ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

বিড়ি শিল্প রক্ষায় চার দফা দাবিতে মানববন্ধন

প্রকাশিত: ২০:০৭, ৭ মে ২০২৩

বিড়ি শিল্প রক্ষায় চার দফা দাবিতে মানববন্ধন

মানববন্ধন

প্রাচীন শ্রমঘন বিড়ি শিল্প রক্ষায় চার দফা দাবিতে লালমনিরহাটে মানববন্ধন করেছেন তামাক চাষি, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিকরা।

রবিবার (৭ মে) লালমনিরহাট জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন হয়। মানববন্ধন শেষে লালমনিরহাট জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর চার দফা দাবি সম্বলিত স্মারকলিপি দেন তারা।

দাবিগুলো হলো দেশীয় তামাক চাষি ও শিল্পের সুরক্ষা দেওয়া, তামাকের নায্যমূল্য ব্যতিরেকে বিদেশি বহুজাতিক সিগারেট কোম্পানির কাছে তামাক বিক্রি বন্ধ, তামাক চাষিদের স্বার্থে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করা এবং তামাক চাষিদের ওপর থেকে বহুজাতিক কোম্পানির আগ্রাসন বন্ধ করা।

বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের সহ-সাংগঠনিক সম্পাদক আবুল হাসনাত লাভলুর সঞ্চালনায় মানববন্ধনে সভাপতিত্ব করেন লালমনিরহাট তামাক চাষি, ব্যবসায়ী ও বিড়ি শ্রমিক ইউনিয়নের আহ্বায়ক জামিল আক্তার।

মানববন্ধনে বিড়ি শ্রমিক ফেডারেশনের কার্যকরী সদস্য আমিন উদ্দিন, সহ-সভাপতি নাজিম উদ্দিন, কার্যকরী সদস্য লুত্ফর রহমানসহ শ্রমিক নেতারা বক্তব্য দেন।

বক্তারা বলেন, বৃহত্তর রংপুর অঞ্চলের মাটি এবং আবহাওয়া তামাক চাষের উপযোগী। ফলে তামাক চাষ করে আমাদের সংসার চালাতে হয়। এ তামাক ব্যবহৃত হয় বিড়ি শিল্পে।

তারা বলেন, বৃহত্তর রংপুরে প্রায় ২০০টি বিড়ি কারখানা আছে। কিন্তু বিদেশি সিগারেট কোম্পানির ষড়যন্ত্রে বিড়ি শিল্পে মাত্রাতিরিক্ত করারোপ করা হচ্ছে। এতে একের পর এক বিড়ি কারখানা বন্ধ হয়ে যাচ্ছে। ফলে চাষিরা উৎপাদিত তামাক বিক্রি করতে না পেরে আর্থিক ক্ষতির সম্মুখীন হচ্ছেন। তাই দেশীয় তামাক চাষি ও শিল্পের সুরক্ষা দেওয়ার জোর দাবি জানাচ্ছি।

সেইসঙ্গে তামাক চাষি ও বিড়ি শিল্প রক্ষার্থে আগামী বাজেটে বিড়ির শুল্ক ১৮ টাকা থেকে কমিয়ে ১৬ টাকা করার দাবি জানান বক্তারা।

 

কাওসার রহমান

সম্পর্কিত বিষয়:

×