মঙ্গলবার ৫ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইহুদিবিদ্বেষ ১০ বছরে বেড়েছে তিনগুন

ইহুদিবিদ্বেষ ১০ বছরে  বেড়েছে তিনগুন

অনলাইন ডেস্ক ॥ বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটির এক গবেষণা বলছে, গত ১০ বছরে অনলাইনে ইহুদিবিদ্বেষ সংক্রান্ত মন্তব্য প্রায় তিনগুন বেড়েছে। এ ছাড়া ২০১৭ সালে জার্মানিতে ইহুদিবিদ্বেষ সম্পর্কিত ৩২৪টি অপরাধের ঘটনা ঘটেছে, যা আগের বছরের তুলনায় ৯ শতাংশ বেশি।

রাজ্যের শিক্ষা বিভাগের কাছে সংখ্যাটি অনেক বেশি। তাই ইহুদিবিদ্বেষের ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে তা জানাতে স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে শিক্ষা বিভাগ।

আর এই ক্রমবর্ধমান ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে লড়ে যাচ্ছেন ৪০ বছর বয়সী ফ্লোরিয়ান বিয়ার নামে এক শিক্ষক।

তবে ইহুদিবিদ্বেষ প্রতিরোধে যেসব পদক্ষেপ জার্মানিতে নেয়া হয়েছে সেটাকে পর্যাপ্ত মনে করছেন না তিনি। বিয়ারের ভাষায়, ‘একদিক দিয়ে চিন্তা করলে এই উদ্যোগ একেবারে ঠিক আছে। তবে তারপরও আমার কাছে সেটি সমস্যার মনে হয়েছে, কারণ, যে মুহূর্তে আমি একজন শিক্ষার্থী সম্পর্কে রিপোর্ট করব, তখনই শিক্ষার্থী-শিক্ষক সম্পর্কে ছেদ পড়বে।’

জার্মানিতে স্কুলে নবম গ্রেড থেকে হলোকস্ট সম্পর্কে পড়ানো হয়। ইতিহাস, জার্মান ভাষা ও ধর্ম ক্লাসে এটি পড়ানো হয়। তবে বিয়ার মনে করেন, বর্ণবাদী আচরণ ও ইহুদিবিদ্বেষ সম্পর্কে আরেও বেশি পড়া বাধ্যতামূলক করা উচিৎ। কাউকে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ার আগে বিজ্ঞান, গণিতের মতো ইহুদিবিদ্বেষ বিষয়েও জানা বাধ্যতামূলক করা উচিৎ বলে মনে করেন বিয়ার।

শীর্ষ সংবাদ:
বুধবার থেকে ভার্চুয়ালি চলবে সুপ্রিম কোর্ট         তৃণমূলের প্রকল্প বাস্তবায়নে আরও মনোযোগী হোন ॥ ডিসিদের প্রধানমন্ত্রী         পারিবারিক কলহের জেরে চিত্রনায়িকা শিমুকে হত্যা         বিচারকাজ ফের ভার্চ্যুয়ালি পরিচালনা করতে হবে ॥ প্রধান বিচারপতি         শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের পররাষ্ট্রমন্ত্রীর আশ্বাস         নাইকো দুর্নীতি মামলা ॥ খালেদার বিরুদ্ধে চার্জ শুনানি ৮ মার্চ         উখিয়ার ক্যাম্পে আগুন ধরিয়ে দিয়েছে সন্ত্রাসী রোহিঙ্গারা         আফগানিস্তান শক্তিশালী ভূমিকম্পের আঘাতে নিহত ২৬         হত্যা মামলায় বিজিবির বরখাস্ত সদস্যের মৃত্যুদন্ড         বাড়তে পারে শৈত্যপ্রবাহ         হাতিয়ার সংরক্ষিত বনের গাছ কেটে পাচার, চক্রের এক সদস্য আটক         মরক্কো উপকূলে নৌকাডুবিতে ৪৩ অভিবাসীর মৃত্যু         মেসি-সালাহকে হারিয়ে ফিফা বর্ষসেরা জিতলেন লেভানদোভস্কি