সোমবার ১২ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উদ্ভিদ থেকে তৈরি হবে গাড়ির যন্ত্রাংশ

অনলাইন ডেস্ক ॥ উদ্ভিদের সেলুলোজ থেকে ‘ন্যানো ফাইবার’ তৈরি করে তৃতীয় প্রজন্মের গাড়ির যন্ত্রাংশ তৈরি করবে জাপান।

দেশটির পরিবেশ মন্ত্রাণালয় এ কথা জানিয়েছে।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, আগামী বছরের শুরুতে প্রকল্পটির কাজ শুরু হবে। এতে ব্যয় হবে তিন কোটি মার্কিন ডলার।

এই ন্যানো ফাইবার ব্যবহার করে এমন কিছু যন্ত্রাংশ উৎপাদন করা হবে যা দিয়ে গাড়ি ও বাসাবাড়ি নির্মাণের জন্য প্রয়োজনীয় সামগ্রী তৈরি করা সম্ভব হবে বলে জানিয়েছেন তারা। এই প্রযুক্তি বিশ্ব উষ্ণায়ন মোকাবিলায় সহায়তা করবে বলে আশা করা হচ্ছে।

অধিকাংশ উদ্ভিদের দেহপ্রাচীর সেলুলোজ দিয়ে তৈরি। এই সেলুলোজ প্রাণীদেহের শক্তির যোগানদাতা গ্লুকোজ অণুর একটি রাসায়নিক পলিমার। বিজ্ঞানীরা সম্প্রতি সেলুলোজ থেকে ন্যানো ফাইবার তৈরির প্রক্রিয়া আবিষ্কার করেছেন।

পরিবেশ মন্ত্রাণালয় আরো জানিয়েছে, গাছপালার কোষগুলোকে রেজন নামক একটি রাসায়নিক পদার্থের সঙ্গে মিশিয়ে শক্ত তন্তু প্রস্তুত করা হয়। এই তন্তু থেকে সংগ্রহ করা হবে সেলুলোজ ন্যানো ফাইবার যা মানুষের একটি চুলের ২০ হাজার ভাগের এক ভাগের মতো সরু।

এই ফাইবার লোহার চেয়ে অন্ততপক্ষে পাঁচগুণ শক্ত আর ওজনের দিক থেকে পাঁচ গুণ হালকা।

এর সাহায্যে নির্মিত মোটরগাড়ি ওজনে হালকা হবে আর তা জ্বালানি ব্যবহারের দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করবে।

জাপানের মোটর গাড়ি নির্মাণ প্রতিষ্ঠানগুলো এ বিষয়ে আরো বেশি আগ্রহী হয়ে উঠবে বলে আশা প্রকাশ করেছেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

শীর্ষ সংবাদ:
উন্নয়নের কান্ডারি শেখ হাসিনার জন্মদিন আজ         এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         শেখ হাসিনার জীবন সংগ্রামের ॥ তথ্যমন্ত্রী         স্বামীর জন্য রক্ত জোগাড়ের কথা বলে ধর্ষণ, দুজন রিমান্ডে         ডোপ টেস্টে আরও ১৪ পুলিশ শনাক্ত         চীনা ভ্যাকসিনের ঢাকা ট্রায়াল নিয়ে সংশয়         দেয়াল চাপায় সাত জনের মৃত্যু         করোনায় মৃত্যু কমলেও বেড়েছে নতুন রোগী         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আর নেই         উন্নয়নে প্রতিবেশীদের সঙ্গে আরও দৃঢ় সহযোগিতায় জোর প্রধানমন্ত্রীর         সিলেটের ঘটনায় সরকার কঠোর অবস্থানে আছে ॥ কাদের         ভার্চুয়াল কোর্টেকে আরো সাফল্য মন্ডিত করতে বিচারক ও আইনজীবীদের প্রশিক্ষণ প্রয়োজন ॥ আইনমন্ত্রী         নারায়ণগঞ্জে মসজিদে বিস্ফোরণ ॥ নিহত ও আহত ৩৮ পরিবারের মাঝে ৫ লাখ টাকা করে প্রধানমন্ত্রীর অনুদান বিতরণ         স্বাস্থ্যখাতের দুর্নীতি ॥ বন্ধ করতে দুদকের ২৫ সুপারিশ বাস্তবায়নে রিট         ‘অক্সফোর্ডের বাংলাদেশে পাঁচ লাখ মানুষের মৃত্যুর আশঙ্কা ভুল প্রমাণিত হয়েছে’         এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের শিকার গৃহবধূর আদালতে জবানবন্দি         এমসি কলেজ ছাত্রাবাসে গণধর্ষণ ॥ সাইফুরের পর অর্জুন গ্রেফতার         করোনা ভাইরাস ॥ ভারতে সংক্রমণ ৬০ লাখ ছুঁই ছুঁই         ধর্ষনের ঘটনায় ভিপি নূরসহ সকল আসামী ঢাবিতে অবাঞ্চিত