বুধবার ৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আইএলও রিপোর্ট বিশ্বের ৪৭ কোটি মানুষ এখনও কর্মহীন

বিশ্বব্যাপী বেকারত্ব বাড়ছে, কর্মক্ষেত্রে বৈষম্যও বাড়ছে। সব মিলিয়ে চাকরির টাকায় মানসম্মত জীবন-যাপনের আকাক্সক্ষা ম্লান হয়ে যাচ্ছে। বিশ্বের ৪৭ কোটি মানুষ এখনও বেকার। এরপর আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও’র মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে একথা বলা হয়েছে। এএফপি।

ওয়ার্ল্ড এমপ্লয়মেন্ট এ্যান্ড সোশাল আউটলুক ট্র্রেন্ড ২০২০ শীর্ষক আইএলও’র ওই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমান বিশ্বে ৪৭ কোটি মানুষ তাদের প্রত্যাশার চেয়েও কম মজুরির কাজ করতে বাধ্য হচ্ছেন অথবা চাকরি পাচ্ছেন না। ২০২০ সালে প্রায় ২৫ লাখ মানুষ বেকারত্বের তালিকায় যাবেন বলে আইএলও’র পূর্বাভাস। গত নয় বছরে বিশ্বব্যাপী বেকারত্ব মোটামুটি স্থিতিশীল ছিল। কিন্তু বিশ্ব অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি শ্লথ হওয়ায় নতুন করে যারা শ্রমবাজারের জন্য তৈরি হচ্ছেন তাদের জন্য পর্যাপ্ত চাকরি থাকবে না। আইএলও’র মহাপরিচালক গাই রাইডার বলেন, ‘কোটি কোটি সাধারণ মানুষের জন্য কাজের মাধ্যমে একটু ভাল জীবন পাওয়াটা ক্রমশ কঠিন হয়ে পড়ছে।’ কর্মক্ষেত্রে বিদ্যমান বৈষম্য ও চাকরিহীনতার কারণেই এসব মানুষ একটি মানসম্মত কাজ ও ভাল ভবিষ্যতের দিকে যেতে পারছেন না বলে মন্তব্য করেছেন তিনি। বিশ্বব্যাপী ১৮ কোটি ৮০ লাখ বেকারের পাশাপাশি ১৬ কোটি ৫০ লাখ মানুষ কাজ করে পর্যাপ্ত পারিশ্রমিক পাচ্ছেন না। ১২ কোটি মানুষ হয় চাকরির আশা ছেড়ে দিয়েছেন বা হয়ত তাদের কাজ পাওয়ার সুযোগই নেই। সব মিলিয়ে ৪৭ কোটির বেশি মানুষ কর্মসংস্থানের সঙ্কটে ধুঁকছেন। ২০০৪ সালের তুলনায় ২০১৭ সালে বিশ্বব্যাপী জাতীয় আয়ে শ্রম খাতের অংশীদারিত্বও কমেছে, ৫৪ শতাংশ থেকে কমে ৫১ শতাংশে নেমেছে। ইউরোপ, মধ্য এশিয়া ও আমেরিকাতে এই চিত্র দৃশ্যমান। আগে যা ধারণা করা হয়েছিল এটা তার চেয়েও বেশি।

ক্রমবর্ধমান বাণিজ্য বাধা ও সঙ্কোচন নীতিও বেকারত্বের পেছনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে ভূমিকা রাখছে বলে প্রতিবেদনে সতর্ক করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
লুটপাটে নিঃস্ব গ্রাহক ॥ পি কে হালদারের থাবা         অর্থ ব্যয়ে সাশ্রয়ী হোন অপচয় করা যাবে না         তামিমের সেঞ্চুরি- বাংলাদেশের দাপট         প্রকল্প কমিয়ে অর্থায়ন বাড়িয়ে উন্নয়ন বাজেট অনুমোদন         জাতীয় সরকারের নামে অস্থিতিশীলতা সৃষ্টি করতে দেয়া হবে না         চুরি, ছিনতাই করতে কক্সবাজার থেকে ঢাকা আসত ওরা         পণ্যের দাম নিয়ন্ত্রণের উপায় খুঁজছে সরকার         অর্থপাচারকারীরা কোন দেশে গিয়েই শান্তি পাবে না         সিলেটে কয়েক লাখ মানুষ পানিবন্দী         সড়ক যেন ধান শুকানোর চাতাল, প্রাণ গেল বাইক আরোহীর         অবশেষে তথ্য অধিকার আইনে তথ্য দিল পুলিশ         ভোলায় বেইলি ব্রিজ ভেঙ্গে ট্রাক অটোরিক্সা খালে         ১১ ডিজিটের নতুন নম্বরে বিপাকে গ্রাহক         কিউআর কোড দিয়ে ভুয়া নিয়োগপত্র দিত ওরা         জিআই সনদ পেলো বাগদা চিংড়ি         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         বাস্তব শিক্ষার সঙ্গে শিক্ষার্থীদের সম্পৃক্ত করার আহ্বান শিক্ষা উপমন্ত্রীর         ডলারের দাম ১০২ টাকার বেশি         সিলেটে বন্যার আরও অবনতির আশঙ্কা         কানের ভেন্যুতে ‘মুজিব’-এর পোস্টার