মঙ্গলবার ১১ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পরমাণু নিরস্ত্রীকরণ ছাড়া উঃ কোরিয়ার সঙ্গে আলোচনা নয়

  • যুক্তরাষ্ট্রের হুশিয়ারি

যুক্তরাষ্ট্র জানিয়েছে, উত্তর কোরিয়ার সঙ্গে কোন সংলাপে বসতে হলে তার লক্ষ্য হবে দেশটির সম্পূর্ণরূপে পারমাণবিক নিরস্ত্রীকরণ। রবিবার দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত শীতকালীন অলিম্পিকের শেষদিনে উত্তর কোরিয়ার প্রতিনিধি দলের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক শেষে প্রেসিডেন্ট মুন জায়ে ইনের কার্যালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করতে চায় পিয়ংইয়ং। এর আগে উত্তর কোরিয়া কোন শর্তে আলোচনায় বসতে অস্বীকৃতি জানিয়েছিল। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্র জানায়, আমরা পিয়ংইয়ংয়ের বার্তা পর্যবেক্ষণ করছি। আমরা জানতে পেরেছি যে, তারা আমাদের সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক। এজন্য তাদেরকে অবশ্যই নিরস্ত্রীকরণ প্রক্রিয়া গ্রহণ করে আলোচনা শুরু করার প্রথম পদক্ষেপ নিতে হবে। এর আগে উত্তর কোরিয়ার সেনাবাহিনীর প্রভাবশালী জেনারেল কিম ইয়ং চোল দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেন। বৈঠক শেষে প্রেসিডেন্ট মুন জানান, উত্তর কোরিয়া যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা করতে ইচ্ছুক। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু তিনি বলেননি বা উত্তর কোরিয়ার পক্ষ থেকেও এ নিয়ে কিছু বলা হয়নি। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়, উত্তর কোরিয়া আন্তঃকোরীয় ও উত্তর কোরিয়া-যুক্তরাষ্ট্রের সম্পর্ক উন্নয়নে সংলাপে বসতে একমত হয়েছে। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের পক্ষ থেকে দেয়া বিবৃতি অনেক পর্যবেক্ষককে হয়তো বিস্মিত করবে কেননা দুদিন আগেই শুক্রবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার ওপর ব্যাপক মাত্রার নিষেধাজ্ঞা আরোপ করেছে। এর পরপরই ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে পিয়ংইয়ং। তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা যুদ্ধ ঘোষণার সামিল। আর এই বাক-বিত-ার দুদিন পর পিয়ংইয়ংয়ের পক্ষ থেকে সুর নরম করার ইঙ্গিত পাওয়া গেলেও যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাল্টা সাড়া পাবার কোন সম্ভাবনা দেখা যাচ্ছে না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা দক্ষিণ কোরিয়ায় গেছেন শীতকালীন অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে যোগ দিতে। সেখানে উত্তর কোরীয় প্রতিনিধি দলের সঙ্গে সাক্ষাতের কোন সম্ভাবনা নাকচ করেছে যুক্তরাষ্ট্র। তারা বলেছে, দক্ষিণ কোরিয়ার প্রতি উত্তর কোরিয়া যে উষ্ণতা এখন দেখাচ্ছে তার উদ্দেশ্য হলো সোল ও ওয়াশিংটনের সম্পর্কে বিভ্রান্তি তৈরি করা। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ভবন ব্লু হাউস এক বিবৃতিতে বলেছে, পিয়ংচ্যাংয়ে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠকের পর উত্তর কোরিয়ার প্রতিনিধি দল আরও বলেছে, দুই কোরিয়ার সম্পর্কের উন্নতি এবং উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্কোন্নয়নও পাশাপাশি চলা উচিত। পিয়ংইয়ংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের আশা অলিম্পিকের সময় দুই কোরিয়া একসঙ্গে সহযোগিতামূলক কাজ করবে। দক্ষিণ কোরিয়া সরকারের এক কর্মকর্তাকে মার্কিন-উত্তর কোরিয়া বৈঠক আগামী দুদিনের মধ্যে হতে পারে কিনা সে বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমরা বিষয়টি দেখছি। বিশেষজ্ঞরা সাবধান করেছেন যে, সর্বশেষ যে সম্পর্ক উন্নয়ন হয়েছে তাতে আঞ্চলিক উত্তেজনা কমাবে না।

শীর্ষ সংবাদ:
গার্মেন্টসে প্রচুর অর্ডার ॥ কর্মসংস্থানের বিরাট সুযোগ         দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত         শেয়ারবাজারে বড় দরপতন বিনিয়োগকারীরা রাস্তায়         সাম্প্রদায়িক হামলায় জড়িতদের কঠোর শাস্তি দাবি         প্রশাসনে পদোন্নতি পেতে তদবিরের ছড়াছড়ি         ছোট অপারেশন হয়েছে খালেদা জিয়ার         সাম্প্রদায়িক সম্প্রীতি রক্ষায় ঐক্যবদ্ধ প্রতিরোধের বিকল্প নেই         রূপপুর পরমাণু বিদ্যুত কেন্দ্রের সঞ্চালন লাইন নিয়ে শঙ্কা         ইলিশ ধরতে জেলেরা আবার নদীতে ॥ উঠে গেল নিষেধাজ্ঞা         সিডিউলবিহীন বিমানেই চোরাচালান         রবির অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার সুপারিশ         সিনহাকে হত্যা করতে ওসি প্রদীপের নির্দেশে সড়কে ব্যারিকেড         তুচ্ছ ঘটনায় টেকনাফে বৌদ্ধ বিহারে হামলা, অগ্নিসংযোগ         বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নয়নে আগ্রহী পাকিস্তান         করোনা : গত ২৪ ঘন্টায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯         আবাসিক এলাকায় নতুন গ্যাস সংযোগ কেন নয়, হাইকোর্টের রুল         বিতর্কিতদের নয়, ত্যাগীদের নাম কেন্দ্রে পাঠানোর নির্দেশনা         অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ হবে : বাণিজ্যমন্ত্রী         তদন্তের সময় অনৈতিক সুবিধা দাবি ॥ দুদকের কর্মকর্তাকে হাইকোর্টে তলব         বাংলাদেশকে স্বর্ণ চোরাচালানের রুট বানিয়েছে পার্শ্ববর্তী দেশ