ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হুইপ ইকবাল

বিএনপি আমলে সার-বীজের জন্য গুলি খেয়েছে কৃষকরা

স্টাফ রিপোর্টার, দিনাজপুর 

প্রকাশিত: ১৮:২১, ২৩ মার্চ ২০২৩

বিএনপি আমলে সার-বীজের জন্য গুলি খেয়েছে কৃষকরা

বীজ বিতরণ কর্মসূচির উদ্বোধন করেন হুইপ ইকবালুর রহিম এমপি। ছবি: জনকণ্ঠ

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেছেন, বিএনপি-জামায়াত সরকারের আমলে সার-বীজ পাওয়া যেত না। সার-বীজের জন্য কৃষককে গুলি খেয়ে মরতে হয়েছে। শেখ হাসিনা প্রধানমন্ত্রী হওয়ার পর কৃষকরা দেশের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করছে। দেশে এখন খাদ্যের কোন ঘাটতি নেই।

বৃহস্পতিবার (২৩ মার্চ) দুপুরে দিনাজপুর সদর উপজেলা পরিষদ হল রুমে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে চলতি অর্থ বছরের খরিপ-১ মৌসুমে আউশ ও পাট উৎপাদন বৃদ্ধি কৃষি প্রণোদনার আওতায় উপকরণ কৃষকদের মাঝে বিতরণ কর্মসূচির উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন হুইপ ইকবালুর রহিম এমপি। 

তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশের বিলুপ্ত হয়ে যাওয়া আউশ ধান যাতে হারিয়ে না যায় এ জন্য সরকারি প্রনোদণায় দিনাজপুর সদর উপজেলায় ২ হাজার ৪০০ জন কৃষকদের মাঝে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হলো।

হুইপ বলেন, এখন আধুনিক ও উন্নত প্রযুক্তি ব্যবহারে সব ধরনের কৃষি কাজ করা হচ্ছে। কৃষকেরা যেমন হাইব্রিড ধানের ফলন পেয়ে থাকে। সে ধরনের আউশ ধানের ফলন যাতে অর্জিত হয় সেই বিষয়টি সফল করতে কৃষি বিভাগ গবেষণা করেছে। এই ধানের চালের ভাত অনেক পুষ্টিকর ও সুস্বাদু। তাই এই ধানটিকে বিলুপ্তি হতে না দিয়ে মানসম্পন্ন করতে ধানের চাষ করার জন্য কৃষি বিভাগ উদ্যোগ নিয়েছে। এখন মাঠে কৃষকেরা এই ধান চাষ করে ভালো ফলন পেলে তাদের আগ্রহ বেড়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

দিনাজপুর সদর উপজেলা নির্বাহী অফিসার মো. রমিজ আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক আনিচুর রহমান, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ইমদাদ সরকার, ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, মহিলা ভাইস চেয়ারম্যান জেসনি আরা জোস্না, সদর উপজেলা কৃষি কর্মকর্তা আসাদুজ্জামান, পৌর আওয়ামীলীগের সভাপতি এ্যাড. শামীম আলম সরকার বাবু, সাধারণ সম্পাদক এনাম উল্ল্যাহ জ্যামী, সদর উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক মমিনুল ইসলাম, পৌর আওয়ামীগের সাবেক সাধারন সম্পাদক এসএম খালেকুজ্জামান রাজু প্রমুখ। অনুষ্ঠানে সদর উপজেলার ২ হাজার ৪০০ জন উপকার ভোগী কৃষকদের মাঝে ১০ কেজি করে আউশ ধান ও ২০ কেজি করে রাসায়নিক সার বিতরণ করা হয়। 

এ ছাড়াও ৪০০ জনকে ১ কেজি করে পাট-বীজ দেয়া হয়েছে।

এসআর

×