মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কাশ্মীর সঙ্কট ॥ ভারতের সংবাদপত্রের দৃষ্টিতে-

ভারতের কেন্দ্রীয় সরকার সংবিধানে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার ৩৭০ ধারা বিলোপ করে এবং রাজ্যটিকে দু’ভাগে বিভক্ত করে কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করার পর ভারতীয় সংবাদপত্রগুলো গুরুত্বের সঙ্গে প্রচার করেছে এ ঐতিহাসিক সিদ্ধান্ত। স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ সোমবার জম্মু ও কাশ্মীর বিষয়ে ৩৭০ ধারা বাতিলের জন্য এক গুরুত্বপূর্ণ প্রস্তাব ঘোষণা করেন এবং রাজ্যটিকে দু’কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার প্রস্তাব দেন। কেন্দ্রের এক সাহসী ও সুদূরপ্রসারী সিদ্ধান্ত হিসেবে এটি উন্নয়নের সূচনা করবে এবং এ সিদ্ধান্তে কেবল মানচিত্রই পরিবর্তিত হবে না, পরিবর্তিত হবে অঞ্চলের ভবিষ্যতও। অঞ্চলটি এতদিন ধরে জঙ্গী আন্দোলনের কেন্দ্র হিসেবে এর অবস্থান রেখেছে। ইন্ডিয়া টুডে।

উপত্যাকায় অনিশ্চয়তা, ব্যাপক সংখ্যক সেনা মোতায়েন ও ইতিহাসে অবস্থান নেয়া অমর নাথ যাত্রা স্থগিতকরণের মধ্যে অমিত শাহ সোমবার রাজ্যসভায় ঘোষণাটি দেন এবং সংবাদপত্রগুলো প্রথম পৃষ্ঠার বিভিন্ন মতামত তুলে ধরেছে। টেলিগ্রাফ ক্যাপিটাল লেটারে ‘পার্টিশন’ শিরোনামে সংবাদটি ছেপেছে কোন ছবি ছাড়া। পত্রিকাটি অমিত শাহ ও ওমর আবদুল্লাহ-এ দুজনের সম্পৃক্ত গুণাবলী, আদর্শ ইত্যাদির বিপরীত দিকগুলো তুলে ধরেছে উদ্ধৃতিসহ।

ইন্ডিয়ান এক্সপ্রেস সরকারের এ পদক্ষেপকে ‘এক উদ্যোগে ইতিহাস’ সৃষ্টি বলে অভিহিত করেছে। পত্রিকাটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৮ কলামে ছবি প্রকাশ করেছে। ছবিতে সোমবারের ঘটনার জন্য অমিত শাহকে অভিনন্দন জানাচ্ছেন নরেন্দ্র মোদি। ভারতে সর্বাধিক পঠিত সংবাদপত্রগুলোর অন্যতম হিন্দুস্থান টাইমস-এর ফ্ল্যাপে ৯ পদক্ষেপে জম্মু ও কাশ্মীরের ওপর কেন্দ্রের এ উদ্যোগ সঙ্কেত ও সংক্ষেপে তুলে ধরেছে এবং সিদ্ধান্তটির ব্যবহারিক সম্পৃক্ততার তালিকা দিয়েছে। টেলিগ্রাফের মতো হিন্দুস্থান টাইমস প্রথম পৃষ্ঠায় ‘টেরিটরি অব দ্য ইউনিয়ন’ শিরোনামে উদ্যোগটির ওপর স্টোরি করেছে। পত্রিকা সিদ্ধান্তটির ঐতিহাসিক গুরুত্ব তুলে ধরার জন্য রাজ্যসভায় অমিত শাহ ও নরেন্দ্র মোদির মুহূর্তের সঙ্গে জওহর লাল নেহরু মহারাজা হরি সিংয়ের করমর্দনরত ছবি প্রকাশ করেছে।

টাইমস অব ইন্ডিয়া বেছে নিয়েছে ‘কাশ্মীর ইজ নাউ ইউনিয়ন’স ‘টেরিটরি বা কাশ্মীর এখন কেন্দ্র শাসিত অঞ্চল’ শিরোনামটি এবং এ শিরোনামে লিড করেছে। এ ঐতিহাসিক ঘোষণার গুরুত্ব তুলে ধরার জন্য এ পত্রিকাটিও শিরোনামে ব্যবহার করেছে ক্যাপিটাল লেটার। ইন্ডিয়ান এক্সপ্রেসের মতো টাইমস অব ইন্ডিয়ায়ও এর ফ্রন্ট পেজে নরেন্দ্র মোদি ও মেহবুবা মুফতির উদ্ধৃতি ব্যবহার করা হয়েছে। লিড শিরোনামের নিচে বক্সে ইন্ডিয়া’স নর্থ পোল শিফটস টু মেন্টার বা ‘ভারতের উত্তর মেরু কেন্দ্রে স্থানান্তর’ শিরোনামে কী ঘটেছে ও এগুলোর অর্থ কি দাঁড়াচ্ছে তা তুলে ধরা হয়। নয়াদিল্লীতে সোমবার যখন সিদ্ধান্তটি নেয়া হচ্ছিল সে সময়ের শ্রীনগরের জনশূন্য রাস্তার একটি ছবিও প্রকাশ করা হয় বক্সে।

শীর্ষ সংবাদ:
করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬         রফতানি পণ্যের উৎপাদন বাড়ানোর উপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর         অপপ্রচার করাই বিএনপির শেষ আশ্রয়স্থল ॥ কাদের         জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলায় একসঙ্গে কাজ করবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ         ‘শিগগিরই পূজামণ্ডপে সহিংসতায় ইন্ধনদাতাদের নাম প্রকাশ’         দেশের সম্প্রীতি বিনষ্টে পরিকল্পনা হয়েছে লন্ডনে বসে ॥ তথ্যমন্ত্রী         সমিতির নামে ‘কর্ণফুলী মাল্টিপারপাসের প্রতারণা, টার্গেট নিম্নবিত্তরা         মাদক মামলায় পরীমনির জামিন মঞ্জুর         খালেদা জিয়াকে কেবিনে স্থানান্তর         নতুন রাজনৈতিক দল ঘোষণা করলেন নুর         রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ হত্যা ॥ তিন আসামি ২ দিনের রিমান্ডে         ঢাবি থেকে নবজাতকের মরদেহ উদ্ধার         মুক্তিযোদ্ধা হিসেবে ইসমাইল হোসেনের নাম অন্তর্ভুক্তির দাবি         স্বনামে চাল বিপণনের উদ্যোগ নিয়েছে নীলফামারীর মিলাররা         পুলিশের লাঠিচার্জ ॥ বিএনপির সম্প্রীতি মিছিল পণ্ড         খুলনায় স্বামী, স্ত্রী ও মেয়েকে হত্যা করে লাশ পুকুরে ফেলে দিয়েছে দুর্বৃত্তরা         সাকিব ছাড়াও টি-টোয়েন্টি বিশ্বকাপে আসর মাতাবেন যেসব ক্রিকেটার         নাইজেরিয়ায় মসজিদে বন্দুকধারীদের হামলায় নিহত ১৮         মতিঝিলে বিআইসিসি ভবনের আগুন নিয়ন্ত্রণে