বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ড্রাগ গ্রহণের দায়ে নিষিদ্ধ হেলস

স্পোর্টস রিপোর্টার ॥ এ্যালেক্স হেলস যেন আরেক ‘ব্যাড বয়’। এ্যান্ড্রু সাইমন্ডস, শ্রীশান্ত, জেসি রাইডারের পর বেন স্টোকসকে নিয়ে এমন মন্তব্য করা হতো। কিন্তু পানশালায় মারামারি-কা-ে পাওয়া শাস্তি শেষে শান্ত ছেলের ন্যায় স্টোকস এখন বিশ্বকাপের জন্য প্রস্তুত হচ্ছেন। অথচ একের পর এক বিতর্কের জন্ম দিয়ে আলোচনায় হেলস। ব্রিটিশ প্রভাবশালী গণমাধ্যমের বরাত দিয়ে ইএসপিএন জানিয়েছে, নিষিদ্ধ ড্রাগ গ্রহণের দায়ে ২১ দিনের জন্য নিষিদ্ধ হয়েছেন ৩০ বছর বয়সী ব্যাটসম্যান। অথচ সদ্য ঘোষিত বিশ্বকাপের চূড়ান্ত দলে তার নাম রয়েছে। আরও আশ্চর্যের, হেলস কবে থেকে এই শাস্তি ভোগ করছেন এবং কবে নাগাদ শেষ হবে সেটিও নিশ্চিত নয়। উল্লেখ্য, ব্রিস্টলে পানশালার ঘটনায় স্টোকসের সঙ্গে তিনিও ছিলেন। সম্প্রতি উইন্ডিজ সফরে এক নারীর সঙ্গে সময় কাটানোর কারণে প্রেমিকার সঙ্গে বিচ্ছেদ ঘটে হেলসের।

নাটকের সেখানেই শেষ নয়। নিয়মিত ড্রাগ টেস্টের রেজাল্ট নিশ্চিত না হয়ে ইংল্যান্ড এ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) হেলসকে কিভাবে দলভুক্ত করে সেই প্রশ্নও উঠছে। আবার বিশ্বকাপ স্কোয়াডে সুযোগ পাওয়ার পর হুট করেই ক্রিকেট থেকে ‘সাময়িক’ বিশ্রামের ঘোষণা দেয়া হেলস দু’দিন আগেই নিজের অবস্থান বদলে অনুশীলন ক্যাম্পে যোগ দেবেন বলে জানিয়েছিলেন। শনিবার এ রিপোর্ট লেখার সময় হেলসের নিষেধাজ্ঞার বিষয়ে বোর্ড কোন বিবৃতি দেয়নি। উল্লেখ্য, ২০১৩ সালে টম মেয়নার্ড মারা যাওয়ার পর মৌসুমের শুরু ও শেষে মাদক পরীক্ষা বাধ্যতামূলক করে ইসিবি। তারই অংশ হিসেবে হওয়া রুটিন পরীক্ষায় ধরা পড়েন হেলস। প্রথম পরীক্ষায় ধরা পড়লে খেলোয়াড়কে পরামর্শ দেয়া হয় ও সমস্যা কাটিয়ে উঠতে সাহায্য করা হয়। বিষয়টি জানানো হয় শুধু কাউন্টির ক্রিকেট পরিচালককে। দ্বিতীয় দফায় ধরা পড়লে তিন সপ্তাহের জন্য নিষিদ্ধ করা হয়। ধারণা করা হয় ড্রাগ পজিটিভ হওয়ার বিষয়টি জানার পরই হেলস স্বেচ্ছা অবসরের ঘোষণা দিয়েছিলেন।

হেলস এ নিয়ে দ্বিতীয়বারের মতো ড্রাগ টেস্টে ব্যর্থ হয়েছেন। তৃতীয় পরীক্ষাতেও ‘পজিটিভ’ প্রমাণিত হলে কঠিন শাস্তি পেতে হবে। এই ঘটনা তার ক্যারিয়ারে আরেকটি কালো দাগ হয়ে থাকল। ব্রিস্টলে মারামারির ঘটনায় নিষেধাজ্ঞার শাস্তি পেয়েছিলেন, সঙ্গে হয়েছিল ১৭ হাজার পাঁচশ পাউন্ড জরিমানা। ২৩ মে পর্যন্ত আইসিসির অনুমোদন ছাড়াই বিশ্বকাপ দলে বদল আনতে পারবে কোন দল। ৩ মে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে দিয়ে ইংল্যান্ডের গ্রীষ্মকালীন মৌসুম শুরু হবে। পরে পাকিস্তানের বিপক্ষে একটি টি২০ ও পাঁচটি ওয়ানডে খেলবে ২০১৯ বিশ্বকাপের আয়োজক দেশটি। শেষ পর্যন্ত হেলস যদি স্কোয়াডে না থাকেন তবে ইংল্যান্ডের জন্য সেটি হবে বড় ধাক্কা। চলতি সপ্তাহের শেষদিকে অনুশীলন ক্যাম্পে যোগ দেয়ার কথা ছিল তার। নিষেধাজ্ঞার কারণে শেষ পর্যন্ত যোগ দিতে পারবেন কিনা সেটা বিরাট প্রশ্ন। হেলস অবশ্য বিশ্বকাপের জন্য প্রথম পছন্দের দলে ছিলেন না। রিজার্ভ ব্যাটসম্যান তাকে স্কোয়াডে যুক্ত করা হয়েছিল।

ওয়ানডেতে হেলসের রেকর্ড বেশ ভাল। পাঁচ বছরের ক্যারিয়ারে ৬টি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ১৪টি হাফ সেঞ্চুরি। ব্যক্তিগত সর্বোচ্চ ১৭১। কেবল জেসন রয় তারচেয়ে বেশি রানের ইনিংস খেলেছেন (১৮০)। যদিও রয় কিছুটা ইনজুরিতে ভুগছেন। সে কারণে বিশ্বকাপে কোন না কোনভাবে সুযোগটা পেয়ে যেতে পারেন হেলস।

শীর্ষ সংবাদ:
এমসি কলেজে ধর্ষণ : জড়িতদের ছাড় দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রী         চিনিশিল্পকে নতুন করে সাজানোর উদ্যোগ নিয়েছে এই সরকার : শিল্পমন্ত্রী         করোনায় প্রাণ গেল বিএসএমএমইউ অধ্যাপকের         করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?