মঙ্গলবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সবজির সমাহার

  • নূরজাহান আক্তার কেয়া

লাউ-টমেটো টক

যা লাগবে : লাউ টুকরো করা ২ কাপ, টমেটো ১ কাপ, মুগডাল আধা কাপ, আদাবাটা আধা চা-চামচ, রসুনকুচি ১ চা-চামচ, তেজপাতা ১টি, হলুদগুঁড়া সামান্য, কাঁচা মরিচ ফালি ২টি, তেঁতুলের মাড় ১ টেবিল-চামচ, চিনি ১ টেবিল-চামচ (ইচ্ছা হলে), লবণ স্বাদমতো, তেল ২ টেবিল-চামচ, পেঁয়াজকুচি ১ টেবিল-চামচ, আস্ত জিরা ১ চিমটি। পানি প্রয়োজনমতো।

যেভাবে করবেন : লাউ, টমেটো, ডাল, তেজপাতা, আদাবাটা, রসুনকুচি, লবণ, সামান্য হলুদ ও ২ কাপ পানি দিয়ে প্রেশারকুকারে অথবা সসপ্যানে সেদ্ধ দিতে হবে। সবজি-ডাল ভাল করে সেদ্ধ হলে ফ্রাইপ্যানে তেল দিয়ে আস্ত জিরা ও পেঁয়াজকুচি দিয়ে ফোড়ন দিতে হবে। তেঁতুলের মাড়, চিনি ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিতে হবে।

পনিরের সবজি কোরমা

যা লাগবে : আলু, পেঁপে, গাজর, বরবটি ও পটোল, তেজপাতা, কালিজিরা, মরিচ, নারকেল, দুধ, পনির।

যেভাবে করবেন : সব সবজি বড় বড় করে কেটে নিতে হবে। অল্প তেলে সাঁতলিয়ে নিতে হবে। এরপর পনিরের টুকরা ছোট ছোট করে কেটে তেলে ভেজে নিতে হবে। এগুলো আলাদা বাটিতে উঠিয়ে রাখতে হবে। কড়াইয়ে তেল ও ঘি একসঙ্গে দিতে হবে। এরপর তেজপাতা, সামান্য কালিজিরা, মরিচের ফালি দিয়ে ফোড়ন দিতে হবে। তারপর এক কাপ দুধের মধ্যে একটু নারকেল মিহি করে বেটে দিতে হবে। এরপর ভালভাবে কষিয়ে নিতে হবে। কষানো শেষে পনিরের টুকরাসহ সব উপকরণ কড়াইয়ের মধ্যে ঢেলে দিতে হবে। এভাবে পনিরের কোরমা তৈরি হয়ে যাবে।

কাঁচা কাঁঠালের কোপ্তা

যা লাগবে : কাঁঠাল ২৫০ গ্রাম, বেসন ২ টেবিল-চামচ, আদাবাটা ১ টেবিল-চামচ, মরিচ আধা চা-চামচ, চিনি ১ টেবিল-চামচ, পেঁয়াজকুচি ২ টেবিল-চামচ, নারকেলের দুধ আধা কাপ (ঘন), তেল ভাজার জন্য, ঘি ১ টেবিল চামচ, লবণ আন্দাজমতো, এলাচ ও দারচিনি গুঁড়া ১ চা চামচ, গোটা জিরা সিকি চা-চামচ, মেথিপাতা কুচি ১ চা চামচ, টমেটো টুকরা।

যেভাবে করবেন : কাঁঠাল সেদ্ধ করে ছেনের সঙ্গে বেসন মেশাতে হবে। অর্ধেক পরিমাণ গরম মসলা গুঁড়া ও লবণ একসঙ্গে মেখে কোপ্তা বানিয়ে ডুবোতেলে ভাজতে হবে। এবার কড়াইতে আধা কাপ তেল দিয়ে জিরা ফোড়ন দিতে হবে। এরপর চিনি দিতে হবে। ফেনা উঠে এলে পেঁয়াজ দিয়ে একটু লাল রং ধরলে আদা বাটা দিয়ে নেড়েচেড়ে দিন। টমেটো দিয়ে নরম হয়ে এলে বাকি মসলা ও নারকেল দুধ দিয়ে জ্বাল দিতে হবে। এটি কষিয়ে তেল ওপরে উঠে এলে কোপ্তা ছেড়ে মেথিপাতা ও ১ কাপ পানি দিয়ে ভাল করে জ্বাল দিন। মাখা মাখা হয়ে ওপরে তেল উঠলে নামিয়ে পরিবেশন।

নিমশুক্তো

যা লাগবে : নিমপাতা ১ মুঠো, আলু, বেগুন, কাঁচকলা, গাজর, শজনে ডাঁটা, শিমের বিচি, ঝিঙা, পটোলÑ সব সবজি ৫০ গ্রাম করে। সেদ্ধ করা বুটের ডাল আধা কাপ, পেঁয়াজবাটা ১ টেবিল-চামচ, আদা ও রসুনবাটা ১ টেবিল-চামচ, নারকেলবাটা ২ টেবিল-চামচ, জিরাবাটা আধা চা-চামচ, ভাজা জিরার গুঁড়া আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া আধা চা-চামচ, কাঁচামরিচ ফালি ৫-৬টি, লবণ স্বাদমতো, তেল প্রয়োজনমতো, পানি ২-৩ কাপ।

যেভাবে করবেন : সবজি একটু লম্বা করে কেটে ধুয়ে নিতে হবে। নিমপাতা ধুয়ে সামান্য লবণ মাখিয়ে তেলে ভেজে বাটিতে তুলে রাখতে হবে। কড়াইয়ে তেল দিয়ে পেঁয়াজ, আদা, রসুন, জিরা, হলুদ, মরিচ, নারকেলবাটা, লবণ ও সামান্য পানি দিয়ে ভাল করে কষাতে হবে। মসলা কষানো হলে সব সবজি ও ডাল দিয়ে ভাল করে কষিয়ে পানি দিয়ে ঢেকে দিতে হবে। সবজি সেদ্ধ হলে কাঁচামরিচ, ভাজা জিরার গুঁড়া ও সব শেষে ভাজা নিমপাতা দিয়ে নামিয়ে চৈত্রসংক্রান্তিতে বাটিতে নিয়ে গরম গরম খাওয়া যায় নিমশুক্তো।

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা