আংশিক মেঘলা, তাপমাত্রা ২২.২ °C
 
৬ ডিসেম্বর ২০১৬, ২২ অগ্রহায়ণ ১৪২৩, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
শীর্ষ সংবাদ

সম্পাদক সমীপে

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫
  • গ্র্যাচুইটি

জাতীয় পে-স্কেলের আওতায় দু’-শ্রেণীর কর্মকর্তা-কর্মচারী কর্মরত আছেন। প্রথমত পেনশনভোগী ও গ্র্যাচুয়েটি, পিএফ সুবিধাভোগী। সম্প্রতি নতুন পে-কমিশনের কিছু প্রাথমিক সুপারিশপত্র পত্রিকায় এসেছে। এতে সর্বোচ্চ ও সর্বনিম্ন বেতন কাঠামোসহ পেনশনভোগীদের কিছু সুবিধা বৃদ্ধিরও সুপারিশ করা হয়েছে। বর্তমানে পেনশনপ্রাপ্ত কর্মচারী এক টাকার বদলে ২৩০ টাকা করে পাচ্ছেন। যা নতুন পে-কমিশনে বাড়িয়ে এক টাকার স্থলে ৩০০ টাকা করে প্রদানের সুপারিশ করেছেন। কিন্তু পেনশনের পরিবর্তে সেক্টর কর্পোরেশনের অধীনে সরকার নিয়ন্ত্রিত প্রতিষ্ঠানসমূহে কর্মরত কর্মচারী-কর্মকর্তাগণ যারা গ্র্যাচুয়েট ও ১০% কন্টিবিউটারি প্রভিডেন্ট ফান্ড সুবিধা পান তাদের মান বৃদ্ধির কোন সুপারিশ প্রকাশিত রিপোর্টে লক্ষ্য করা যায়নি। ফলে উৎপাদনশীল খাতে কর্মরত কর্মচারীগণ তাদের চাকরি শেষে বর্তমানে পেনশনের পরিবর্তে প্রাপ্ত প্রতিবছর সম্পাদিত চাকরির জন্য দুটি করে গ্র্যাচুয়েটি ও ১০% কন্টিবিউটারি পি-এফ সুবিধা বাড়িয়ে কত করা হবে তার উল্লেখ না থাকায় হতাশ। এ অবস্থায় প্রজাতন্ত্রের সকল পেশা শ্রেণী ও ভিন্ন ভিন্ন সুবিধাভোগীর মধ্যে ঐক্য সংহতি, সাম্য ও স্থিতিশীলতা রক্ষার নিমিত্তে পেনশনধারীদের অর্থনৈতিক সুবিধা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ননপেনশনধারীদেরও আনুপাতিকহারে গ্র্যাচুয়েটি ও ১০% পি-এফ সুবিধা বাড়ানোর বিষয়টি বিবেচনা করা সংগত।

এসএ ফারুকী

আশুগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া।

আয় বৃদ্ধির পথ

বাংলাদেশে অনেক বাণিজ্যিক ব্যাংক আছে যার শাখা গ্রাম-বাংলাতেও আছে। উপজেলা এবং ইউনিয়ন পর্যায়ে ব্যাংকের শাখাগুলো কাজ করছে। শাখাগুলো জনসাধারণের ঘর বা ভবন ভরা নিয়ে কাজ চালাচ্ছে। উপজেলা পর্যায়ের ব্যাংক শাখাগুলো উপজেলা পরিষদের ভেতর যে কোন ভবনে ব্যবস্থা করে দিলে অথবা নতুন ভবন নির্মাণ করে ব্যাংক শাখাগুলো উপজেলা পরিষদের ভেতর যে কোন ভবনের ব্যবস্থা করে দিলে অথবা নতুন ভবন নির্মাণ করে ব্যাংক কর্তৃপক্ষের সঙ্গে ভাড়া চুক্তি করলে সরকারের অবশ্যই আয় আসবে। অন্যদিকে ইউনিয়ন পর্যায়ের শাখাগুলোকে ইউনিয়ন পরিষদ ভবনে স্থানান্তর করার ব্যবস্থা নিলে মাসিক ভাড়া পেতে থাকবে সরকার। বিষয়টি বিবেচনা করা যেতে পারে।

এসএম গোলাম মোস্তফা

ভুরুঙ্গামারী, কুড়িগ্রাম।

ছিনতাই ও বখাটেপনা

বন্দরনগরী চট্টগ্রামের বায়েজিদ বোস্তামির থানার পশ্চিম শহীদনগর এলাকায় চুরি-ছিনতাই ও বখাটেপনাসহ নানা অসামাজিক কর্মকান্ডে অতিষ্ঠ বাসিন্দারা। বিশেষ করে ভাড়াটিয়ারা বাসা ছেড়ে চলে যাচ্ছেন অন্যত্র। স্থানীয় বখাটে একটি দল প্রতিদিন সন্ধ্যার পর লোহার পুল, সানরাইজ হাসপাতাল, পাঠানপুর আবাসিক এলাকা, পশ্চিম শহীদ নগর চার তলার মোড় অক্সিজেন মোড়সহ আশপাশে ওত পেতে বসে থাকে। সুযোগমতো লোকজনের পথ রোধ করে ছিনতাই করে। তারা গার্মেন্টসের মেয়েদের নানাভাবে উত্ত্যক্ত করে। পাঠানপুর এলাকায় প্রতিরাতেই ঘটছে চুরির ঘটনা। কেউ ভয়ে ছিনতাই ও বখাটেপনার প্রতিবাদ করার সাহস পায় না। এ ব্যাপারে আইন রক্ষাকারী বাহিনীর তৎপরতা প্রয়োজন।

আজগর আলী

বায়েজিদ বোস্তামি, চট্টগ্রাম।

জাতীয় বিশ্ববিদ্যালয় যা পারে

সারাদেশে সরকারী-বেসরকারী কলেজসমূহে স্নাতক (সম্মান) শ্রেণীতে প্রথম বর্ষ ভর্তির জন্য জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিবছরই ভর্তি পরীক্ষা গ্রহণ করে। ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রে মানবিক বিভাগে উচ্চ মাধ্যমিক শ্রেণীতে পঠিত বিষয়ের চারটি এবং ব্যবসায় শিক্ষা বিভাগে দুইটি বিষয়ের প্রশ্ন থাকে। এর মধ্যে কৃষিশিক্ষা বিষয়ের প্রশ্ন থাকে না।

এতে প্রতিবছরই হাজার হাজার ছাত্রছাত্রী সবগুলো উত্তর দিতে পারে না। উচ্চ মাধ্যমিক শ্রেণীতে সকল বিভাগের প্রায় দুই লাখ ছাত্রছাত্রী কৃষিশিক্ষা বিষয় পড়ে। এ-অবস্থায়, প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীর ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্রে কৃষিশিক্ষা বিষয়ের প্রশ্ন অন্তর্ভুক্তির জন্য জাতীয় বিশ্বদ্যিালয় যেন উদ্যোগ নেয়।

ফরহাদ আহাম্মেদ, (কৃষিবিদ)

ভূঞাপুর, টাঙ্গাইল।

বেসরকারী শিক্ষক-কর্মচারীদের বেতন

সরকারী, বেসরকারী, স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও কর্পোরেশনের কর্মকর্তা-কর্মচারীরা মাসের ১/২ তারিখে বেতন পেয়ে থাকেন। এমন কি ব্যক্তিমালিকাধীন বিভিন্ন মিল ফ্যাক্টরি কলকারখানার কর্মকর্তা ও কর্মচারীরাও মাসের ১/২ তারিখে বেতন পেয়ে যান। কিন্তু দুঃখের বিষয় যে, বেসরকারী মাধ্যমিক শিক্ষক-কর্মচারীরা পূর্ববর্তী মাসের বেতন পরবর্তী মাসের ১৫ তারিখের পরে যে কোন তারিখে পাবেন অর্থাৎ জানুয়ারির বেতন ফেব্রুয়ারির ২২ তারিখে, ফেব্রুয়ারি মাসের বেতন মার্চের ১৬ তারিখে, মার্চের বেতন এপ্রিলের ২৬ তারিখে ইত্যাদি। বেতন পাওয়ার নির্দিষ্ট কোন তারিখ নেই।

ফলে লেনদেন ও কেনাকাটা করতে গিয়ে নানাবিধ সমস্যার সম্মুখীন হয়ে অনেক ভোগান্তির শিকার হতে হয়। এ-অবস্থায়, বেসরকারী মাধ্যমিক শিক্ষক-কর্মচারীরা যাতে কোন রকম সমস্যা শিকার না হয় কারও কাছে টাকা ধার না চেয়ে সহজেই জীবনযাত্রা নির্বাহ করতে পারেন, সে লক্ষ্যে মাসের ৫ তারিখের মধ্যে বেতন দেয়ার জন্য সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের পদক্ষেপ নেওয়া বাঞ্চনিয়।

মোহাম্মদ আবুদর রহিম

রায়পুরা, নরসিংদী।

প্রকাশিত : ১৯ জানুয়ারী ২০১৫

১৯/০১/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


ব্রেকিং নিউজ: