সোমবার ৯ কার্তিক ১৪২৮, ২৫ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেসামাল রিয়াল, জিদানের ক্ষমাপ্রার্থনা

স্পোর্টস রিপোর্টার ॥ ঠিক যেন চিরপ্রতিদ্বন্দ্বী বার্সিলোনার বিপরীত মেরুতে রিয়াল মাদ্রিদ। গত মৌসুমে আকাশছোঁয়া রিয়াল এবার মৌসুমে একটি শিরোপাও জিততে পারছে না! অন্যদিকে বার্সা লা লিগা জয় করে আরও অনেক ট্রফি জয়ের পথে।

শনিবার স্প্যানিশ লা লিগায় টানা দ্বিতীয়বার আর গত ১১ মৌসুমে অষ্টমবারের মতো শিরোপা জয় নিশ্চিত করে বার্সিলোনা। ঠিক পরের দিন অর্থাৎ রবিবার রাতে একই আসরে নিজেদের ম্যাচে রায়ো ভায়োকানোর কাছে ১-০ গোলে হেরেছে রিয়াল। তাও আবার অবনমনের আশপাশে ঘুরপাক খেতে থাকা ১৯ নম্বরে থাকা রায়ো ভায়েকানোর কাছে! বাজে ফর্ম আর আত্মবিশ্বাসের ঘাটটিতে ভুগতে থাকা মাদ্রিদ ভায়োকানোর মাঠে অনুষ্ঠিত ম্যাচটিতে হেরেই যায়। ঘরের মাঠে প্রথমার্ধে পেনাল্টিতে স্কোর করে ১-০ গোলে এগিয়ে যায় ভায়োকানো। এরপর ম্যাচের পুরোটা সময় আর সেই গোল শোধ করতে পারেনি মাদ্রিদ।

প্রতিপক্ষের মাঠে ফরাসী তারকা ফরোয়ার্ড করিম বেনজেমাকে ছাড়াই নামে রিয়াল মাদ্রিদ। ম্যাচের একেবারে শুরুতে কিছুটা আক্রমণের ঝলক দেখায় দলটি। পঞ্চম মিনিটে মার্সেলোর দূরপাল্লার শট রক্ষা করেন ভায়োকানোর গোলরক্ষক। কিন্তু এর পর থেকেই মিইয়ে যেতে থাকে রিয়াল। অন্যদিকে, চাঙ্গা হয়ে খেলতে থাকে স্বাগতিক দলটি। ম্যাচের ২৩ মিনিটে রিয়ালের ডি বক্সে ফাউলের শিকার হন ভায়োকানোর গেররা। ভিএআরের সাহায্য নিয়ে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। পেনাল্টি থেকে আদ্রি এমবারবা গোল করে দলকে ১-০ ব্যবধানে এগিয়ে দেন। গোল খাওয়ার ১৫ মিনিট পর ভায়োকানোর জালে বল পাঠায় রিয়াল মাদ্রিদ। কিন্তু অফসাইডের কারণে মারিয়ানোর গোলটা বাতিল করে দেয়া হয়। এক গোলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় জিদানের দল।

দ্বিতীয়ার্ধে সমর্থকরা আক্রমণাত্মক ফুটবলের প্রত্যাশা করলেও কাক্সিক্ষত নৈপুণ্য দেখাতে ব্যর্থ হন রিয়ালের ফুটবলাররা। ম্যাচের ৫৬ মিনিটে ওয়েলস তারকা গ্যারেথ বেলের দারুণ ফ্রিকিক ফিরিয়ে দেন ভায়োকানোর গোলরক্ষক। এরপর গোল শোধ করার মতো আর একটি আক্রমণই করতে পারেনি মাদ্রিদ। কিন্তু ম্যাচের একেবারে শেষ সময়ে টনি ক্রুসের ফ্রিকিকটা ব্যর্থ হয়ে গেলে পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় টানা তিনবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের। ম্যাচ শেষে লীগ টেবিলের ১৯তম স্থানে থাকা রায়ো ভায়োকানোর কাছে হারের পর ক্ষুব্ধ রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদান ক্ষমা চেয়ে বলেছেন, মাদ্রিদের এই বাজে মৌসুমটা শেষ হওয়ার অপেক্ষায় তিনি আছেন। জিদান যখন রিয়ালের দায়িত্ব নেন তখন মূলত গ্যালাক্টিকোদের সামনে কোন শিরোপার আশাই ছিল না। শুধু মৌসুম ভালভাবে শেষ করার লক্ষ্য ছিল। কিন্তু সেটাও পূরণ হচ্ছে না। দ্বিতীয় স্থানে থাকা এ্যাটলেটিকো মাদ্রিদের সঙ্গেও তাদের পয়েন্টের ব্যবধান এখন ৯। হাতে আছে আর মাত্র তিনটি ম্যাচ। ম্যাচ শেষে ক্ষুব্ধ জিদান বলেন, আমরা কিছুই করতে পারিনি। প্রথম মিনিট থেকে শেষ পর্যন্ত পুরো ম্যাচেই আমরা নিষ্প্রাণ ছিলাম। কখনও কখনও গোল করাটা কঠিন হয়ে পড়ে। কিন্তু আমরা কোন সুযোগও সৃষ্টি করতে পারিনি। আমাদের অবশ্যই বিষয়গুলো বুঝতে হবে। আমি খুবই ক্ষুব্ধ, কারণ আমরা যে ইমেজ সকলের সামনে রেখে গেলাম তা মোটেই ভাল নয়।

শীর্ষ সংবাদ:
ওরা ধ্বংসই চায় ॥ দেশের ভাবমূর্তি নষ্ট করতে সহিংসতা         ক্যাচ মিসে ম্যাচ হার বাংলাদেশের         বিএনপির দৃষ্টিসীমা এখন কুয়াশাচ্ছন্ন ॥ কাদের         অপরাধী যে দলেরই হোক তার বিরুদ্ধে ব্যবস্থা         উদ্ধার করা হবে বুড়িগঙ্গার আদি চ্যানেল         তিন হাজার কনস্টেবল পদের জন্য ৩ লাখ ৩৮ হাজার আবেদন         খোলাবাজারে ডলার ৯০ টাকা         সম্মিলিত প্রচেষ্টায় ইলিশের উৎপাদন বেড়েছে         এনজিও ফাউন্ডেশন দারিদ্র্য নিরসনে কাজ করবে ॥ অর্থমন্ত্রীর আশা         ‘সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্টকারীদের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৯         ‘সাম্প্রদায়িক হামলার দায় এড়াতে পারে না ফেসবুক কর্তৃপক্ষ’         নারীরা উদ্যোক্তা হিসেবেও অনেক ভূমিকা রাখছেন ॥ শিল্পমন্ত্রী         রাজধানীতে নজরদারি বাড়ানো হয়েছে : ডিএমপি         ডেঙ্গু : আরও ১ জনের মৃত্যু, হাসপাতালে ১৭৯         ইউপি নির্বাচন : ঢাকা ও ময়মনসিংহ বিভাগের নৌকার টিকিট পেলেন যারা         ২৬ অক্টোবর আসছে নতুন রাজনৈতিক দল ‘বাংলাদেশ গণ অধিকার পরিষদ’         কৃষিপ্রযুক্তি কাজে লাগিয়ে সারা বছরই আম পাওয়া সম্ভব ॥ কৃষিমন্ত্রী         শেখ হাসিনার সরকার হলো সবচেয়ে বেশি নারীবান্ধব ॥ পররাষ্ট্রমন্ত্রী         কুষ্টিয়ায় ট্রাক চাপায় দুই শিশু নিহত