শনিবার ১৬ মাঘ ১৪২৮, ২৯ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএলও রিপোর্ট বিশ্বের ৪৭ কোটি মানুষ এখনও কর্মহীন

বিশ্বব্যাপী বেকারত্ব বাড়ছে, কর্মক্ষেত্রে বৈষম্যও বাড়ছে। সব মিলিয়ে চাকরির টাকায় মানসম্মত জীবন-যাপনের আকাক্সক্ষা ম্লান হয়ে যাচ্ছে। বিশ্বের ৪৭ কোটি মানুষ এখনও বেকার। এরপর আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে একথা বলা হয়েছে। এএফপি।

ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট এ্যান্ড সোশাল আউটলুক ট্র্রেন্ড ২০২০ শীর্ষক আইএলও’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান বিশ্বে ৪৭ কোটি মানুষ তাদের প্রত্যাশার চেয়েও কম মজুরির কাজ করতে বাধ্য হচ্ছেন অথবা চাকরি পাচ্ছেন না। ২০২০ সালে প্রায় ২৫ লাখ মানুষ বেকারত্বের তালিকায় যাবেন বলে আইএলও’র পূর্বাভাস। গত নয় বছরে বিশ্বব্যাপী বেকারত্ব মোটামুটি স্থিতিশীল ছিল। কিন্তু বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি শ্লথ হওয়ায় নতুন করে যারা শ্রমবাজারের জন্য তৈরি হচ্ছেন তাদের জন্য পর্যাপ্ত চাকরি থাকবে না। আইএলও’র মহাপরিচালক গাই রাইডার বলেন, ‘কোটি কোটি সাধারণ মানুষের জন্য কাজের মাধ্যমে একটু ভাল জীবন পাওয়াটা ক্রমশ কঠিন হয়ে পড়ছে।’ কর্মক্ষেত্রে বিদ্যমান বৈষম্য ও চাকরিহীনতার কারণেই এসব মানুষ একটি মানসম্মত কাজ ও ভাল ভবিষ্যতের দিকে যেতে পারছেন না বলে মন্তব্য করেছেন তিনি। বিশ্বব্যাপী ১৮ কোটি ৮০ লাখ বেকারের পাশাপাশি ১৬ কোটি ৫০ লাখ মানুষ কাজ করে পর্যাপ্ত পারিশ্রমিক পাচ্ছেন না। ১২ কোটি মানুষ হয় চাকরির আশা ছেড়ে দিয়েছেন বা হয়ত তাদের কাজ পাওয়ার সুযোগই নেই। সব মিলিয়ে ৪৭ কোটির বেশি মানুষ কর্মসংস্থানের সঙ্কটে ধুঁকছেন। ২০০৪ সালের তুলনায় ২০১৭ সালে বিশ্বব্যাপী জাতীয় আয়ে শ্রম খাতের অংশীদারিত্বও কমেছে, ৫৪ শতাংশ থেকে কমে ৫১ শতাংশে নেমেছে। ইউরোপ, মধ্য এশিয়া ও আমেরিকাতে এই চিত্র দৃশ্যমান। আগে যা ধারণা করা হয়েছিল এটা তার চেয়েও বেশি।

ক্রমবর্ধমান বাণিজ্য বাধা ও সঙ্কোচন নীতিও বেকারত্বের পেছনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রাখছে বলে প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
রাতে একাদশের ভর্তির ফল         শৈত্যপ্রবাহ থাকবে আরও দু-তিন দিন         রাজশাহীতে আজ রাত ৮টার পর বন্ধ থাকবে দোকানপাট         রাজশাহীতে করোনা ও উপসর্গে চারজনের মৃত্যু         চীন মিয়ানমারের ‘গৃহযুদ্ধ’ নিরসনে বিশ্বকে তৎপর হওয়ার আহ্বান জানিয়েছে         গত ২৪ ঘণ্টায় চট্রগ্রামে করোনা শনাক্ত ৮০৯ জনের         গত ২৪ ঘণ্টায় মমেক হাসপাতালে করোনায় মারা গেছেন ৫ জন         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ৩২৯ জন         সভাপতি ইলিয়াস কাঞ্চন, সাধারণ সম্পাদক জায়েদ         সামনে কঠিন ২ সপ্তাহ ॥ নিয়ন্ত্রণের বাইরে করোনা         দুই প্রতিষ্ঠানের সাড়ে ১৮ কোটি টাকা হাতিয়ে নেয়ার চেষ্টা ॥ জালিয়াতি ও অনলাইন প্রতারণা         গণমানুষের ভোটাধিকার নিশ্চিতে মাইলফলক ॥ কাদের         বাড়িতে ঢুকে গৃহবধূকে গলা কেটে হত্যা         হুন্ডুরাসে প্রথম         উৎসবমুখর পরিবেশে শেষ হলো চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন         চিকিৎসা দিতে গিয়ে করোনা আক্রান্ত চিকিৎসক-নার্স         আগামী জুনে উৎপাদনে যাবে দেশী-বিদেশী ৬ প্রতিষ্ঠান         সাড়ে ৪ ঘণ্টা পর নিয়ন্ত্রণে নারায়ণগঞ্জের জাহিন নিটওয়্যার্সের আগুন         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪৪০         শিল্পী সমিতির নির্বাচন ॥ ভোট দিয়েছেন ৩৬৫ জন, চলছে গণনা