বুধবার ১৫ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্ধুত্বের শিকড় মস্তিষ্কের গভীরে প্রোথিত

  • নতুন গবেষণায় তথ্য

একজন ভাল বন্ধু আপনাকে সামনে এগিয়ে যেতে সাহায্য করে, এটি একটি পুরনো প্রবাদ। যখন আপনার একজন ভাল বন্ধু থাকবে আপনি নিজেই বিষয়টির বাস্তবতা অনুভব করেন। একজন ভাল বন্ধু অপর বন্ধুর জন্য অনেক সময় কিছুটা ত্যাগ শিকারও করে থাকে। নিউইয়র্ক টাইমস।

বন্ধুত্ব করার সময় কয়েকটি জিনিস খেয়াল করা হয়। যেমন বয়স, জাত-পাত ধর্ম, আর্থ-সামাজিক অবস্থান, অর্থনৈতিক অবস্থা, শিক্ষাগত স্তর, রাজনৈতিক ঝেঁক। এছাড়া সৌন্দর্য ও ব্যক্তিত্বও অন্যদের সঙ্গে বন্ধন তৈরির ক্ষেত্রে অনেক সময় ভূমিকা রেখে থাকে। নতুন এক গবেষণায় দেখা গেছে, বন্ধুত্বের শেকড় আগে যা ভাবা হয়েছিল তার তুলনায় আরও গভীরে প্রসারিত। বিজ্ঞানীরা দেখিয়েছেন যে ঘনিষ্ঠ বন্ধুদের মস্তিষ্কগুলো অনেকটা একই রকমভাবে সাড়া দিয়ে থাকে। তাদের কতগুলো ছোট ছোট ভিডিও দেখানোর পর তারা একই রকম হাসি আনন্দের মতো প্রতিক্রিয়া প্রকাশ পেতে দেখেছেন। ভিডিওগুলোর বিষয়বস্তু ছিল বিভিন্ন রকম যেমন উত্তেজনাপূর্ণ ফুটবল ম্যাচ, মহাকাশ পানির আচরণ ও লিয়াম নিসনের কমেডি। এরপর প্রত্যেকের মস্তিষ্ক স্ক্যান করে দেখা গেছে যারা পরস্পরের বন্ধু তাদের মস্তিষ্কের ওপর ভিডিওগুলো একভাবে প্রভাব ফেলেছে। যারা পরস্পর বন্ধু নয় তাদের ওপর প্রতিক্রিয়া হয়েছে অন্যভাবে। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার কগনিটিভ সায়েন্টিস্ট ক্যারোলিন পার্কিনসন বলেন, ‘আমি বন্ধুদের মধ্যে সাদৃশ্যের অসামান্য মাত্রা দেখেছি’। ডার্টমাউথ কলেজের গবেষক থালিয়া হুইটনি ও এডাম ক্লেইনবাম বলেছেন, ‘বন্ধুদের মধ্যে পারস্পরিক মিল সম্পর্কে আমরা আগে যা জানতাম নতুন সমীক্ষায় সেটি আরও গভীর বলে দেখা গেছে। এগুলো হলো প্রাকৃতিক যোগাযোগ। ‘কানেক্টেড : দ্য পাওয়ার অব আওয়ার সোশ্যাল নেটওয়ার্কস এ্যান্ড দ্য হিউ দ্য শেপ অব ওয়ার্ল্ড ’ শীর্ষক ওই সমীক্ষায় ইয়েল ইউনিভার্সিটির জীববিজ্ঞানী নিকোলাস ক্রিস্টাকিস বলেন, ‘আমি মনে করি এটি একটি অবিশ্বাস্য রকমের তাৎপর্যপূর্ণ একটি সমীক্ষা। এটি যে তথ্য উদঘাটন করেছে তা হলো পরস্পর বন্ধুদের একে অপরের সঙ্গে কেবল বাহ্যিক বা আদর্শিক সাদৃশ্যই নয় বরং তাদের মস্তিষ্কের কাঠামোর মধ্যেও মিল রয়েছে।’ এ থেকে বন্ধুত্বেও প্রাকৃতিক বৈশিষ্ট্য প্রতীয়মান হয়। এটি এমন বিষয় নয় যা কেবল ফেসবুকে পোস্ট শেয়ারিং বা লাইক দেয়ার মধ্যে সীমাবদ্ধ নয়। আমরা একে এক চমৎকার রসায়ন অভিহিত করতে পারি। পারকিনসন বলেন, ‘আমাদের ফলাফলটি দেখিয়ে দিচ্ছে যে পরস্পর বন্ধুরা কিভাবে তাদের চারপাশের জগতের প্রতি মনোযোগ দেবে এবং প্রক্রিয়া করবে তার মধ্যে একটি মিল থাকবে। কলাম্বিয়া ইউনিভার্সিটির একজন বিশেষজ্ঞ বলছেন এই সমীক্ষা যত না প্রশ্নের উত্তর দিয়েছে তার চেয়ে বেশি প্রশ্নের জন্ম দিয়েছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৩৫৭৬৪৬৪
আক্রান্ত
৩৬২০৪৩
সুস্থ
২৪৮৯৫৪৬৬
সুস্থ
২৭৩৬৯৮
শীর্ষ সংবাদ:
বন্ধ হবে নদী ভাঙ্গন ॥ বিদেশী প্রযুক্তির টেকসই প্রকল্প         কোভিড-১৯ মোকাবেলায় সুসমন্বিত রোডম্যাপ প্রয়োজন ॥ প্রধানমন্ত্রী         প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কের জন্য প্রস্তুত বাইডেন-ট্রাম্প         সিলেটে দিনভর বিক্ষোভ ॥ আরেক আসামি গ্রেফতার তিনজন রিমান্ডে         ফের বেপরোয়া কিশোর গ্যাং ॥ চার মাসে চাঞ্চল্যকর ১৩ খুন         আমদানির পেঁয়াজ দ্রুত আসছে         দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত কমেছে         বিদেশী বিনিয়োগের জন্য চাই শক্তিশালী পুঁজিবাজার ॥ সালমান রহমান         এইচএসসি পরীক্ষা ও শিক্ষাঙ্গন খোলার সিদ্ধান্ত শীঘ্রই         মুজিববর্ষে এক শ’ ডিজিটাল সার্ভিস দেয়ার উদ্যোগ         মান বজায় রেখে স্থাপনা নির্মাণ শেষ করতে হবে নির্ধারিত সময়ে         শেখ হাসিনা একে একে জাতির পিতার স্বপ্ন বাস্তবায়ন করছেন         সিলেটের ঘটনার দায় নিরূপণে কমিটি করুন- হাইকোর্ট         বাংলাদেশ-ভারত সীমান্ত হত্যা বন্ধে একমত বাংলাদেশ-ভারত         এমসি কলেজের ওই ছাত্রাবাসে শিক্ষা মন্ত্রণালয়ের তদন্ত কমিটি         কুয়েতের আমির শেখ সাবাহ আর নেই         সারাদেশে কলেজগুলোতে বহিরাগত প্রবেশ নিষেধ         করোনা ভ্যাকসিন কিনতে বাংলাদেশকে ৩ মিলিয়ন ডলার অনুদান এডিবির         বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়ন করছেন শেখ হাসিনা : স্বরাষ্ট্রমন্ত্রী         শিল্প এলাকায় শিল্পকারখানা স্থাপনের নির্দেশ প্রধানমন্ত্রীর