শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুক্তরাষ্ট্রের উদ্বেগের পর জামিনে মুক্ত হলেন হংকং-এর মিডিয়া মুঘল

যুক্তরাষ্ট্রের উদ্বেগের পর জামিনে মুক্ত হলেন হংকং-এর মিডিয়া মুঘল

অনলাইন ডেস্ক ॥ জামিনে মুক্তি পেয়েছেন হংকং-এর মিডিয়া মুঘল জিমি লাই। কথিত ‘বিদেশি শক্তির সঙ্গে হাত মেলানোর’ অভিযোগে গত ১০ আগস্ট চীনের বিতর্কিত নিরাপত্তা আইনে তাকে গ্রেফতার করা হয়। এ ঘটনার নিন্দা জানায় যুক্তরাষ্ট্র। আন্তর্জাতিক অঙ্গনে সমালোচনার মুখে বুধবার সকালে তাকে জামিনে মুক্তি দেয় চীনা কর্তৃপক্ষ।

মুক্তির পর জিমি লাইকে অভিবাদন জানায় সমর্থকরা। এ সময় তারা তাকে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে স্লোগান দিতে থাকে।

জিমি লাই-এর গণতন্ত্রকামী সংবাদমাধ্যমের পক্ষেও নানা স্লোগান দেয় সমর্থকরা।

১০ আগস্ট তাকে গ্রেফতারের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, এই ঘটনা ইঙ্গিত করে যে, চীন অপ্রত্যাশিতভাবে হংকং-এর ব্যাপারে তার অবস্থান পরিবর্তন করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, জিমি লাই একজন দেশপ্রেমিক মানুষ। তিনি হংকং-এর মানুষের ভালো চাইতেন।

১৫০ বছর ঔপনিবেশিক শাসনে থাকার পর চুক্তির মেয়াদ শেষে ১৯৯৭ সালের ১ জুলাই হংকং-কে চীনের কাছে ফেরত দেয় যুক্তরাজ্য। তখন থেকে অঞ্চলটি ‘এক দেশ, দুই নীতি’র আওতায় স্বায়ত্তশাসনের মর্যাদা ভোগ করে আসছে। বিশেষ প্রশাসনিক অঞ্চল হিসেবে বিবেচিত হংকংকে ২০৪৭ সাল পর্যন্ত স্বায়ত্তশাসনের নিশ্চয়তা দিয়েছে চীন। তবে গত বছর অঞ্চলটিতে ব্যাপক বিক্ষোভের মুখে সেখানে বিতর্কিত হংকং নিরাপত্তা আইন প্রণয়নের উদ্যোগ নেয় বেইজিং। ৩০ জুন সর্বসম্মতভাবে এ সংক্রান্ত বিলে পার্লামেন্টে অনুমোদনের পর সেদিনই এতে স্বাক্ষর করেন চীনা প্রেসিডেন্ট। এই আইনে রাষ্ট্রদ্রোহ, বিধ্বংসী ও সন্ত্রাসবাদী কার্যকলাপ অথবা বিদেশি রাষ্ট্রের সঙ্গে হাত মিলিয়ে চলা নিষিদ্ধ করা হয়েছে। পুলিশের কাছে ঢালাও ক্ষমতা দেওয়া হয়েছে। কোনও ওয়ারেন্ট ছাড়া তারা তল্লাশি করতে পারবে, সামাজিক মাধ্যম থেকে যে কোনও মেসেজ ডিলিট করতে পারবে এবং গ্রেফতার করতে পারবে।

জিমি লাই-এর মালিকানাধীন অ্যাপল ডেইলি এর প্রতিবেদনে বলা হয়, সোমবার সকাল সাতটার দিকে ১০ পুলিশ সদস্য ৭২ বছর বয়সী লাই এর বাড়িতে প্রবেশ করেন। এরপর তার সদর দফতরে তল্লাশি চালানো হয় এবং তা আবার সরাসরি সম্প্রচারও করা হয়। জিমি লাই-এর নেক্সট মিডিয়া গ্রুপের জ্যেষ্ঠ নির্বাহী মার্ক সাইমন জানিয়েছেন, বিদেশি শক্তির সঙ্গে হাত মেলানোর অভিযোগে তাকে গ্রেফতার করা হয়েছে।

জাতীয় নিরাপত্তা আইনে এখন পর্যন্ত যাদের গ্রেফতার করা হয়েছে, তার মধ্যে লাই হলেন সবচেয়ে হাই প্রোফাইল। পুলিশ জানিয়েছে, জাতীয় নিরাপত্তা আইনে সাতজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বয়স ৩৯ থেকে ৭২ বছরের মধ্যে। তবে সমালোচনার মুখে বুধবার জিমি লাইকে জামিনে মুক্তি দেয় চীনা কর্তৃপক্ষ।

শীর্ষ সংবাদ:
সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে         মার্কিন বিচারপতির মনোনয়ন পেলেন অ্যামি কোনি ব্যারেট         শিনজিয়াংয়ে হাজারো মসজিদ গুঁড়িয়ে দিয়েছে চীন