শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইহুদিবিদ্বেষ ১০ বছরে বেড়েছে তিনগুন

ইহুদিবিদ্বেষ ১০ বছরে  বেড়েছে তিনগুন

অনলাইন ডেস্ক ॥ বার্লিনের টেকনিক্যাল ইউনিভার্সিটির এক গবেষণা বলছে, গত ১০ বছরে অনলাইনে ইহুদিবিদ্বেষ সংক্রান্ত মন্তব্য প্রায় তিনগুন বেড়েছে। এ ছাড়া ২০১৭ সালে জার্মানিতে ইহুদিবিদ্বেষ সম্পর্কিত ৩২৪টি অপরাধের ঘটনা ঘটেছে, যা আগের বছরের তুলনায় ৯ শতাংশ বেশি।

রাজ্যের শিক্ষা বিভাগের কাছে সংখ্যাটি অনেক বেশি। তাই ইহুদিবিদ্বেষের ঘটনা ঘটার সঙ্গে সঙ্গে তা জানাতে স্কুলগুলোকে নির্দেশ দিয়েছে শিক্ষা বিভাগ।

আর এই ক্রমবর্ধমান ইহুদিবিদ্বেষের বিরুদ্ধে লড়ে যাচ্ছেন ৪০ বছর বয়সী ফ্লোরিয়ান বিয়ার নামে এক শিক্ষক।

তবে ইহুদিবিদ্বেষ প্রতিরোধে যেসব পদক্ষেপ জার্মানিতে নেয়া হয়েছে সেটাকে পর্যাপ্ত মনে করছেন না তিনি। বিয়ারের ভাষায়, ‘একদিক দিয়ে চিন্তা করলে এই উদ্যোগ একেবারে ঠিক আছে। তবে তারপরও আমার কাছে সেটি সমস্যার মনে হয়েছে, কারণ, যে মুহূর্তে আমি একজন শিক্ষার্থী সম্পর্কে রিপোর্ট করব, তখনই শিক্ষার্থী-শিক্ষক সম্পর্কে ছেদ পড়বে।’

জার্মানিতে স্কুলে নবম গ্রেড থেকে হলোকস্ট সম্পর্কে পড়ানো হয়। ইতিহাস, জার্মান ভাষা ও ধর্ম ক্লাসে এটি পড়ানো হয়। তবে বিয়ার মনে করেন, বর্ণবাদী আচরণ ও ইহুদিবিদ্বেষ সম্পর্কে আরেও বেশি পড়া বাধ্যতামূলক করা উচিৎ। কাউকে শিক্ষক হিসেবে নিয়োগ দেয়ার আগে বিজ্ঞান, গণিতের মতো ইহুদিবিদ্বেষ বিষয়েও জানা বাধ্যতামূলক করা উচিৎ বলে মনে করেন বিয়ার।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম গ্রহণযোগ্য পদ্ধতি : ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ দ্বিতীয় ধাপের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক         আগামী ২৯ মে চালু হচ্ছে বাংলাদেশ-ভারতের মধ্যে যাত্রীবাহী ট্রেন         যুক্তরাষ্ট্র, কানাডা, ইউরোপে ছড়িয়ে পড়ছে বিরল যে রোগ!         কৃষিজমি ৬০ বিঘার বেশি হলে সিজ করবে সরকার         ‘মুজিব’ বায়োপিকের ট্রেলার প্রকাশ