ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সাবেক এমপি রেজা আলী আর নেই

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ০০:৪৪, ১৪ ফেব্রুয়ারি ২০২৩

সাবেক এমপি রেজা আলী আর নেই

রেজা আলী

ময়মনসিংহের ত্রিশালের সাবেক সংসদ সদস্য রেজা আলী (৮২) ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি...রাজিউন)। সোমবার দুপুর পৌনে ১২টায় সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।  তিনি স্ত্রী ও তিন সন্তান রেখে গেছেন। আজ মঙ্গলবার বাদ জোহর সিঙ্গাপুরের একটি মসজিদে তার প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বুধবার তার মরদেহ ঢাকায় আনা হবে। দেশে আনার পর আগামী বৃহস্পতিবার জানাজা শেষে ময়মনসিংহের ত্রিশালে পারিবারিক কবরস্থানে তার লাশ দাফন করা হবে বলে জানিয়েছেন তার ছেলে মিরান আলী।

জানা গেছে, ব্যবসা ও রাজনীতিসহ বহুমুখী কর্মময় জীবনে রেজা আলী সামাজিক-সাংস্কৃতিক কর্মকা-েও যুক্ত ছিলেন। তিনি ১৯৬৮ সালে বিটপী অ্যাডভার্টাইজিং প্রতিষ্ঠান করেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছে অ্যাডভার্টাইজিং এজেন্সিস অ্যাসোসিয়েশন সভাপতি রামেন্দু মজুমদার ও সাধারণ সম্পাদক মুনির আহমেদ খান। রেজা আলীর জন্ম কুমিল্লায় ১৯৪০ সালের ১০ এপ্রিল। তার বাবা তোফাজ্জল আলী ও মা সারাহ আলীর বড় ছেলে তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞানে পড়ালেখা করেন রেজা আলী। ১৯৬০ সালে আইয়ুব খান সরকারের বিরুদ্ধে ছাত্র আন্দোলনে গ্রেপ্তার হয়ে কয়েক বছর কারাবাস করেন তিনি।
প্রাদেশিক সম্মেলনে গঠিত তৎকালীন পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সহকারী সাধারণ সম্পাদকের দায়িত্বও পালন করেন তিনি। ষাটের দশকের শুরু থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশব্যাপী ছাত্র আন্দোলন ও বৃহত্তর গণআন্দোলনে তিনি যুক্ত হয়ে পড়েন। তিনি আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা পরিষদের সদস্য, ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সদস্য ও ত্রিশাল উপজেলা আওয়ামী লীগের আহ্বায়কের দায়িত্ব পালন করেছেন।

×