবরের দুর্দান্ত সেঞ্চুরিতে পাকিস্তানের রেকর্ড জয়         চাঁদের বুকে পা-রাখা সর্বশেষ তিন ব্যক্তি হচ্ছেন হ্যারিসন, এভান্স ও সারনান         আবদুল মতিন খসরুর সম্মানে আজ বসছে না সুপ্রিম কোর্ট         আবারও উইজডেনের বর্ষসেরা ক্রিকেটার স্টোকস         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯৬