শনিবার ২০ আষাঢ় ১৪২৭, ০৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তালেবানের সঙ্গে আলোচনায় ফিরতে যুক্তরাষ্ট্রের প্রতি রাশিয়ার আহ্বান

তালেবানের সঙ্গে আলোচনায় ফিরতে যুক্তরাষ্ট্রের প্রতি রাশিয়ার আহ্বান

অনলাইন ডেস্ক ॥ আফগানিস্তানের চলমান সংঘাত নিরসনে যুক্তরাষ্ট্র ও তালেবানের মধ্যে পুনরায় শান্তি আলোচনা চালুর উদ্দেশ্যে কূটনৈতিক তৎপরতা চালাচ্ছে রাশিয়া, চীন ও পাকিস্তান। নতুন করে শান্তি আলোচনা শুরু করতে যু্ক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে ওই দেশ তিনটি। শুক্রবার (২৫ অক্টোবর) মস্কোয় ওই তিন দেশের প্রতিনিধির বৈঠকের পর যৌথভাবে এক বিবৃতিতে এই আহ্বান জানান তারা।

টুইন টাওয়ারে হামলার পর মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো আফগানিস্তানে হামলা চালিয়ে তালেবান সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে। তখন থেকেই যুক্তরাষ্ট্র ও তাদের মিত্রদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই করে যাচ্ছে গোষ্ঠীটি। দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে গত বছরের জুন থেকে কাতারের রাজধানী দোহায় মার্কিন কর্মকর্তাদের সঙ্গে ধারাবাহিক আলোচনা শুরু করেন তালেবান কর্মকর্তারা। গত আগস্টে এরই পরিপ্রেক্ষিতে একটি শান্তিচুক্তিতে একমত হয় দুই পক্ষ। তবে এরমধ্যে কাবুলে তালেবান হামলায় এক মার্কিন সেনা নিহতের পর ওই চলমান আলোচনা ভেস্তে যায়। পরে এ বিষয় নিয়ে রাশিয়া ও চীনের সঙ্গে আলোচনা করে ওই সশস্ত্র গোষ্ঠী।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মস্কোয় আফগানিস্তান বিষয়ক যুক্তরাষ্ট্র, চীন ও পাকিস্তানের দূতদের সঙ্গে বৈঠক করেছেন রুশ পররাষ্ট্র প্রতিমন্ত্রী ইগোর মোর্গুলভ। বৈঠকে রাজনৈতিক ও কূটনৈতিক উপায়ে আফগানিস্তানের স্থায়ী শান্তি প্রতিষ্ঠার ওপর গুরত্বারোপ করেন তিনি।

বৈঠকের পর যৌথ বিবৃতিতে রাষ্ট্রদূতরা বলেন, ‘আফগানিস্তানে ১৮ বছরের যুদ্ধের শান্তিপূর্ণ অবসানের জন্য তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের শিগগিরই আলোচনায় বসা জরুরি। এতে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদও অংশগ্রহণ করেন।’ পরে মস্কোর ওই বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন পাকিস্তানের কর্মকর্তারা।

শীর্ষ সংবাদ:
ম্যাজিস্ট্রেট আদালতে আত্মসমর্পণ করা যাবে : সুপ্রিম কোর্ট         ৬ মাসে ১০৬ নৌ দুর্ঘটনায়, ১৫৩ জন নিহত, আহত ৮৪         ভুতুড়ে বিলের ঘটনায় ডিপিডিসির ৫ জন বরখাস্ত         বাংলাদেশকে ৫ কোটি ডলার ঋণ দেবে দ. কোরিয়া         প্রধানমন্ত্রীর নেতৃত্বে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন কমিটি         রেলে অতিরিক্ত যাত্রী পরিবহন করা হবে না : রেলমন্ত্রী         আগামী ১৪ জুলাই বগুড়া-১, যশোর-৬ আসনে উপ-নির্বাচন         রাজধানীতে ৮ প্রতিষ্ঠানকে ভোক্তা অধিকারের জরিমানা         জমি ও ফ্ল্যাটের রেজিস্ট্রেশন ফি কমিয়েছে সরকার         ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা         দেশে করোনা ভাইরাসে মৃত্যু ২ হাজার ছুঁইছুঁই, নতুন আক্রান্ত ৩২৮৮         ঈদের আগেই শ্রমিকের বেতন-ভাতা পরিশোধের আহ্বান কাদেরের         এক কোটি ৬৮ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে সরকার         বিএসএমএমইউতে করোনা ভাইরাসের রোগী ভর্তি শুরু         ওয়ারীতে লকডাউন কার্যকর         করোনা ভাইরাস ॥ চবি ক্যাম্পাস লকডাউন         মুগদা হাসপাতালে মারধরের ঘটনায় দুই আনসার প্রত্যাহার         বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট ৩১ আগস্ট পর্যন্ত স্থগিত         ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাস্টেক্স         গাজীপুরে সড়ক দুর্ঘটনায় গার্মেন্টসের দুই নারী শ্রমিক নিহত        
//--BID Records