ঢাকা, বাংলাদেশ   রোববার ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

জনকণ্ঠে সংবাদ প্রকাশ

বই পেল রাজিফা, প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ

নিজস্ব সংবাদদাতা, নওগাঁ

প্রকাশিত: ১৭:৫৫, ৩ জানুয়ারি ২০২৪

বই পেল রাজিফা, প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ

মায়ের পাশে রাজিফা। ছবি: জনকণ্ঠ

জনকণ্ঠে সংবাদ প্রকাশের পর নওগাঁর মহাদেবপুর উপজেলার রাইগা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষককে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা। সঙ্গে রাজিফাসহ যেসব শিক্ষার্থী বই পায়নি তাদের বই বিতরণ করার নির্দেশনাও দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২ জানুয়ারি) রাইগা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সেশন ফি ছাড়া নতুন বই না দেওয়ার অভিযোগ উঠে বিদ্যালয়টির প্রধান শিক্ষকের বিরুদ্ধে। নোটিশদৈনিক জনকণ্ঠে ‘সেশন ফি না দেওয়ায় নতুন বই পেল না রাজিফা’ শিরোনামে সংবাদ প্রকাশিত হয়। এ ঘটনায় মঙ্গলবার সন্ধ্যায় মহাদেবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোতাহার হোসেন এক বিজ্ঞপ্তিতে রাইগা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলামকে অর্থ আদায় ও পাঠ্যপুস্তক প্রদান না করার কারণে তিন কর্মদিবসের মধ্যে কারণ দর্শানোর জন্য বলা হয়েছে।বিদ্যালয়বিজ্ঞপ্তিতে বলা হয়,  সোমবার (১ জানুয়ারি) ২০২৪ শিক্ষাবর্ষের বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ উপলক্ষে বই উৎসব পালনকালে রাইগা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছে থেকে সেশন চার্জ ও অন্যান্য বাবদ অর্থ আদায় করা হয়েছে। সেসকল শিক্ষার্থী সেশন চার্জ প্রদান করতে পারে নি তাদেরকে বিনামূল্যে পাঠ্যপুস্তক প্রদান করা হয় নি- এই মর্মে অভিযোগ পাওয়া গেছে।

অর্থ আদায় ও শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক প্রদান না করা সরকারি নীতিমালার পরিপন্থী। এমতাবস্থায় সরকারি নির্দেশনা অমান্য করায় কেন আপনার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জবাবপত্র প্রাপ্তির তিন কর্মদিবসের মধ্যে সংশ্লিষ্টদের কাছে দাখিল কারার জন্য অনুরোধ করা হলো।

রাইগা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম শাহ মুঠোফোনে জানান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস থেকে তাকে তিন কার্যদিবসর মধ্যে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। যেহেতু হাতে কিছু সময় আছে এখনও নোটিশের কোন জবাব দেন নি। তবে তিন কার্যদিবসের মধ্যে তিনি এর লিখিত জবাব দিবেন বলে জানিয়েছেন।

এ বিষয়ে মহাদেবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোতাহার হোসেনকে একাধিকবার ফোন দিয়েও বক্তব্য পাওয়া যায়নি।

জানতে চাইলে নওগাঁ জেলা শিক্ষা অফিসার লুৎফর রহমান মুঠোফোনে বলেন, আমি জেনেছি, আমাদের স্থানীয় প্রশাসন ঘটনার পর তাঁকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছেন। এরপর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।
 

এসআর

×