শুক্রবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৯ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পারমাণবিক যুদ্ধের ঝুঁকি এখন সর্বোচ্চ ॥ জাতিসংঘ

পারমাণবিক যুদ্ধের ঝুঁকি এখন সর্বোচ্চ ॥  জাতিসংঘ

অনলাইন ডেস্ক ॥ দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি এখন সর্বোচ্চ। জাতিসংঘের একজন ঊর্ধ্বতন নিরাপত্তা বিষয়ক বিশেষজ্ঞ মঙ্গলবার এই আশঙ্কার কথা জানিয়েছেন। তিনি বলছেন, পারমাণবিক অস্ত্র ব্যবহারের মতো জরুরি বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে বিশ্বকে।

জাতিসংঘের নিরস্ত্রীকরণ গবেষণা ইনস্টিটিউটের (ইউএনআইডিআইআর) পরিচালক রেনেটা ডন বলেন, যেসব রাষ্ট্রে পারমাণবিক অস্ত্র রয়েছে তারা এগুলোর আধুনিকীকরণের কাজ করছে। যার মধ্যে অস্ত্র নিয়ন্ত্রণের সামগ্রিক দৃশ্যপটের ক্রমাগত বদল হচ্ছে। বিশেষ করে চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে কৌশলগত প্রতিযোগিতা এর একটা বড় কারণ।

রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়েছে জেনেভায় সাংবাদিকদেরকে জাতিসংঘের ওই নিরাপত্তা বিশেষজ্ঞ বলেন, গোটা বিশ্বে নতুন এক ধরনের যুদ্ধের আবহ তৈরি হয়েছে। যার কারণে প্রথাগত যে অস্ত্র নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে তা দিন দিন অকার্যকর হয়ে পড়ছে। এছাড়া বিশ্বের বিভিন্ন প্রান্তে সশস্ত্র গোষ্ঠীগুলো আরও বেশি ব্যাপকতা লাভ করছে এবং বেসরকারিভাবে অনেক সশস্ত্র বাহিনীর উত্থান ঘটেছে।

তিনি আরও বলেন, গত দুই দশকে নিরস্ত্রীকরণের বিষয়ে নানা আলোচনায় হয়েছে। পারমাণবিক অস্ত্র নিষিদ্ধ করার লক্ষ্যে বিশ্বের ১২২টি দেশ একটি চুক্তিতেও স্বাক্ষর করেছে। কিন্তু সেই চুক্তির বেশিরভাগ অংশ ব্যর্থতায় পর্যবসিত হয়েছে যার কারণে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঝুঁকি এখন সর্বোচ্চ।

তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, ‘আমি মনে করি বিষয়টি গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। কিন্তু বর্তমান পরিস্থিতিতে পারমাণবিক যুদ্ধের বিষয়টি নিয়ে গণমাধ্যমের কাভারেজে কার্যকরী কোনো আভাস কিংবা বিশ্লেষণ দেখা যায় না। তাছাড়া পারমাণবিক অস্ত্র ব্যবহার, বিশেষ করে কিছু বিষয় বিশ্লেষণ করে আমার মনে হচ্ছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর পারমাণবিক যুদ্ধের সর্বোচ্চ ঝুঁকিতে রয়েছে বিশ্ব।’

শীর্ষ সংবাদ:
একদিনে সর্বোচ্চ করোনা ভাইরাসের রোগী শনাক্ত, ২৩ জনের মৃত্যু         ফেসবুক লাইভে রবিবার প্রকাশ হবে এসএসসির ফল         সরকারি ত্রাণে যুক্ত হচ্ছে আম-লিচু         লিবিয়ায় আহত ১১ বাংলাদেশি হাসপাতালে, আশঙ্কাজনক ৩ জন         গুলি করে ২৬ বাংলাদেশিকে হত্যার ঘটনা তদন্তে নেমেছে লিবিয়া         নোয়াখালীতে মা ও শিশুর লাশ উদ্ধার         প্রধানমন্ত্রীকে প্রিন্স চার্লসের চিঠি         লিবিয়ায় ২৬ বাংলাদেশিকে গুলি করে হত্যা         নারায়ণগঞ্জে করোনায় গত ২৪ ঘন্টায় আরো দুইজনের মৃত্যু ॥ মোট মৃত্যু ৭৭         ভারতে জেএমবির অন্যতম শীর্ষ নেতা করিম গ্রেফতার         সোনারগাঁয়ে করোনায় মৃত্যু ৭ ॥ লাশ দাফনে ইউএনও         সোশ্যাল মিডিয়ার বিরুদ্ধে নির্বাহী আদেশে সই করলেন ট্রাম্প         চীনের নিন্দায় সরব যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়া         যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আরও ১২৯৭ জনের মৃত্যু         করোনা ভাইরাস ॥ এবার মৃত্যুতেও চীনকে ছাড়িয়ে গেল ভারত         মোদির সঙ্গে কথা হয়েছে, তার মন ভালো নেই         দ. কোরিয়ায় করোনা ভাইরাসের প্রকোপ বাড়ায় ফের বন্ধ হল স্কুল         মহামারির মধ্যে কৃষ্ণাঙ্গ হত্যার জেরে উত্তাল যুক্তরাষ্ট্র         ব্রাজিলে করোনা ভাইরাসে একদিনে আক্রান্ত ২৬৪১৭         নোবেলের বিরুদ্ধে ভারতে মামলা দায়ের        
//--BID Records