শুক্রবার ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু

শিল্পকলায় বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু

সংস্কৃতি ডেস্ক ॥ মানবতার মহান সাধক ফকির লালন সাঁইজির ভাববাণী ও জীবনদর্শন জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে কাজ করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। আগস্ট মাস শোকের মাস। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে নির্মমভাবে হত্যা করা হয়েছিল। মানবতার এ মহান সাধক ও প্রিয় নেতাকে স্মরণ করে ‘বাউলের কণ্ঠে বঙ্গবন্ধু’ শিরোনামে সাধুমেলার ৫ম আসর ২৩ আগস্ট শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। বিকেল ৫টায় সকল পর্যায়ের বাউল সাধক, বাউল শিল্পীদের অংশগ্রহণে অনুষ্ঠান শুরু হয়। ২০১৯ সাল থেকে পূর্ণিমা তিথিতে নিয়মিত ‘সাধুমেলা’ আয়োজন করা হয়।

বঙ্গবন্ধু ও ১৫ আগস্টের মহান শহীদের নিয়ে লেখা ১০টি গান ও লানন সাঁইজির ১০টি দন্য ভাববাণী নিয়ে সাধুমেলার ৫ম আসর সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে উৎসর্গ করা হয়েছে বলে জানিয়েছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। একাডেমি প্রাঙ্গণে পরিপূর্ণ দর্শকের উপস্থিতিতে অনুষ্ঠান চলে রাত ১০টা পর্যন্ত। বিশেষ এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ আখতারুজ্জামান। উপস্থিত ছিলেন বিশিষ্ট বুদ্ধিজীবী, কলামিস্ট ও গবেষক মোনায়েম সরকার, বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও গবেষক সৈয়দ আবুল মকসুদ, একাডেমির সচিব মোঃ বদরুল আনম ভূঁইয়া। অনুষ্ঠানে লালন সাঁইজির তত্ত্ব ও দর্শন সম্পর্কে আলোচনা করেন লালন গবেষক ড. আবু ইসহাক হোসেন। বঙ্গবন্ধুকে নিয়ে লেখা গান ও সাঁইজির ভাববাণী পরিবেশন করেন বাউল শফি ম-ল, টুন টুন ফকির, আবদুল লতিফ শাহ, সমির বাউল, দিতি সরকার ও বাংলাদেশ শিল্পকলা একাডেমির বাউল দল।

শীর্ষ সংবাদ:
প্রধানমন্ত্রীর নেতৃত্বে ‘ডেল্টা গভর্ন্যান্স কাউন্সিল’ গঠন         সোমবার থাইল্যান্ডে নেওয়া হচ্ছে সাহারা খাতুনকে         এডিস মশা নিয়ন্ত্রণে শনিবার থেকে ফের চিরুনি অভিযান ॥ আতিকুল         করোনা ভাইরাসে একদিনে আরও ৪২ মৃত্যু, শনাক্ত ৩১১৪         নিম্ন আদালতের ৪০ বিচারক সহ ২২১ জন করোনায় আক্রান্ত         সৌদি থেকে ফিরলেন ৪১৫ জন, মিসর গেলেন ১৪০ বাংলাদেশি         পাটকল শ্রমিকরা কে কত টাকা পাবেন জানা যাবে ৩ দিনের মধ্যে         উত্তর প্রদেশে আসামি ধরতে গিয়ে ৮ পুলিশ গুলিতে নিহত         মিয়ানমারে জেড খনিতে ভূমিধস ॥ মৃতের সংখ্যা বেড়ে ১৬১         নিরাপত্তা আইন ॥ হংকং ছাড়লেন গণতন্ত্রপন্থি নেতা নাথান ল         করোনা উপসর্গ নিয়ে মারা গেলেন খালেদার উপদেষ্টা এম এ হক         করোনা ॥ দেহে অ্যান্টিবডি না থাকলেও কি সংক্রমিত ঠেকানো সম্ভব?         সীমান্তে উত্তেজনার মধ্যেই লাদাখ সফরে মোদি         লিবিয়া যুদ্ধ ॥ এরদোয়ান - ম্যাক্রোঁর মধ্যে বিতণ্ডা , সংকটে নেটো         পাপুলকে মদদ দেওয়ায় কুয়েতি রাজনীতিক, সরকারি কর্মকর্তা গ্রেফতার         সাংবাদিক ফারুক কাজীর মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার রায় আগস্টে         রুশ গোয়েন্দা সংস্থা-প্রতিরক্ষা খাতের ওপর নিষেধাজ্ঞার আহ্বান         টেকনাফে বন্দুকযুদ্ধে মাদক কারবারি নিহত         সিলেট সীমান্তে খাসিয়াদের গুলিতে বাংলাদেশি নিহত        
//--BID Records