বুধবার ৫ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অপ্রতিরোধ্যতার নিদর্শন নেপোলিয়নের তরবারি

অপ্রতিরোধ্যতার নিদর্শন নেপোলিয়নের তরবারি

অনলাইন ডেস্ক॥ নেপোলিয়ন বোনাপার্ট ফরাসি বিপ্লবের সময়কার একজন জেনারেল এবং ফরাসি প্রজাতন্ত্রের প্রথম কনসালও ছিলেন। এছাড়া ১৭৯৯ সাল থেকে ১৮১৪ সাল পর্যন্ত ফ্রান্সের সম্রাট এবং পুনরায় ১৮১৫ সালের ২০ মার্চ থেকে ২২ জুন পর্যন্ত স্বল্প সময়ের জন্য ইউরোপের অন্যতম শক্তিধর দেশটির সম্রাট ছিলেন। তিনি ইতালির রাজাও ছিলেন। এছাড়া সুইস কনফেডারেশনের মধ্যস্থাকারী এবং কনফেডারেশন অফ রাইনের রক্ষকও ছিলেন এই বীর যোদ্ধা।

তার নেতৃত্বে ফরাসি সেনাবাহিনী এক দশকের বেশি সময় ধরে সকল ইউরোপীয় শক্তির সাথে যুদ্ধে অবতীর্ণ হয় এবং ইউরোপের অধিকাংশ অঞ্চল নিজের আয়ত্তে নিয়ে আসতে সক্ষম হন। আর তার সেই সফলতার পেছনে গুরুত্বপূর্ণ অবদান ছিল তার বিশেষ তরবারিটির।

কথিত আছে, নেপোলিয়নের গোপন শক্তির অন্যতম হাতিয়ার ছিল তার এই তরবারি। কাল্পনিকভাবে নানা সময়ে এই তরবারির মাধ্যমে নেপোলিয়ন অনেক কঠিন পরিস্থিতিতে শত্রুকে পরাজিত করে জয়ের পতাকা উড়িছেন। কখনো কঠিন সময়কে ক্ষণিকের মধ্যে পরিবর্তন করতেন এই তরবারির মাধ্যমেই।

অনুমান করা হয়, এখন থেকে প্রায় ২০০ বছর আগে সর্বশেষ নেপোলিয়ন এই তরবারি ব্যবহার করেছিলেন। মারেঙ্গোর যুদ্ধের পর বিয়ে হয় নেপোলিয়নের ছোট ভাই জেরোমোর। জেরোমোর বিয়েতে বড় ভাইয়ের উপহার হিসেবে ছোট ভাইকে নিজের প্রিয় তরবারিটি উপহার দেন।

১৯৭৮ সালে ফ্রান্স সরকার নেপোলিয়ন বোনপার্টের স্বর্ণ খচিত তরবারিটি জাতীয় সম্পদ হিসেবে ঘোষণা করে। ২০০৭ সালে ফ্রান্সে একটি নিলামে এটির দাম উঠে ৬.৪ মিলিয়ন মার্কিন ডলার।

নিলাম ডাককারী জন পিয়েরে তখন বলেছিলেন, তরবারিটি কেবল শক্তি বা ক্ষমতার নিদর্শনই নয়। এটি নেপোলিয়নের অপ্রতিরোধ্যতার নিদর্শনও।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         সোহরাওয়ার্দীতে টিকা নিয়ে বিক্ষোভ         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         অপহৃত মিশনারিদের ছাড়তে জনপ্রতি ১০ লাখ ডলার মুক্তিপণ দাবি         ক্রিপ্টো প্রশ্নে ফেসবুককে বিশ্বাস করেন না মার্কিন সিনেটররা         আমিরাতে গেলেন আরও ২৪৭৭ প্রবাসী         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         জেলে ধর্মগ্রন্থ পড়ছেন আরিয়ান         আশুগঞ্জে গাড়ি চাপায় ২ চাতাল শ্রমিক নিহত, আহত ৩ জন         ভারী বর্ষণের পূর্বাভাস         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬