মঙ্গলবার ১৩ মাঘ ১৪২৭, ২৬ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নতুন বছরেও পুরনো সাবালেঙ্কা

নতুন বছরেও পুরনো সাবালেঙ্কা

স্পোর্টস রিপোর্টার ॥ টানা দুই শিরোপা জয়ের রেকর্ড গড়ে গত মৌসুমের সমাপ্তি টেনেছিলেন এ্যারিনা সাবালেঙ্কা। নতুন বছরেও ঠিক সেই পুরনো সাবালেঙ্কার আবির্ভাব। ২০২১ সালেও ছন্দ ধরে রেখেছেন বেলারুশ সুন্দরী। দুর্দান্ত পারফর্মেন্সের ধারাবাহিকতা রেখে আবুধাবি ওপেনের শিরোপাও উঁচিয়ে ধরলেন তিনি। বুধবার টুর্নামেন্টের ফাইনালে এ্যারিনা সাবালেঙ্কা সরাসরি সেটে পরাজিত করেন ভেরোনিকা কুদারমেতোভাকে। সেইসঙ্গে নতুন বছরের প্রথম শিরোপা জয়ের উচ্ছ্বাসে ভাসছেন টুর্নামেন্টের চতুর্থ বাছাই।

শুধু তাই নয়, টানা তৃতীয় শিরোপা জয়েরও রেকর্ড গড়লেন তিনি। পাশাপাশি টানা জয়ের রেকর্ডটাকে বাড়িয়ে নিলেন ১৫ ম্যাচে! ফাইনালে এ্যারিনা সাবালেঙ্কা ৬-২ এবং ৬-২ ব্যবধানে পরাজিত করেন ভেরোনিকা কুদারমেতোভাকে। সেইসঙ্গে ক্যারিয়ারের নবম ট্রফি নিজের শোকেসে তুললেন ২২ বছরের এই তরুণী। এই ট্রফি জয়ের সৌজন্যে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়েও অগ্রগতি হচ্ছে তার। প্রথমবারের মতো শীর্ষ সাতে জায়গা করে নেবেন তিনি। এর আগে বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান ছিল সর্বোচ্চ ৯। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে ক্যারিয়ারের সর্বোচ্চ এই অবস্থানে পৌঁছে ছিলেন এই বেলারুশ সুন্দরী। এবার সেই অবস্থানকে ছাড়িয়ে যাবেন সাবালেঙ্কা। আগামী সোমবার নতুন করে প্রকাশিত হবে র‌্যাঙ্কিং।

গত বছরের ফ্রেঞ্চ ওপেনে সর্বশেষ পরাজয় দেখেছিলেন সাবালেঙ্কা। অক্টোবরে ফরাসী ওপেনের চতুর্থ রাউন্ডের সেই হারের পর তার গল্পটা শুধুই সাফল্যের। ২০২০ সালের শেষের দিকে ওস্ট্রাভা ওপেন এবং লিঞ্জ ওপেনের চ্যাম্পিয়ন হন তিনি। নতুন বছরের শুরুতেও শিরোপার হাসি। স্বাভাবিকভাবেই দারুণ রোমাঞ্চিত বেলারুশ সুন্দরী। রাশিয়ান টেনিসের তরুণ প্রতিভাবান খেলোয়াড় কুদারমেতোভাকে হারানোর পর সাবালেঙ্কা বলেন, ‘টুর্নামেন্টের শুরু থেকে প্রতিটি ম্যাচেই জয়ের জন্য সর্বোচ্চটা করেছি আমি। শিরোপা জিতে মৌসুম শুরু করতে পেরে আমি সত্যিই খুব আনন্দিত।’ করোনাভাইরাসের কারণে গত বছরের অনেকটা সময়েই স্থবির হয়ে পড়েছিল বিশ্ব টেনিস।

করোনাভাইরাসের কারণে বাতিল হয়ে পড়ে উইম্বলডন। তবে ফ্রেঞ্চ ওপেন ও ইউএস ওপেন হয় পরিবর্তিত সূচী অনুযায়ী। গত মৌসুমে গ্র্যান্ডস্লামে নিজেকে সেভাবে মেলে ধরতে না পারলেও শেষের দিকে টানা দুই টুর্নামেন্টের ফাইনাল খেলে বিশ্ব টেনিসে আবারও পাদপ্রদীপের আলোয় উঠে আসেন সাবালেঙ্কা। চমকপ্রদ পারফর্মেন্সের ধারাবাহিকতা ধরে রাখলেন নতুন মৌসুমের সূচনাতেও। টানা তিন টুর্নামেন্টের ফাইনাল প্রসঙ্গে সাবালেঙ্কা বলেন, ‘আমার কাছে প্রতিটি ফাইনালই বিশেষ রকমের কিছু। এই ফাইনালটা ছিল সত্যিই চমৎকার। আর আমার কাছে মনে হয় ফাইনাল প্রকৃতপক্ষেই দ্রুততম খেলার একটি ম্যাচ। ফাইনালে জয়ের ধারাবাহিকতা ধরে রাখতে পেরে আমি খুব খুশি। আর এই ধারাটা যেন ধরে রাখতে পারি সেজন্য আমি সবকিছুই করব। কেননা, কেউই হারতে চায় না।’

শীর্ষ সংবাদ:
গোল্ডেন মনিরের বিরুদ্ধে দুই মামলায় অভিযোগপত্র দিয়েছে পুলিশ         পুলিশের বাধা উপেক্ষা করে দিল্লিতে কৃষকরা         দেশে বর্তমানে ফিটনেসবিহীন গাড়ি চার লাখ ৮১ হাজার ২৯         এইচএসসি ॥ পরীক্ষা ছাড়া ফল প্রকাশের গেজেট পাশ         দিহানের বিরুদ্ধে প্রতিবেদন ১১ ফেব্রুয়ারি         বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি         আজারবাইজানকে সহযোগিতার ঘোষণা ইরানের         ঢাকায় ভারতের ৭২তম প্রজাতন্ত্র দিবস উদযাপন         করোনা ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও কার্যকরী মডার্নার টিকা         নৌবাহিনীর প্রথম নৌপ্রধান ক্যাপ্টেন নুরুল হক মারা গেছেন         ট্রাম্পের অভিশংসন বিচারের জন্য সিনেটে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল         জনগণের বন্ধু হবে পুলিশ ॥ মানবিক বাহিনী গঠনের উদ্যোগ         দীর্ঘদিন পর কয়েক মন্ত্রী সচিবের মুখোমুখি প্রধানমন্ত্রী         প্রচারের শেষদিনে সেøাগানে মুখর অলিগলি         দ্রুত ভ্যাকসিন পাওয়া গেছে প্রধানমন্ত্রীর দূরদর্শিতায়         অনলাইনে কাল থেকে নিবন্ধন         পদ্মশ্রী সম্মাননায় ভূষিত সন্জীদা খাতুন ও কাজী সাজ্জাদ জহির         দীর্ঘ প্রতীক্ষার ৫০ লাখ করোনা টিকা এলো ঢাকায়         ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ করল বাংলাদেশ         রামপালের ফেলে রাখা জমিতে হবে সৌরবিদ্যুত কেন্দ্র