বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইহুদিবিদ্বেষ ১০ বছরে বেড়েছে তিনগুন

ইহুদিবিদ্বেষ ১০ বছরে  বেড়েছে তিনগুন

অনলাইন ডেস্ক ॥ বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটির এক গবেষণা বলছে, গত ১০ বছরে অনলাইনে ইহুদিবিদ্বেষ সংক্রান্ত মন্তব্য প্রায় তিনগুন বেড়েছে। এ ছাড়া ২০১৭ সালে জার্মানিতে ইহুদিবিদ্বেষ সম্পর্কিত ৩২৪টি অপরাধের ঘটনা ঘটেছে, যা আগের বছরের তুলনায় ৯ শতাংশ বেশি।

রাজ্যের শিক্ষা বিভাগের কাছে সংখ্যাটি অনেক বেশি। তাই ইহুদিবিদ্বেষের ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে তা জানাতে স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে শিক্ষা বিভাগ।

আর এই ক্রমবর্ধমান ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে লড়ে যাচ্ছেন ৪০ বছর বয়সী ফ্লোরিয়ান বিয়ার নামে এক শিক্ষক।

তবে ইহুদিবিদ্বেষ প্রতিরোধে যেসব পদক্ষেপ জার্মানিতে নেয়া হয়েছে সেটাকে পর্যাপ্ত মনে করছেন না তিনি। বিয়ারের ভাষায়, ‘একদিক দিয়ে চিন্তা করলে এই উদ্যোগ একেবারে ঠিক আছে। তবে তারপরও আমার কাছে সেটি সমস্যার মনে হয়েছে, কারণ, যে মুহূর্তে আমি একজন শিক্ষার্থী সম্পর্কে রিপোর্ট করব, তখনই শিক্ষার্থী-শিক্ষক সম্পর্কে ছেদ পড়বে।’

জার্মানিতে স্কুলে নবম গ্রেড থেকে হলোকস্ট সম্পর্কে পড়ানো হয়। ইতিহাস, জার্মান ভাষা ও ধর্ম ক্লাসে এটি পড়ানো হয়। তবে বিয়ার মনে করেন, বর্ণবাদী আচরণ ও ইহুদিবিদ্বেষ সম্পর্কে আরেও বেশি পড়া বাধ্যতামূলক করা উচিৎ। কাউকে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ার আগে বিজ্ঞান, গণিতের মতো ইহুদিবিদ্বেষ বিষয়েও জানা বাধ্যতামূলক করা উচিৎ বলে মনে করেন বিয়ার।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         মিরপুর টেস্ট ॥ বৃষ্টির পর আবার খেলা শুরু         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত         জো বাইডেন এশিয়া ছাড়তেই তিনটি ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া         বাগেরহাটে ট্রলির ধাক্কায় নারীসহ নিহত ৩