ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বরিশালে ইলিশ শিকারে প্রস্তুত জেলেরা

স্টাফ রিপোর্টার, বরিশাল

প্রকাশিত: ২১:১৭, ২৮ অক্টোবর ২০২২

বরিশালে ইলিশ শিকারে প্রস্তুত জেলেরা

নৌকা মেরামত ও জাল বুনানো সহ সকল প্রস্তুতি সম্পন্ন করে সাগর-নদীতে যাওয়ার অপেক্ষায় দক্ষিণাঞ্চলের জেলেরা

টানা ২২ দিন পর শুক্রবার মধ্যরাত ১২ টার পর থেকে উঠে যাচ্ছে ইলিশ শিকারের নিষেধাজ্ঞা। তাই ইলিশ আহরনের জন্য নৌকা মেরামত ও জাল বুনানো সহ সকল প্রস্তুতি সম্পন্ন করে সাগর-নদীতে যাওয়ার অপেক্ষায় দক্ষিণাঞ্চলের জেলেরা। ফলে শনিবার থেকে নগরী সহ জেলার বিভিন্ন বাজারগুলোতে আবারো দেখা মিলবে রুপালী ইলিশের। 

জেলে আব্দুর রহিম, খালেক হোসেন, হাবিব মুন্সী সহ একাধিক জেলেরা বলেন, নিষেধাজ্ঞার সময়ে নদী থেকে জাল ও নৌকা তুলে মেরামত করেছি। নিষেধাজ্ঞার ২২ দিন পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন কাটাতে হয়েছে। সরকারী ভাবে ২৫ কেজি করে চাল পেয়েছি। তবে শুধু চাল দিয়েই তো আর সংসার চলেনা। সংসার চালাতে ঋণগ্রস্ত হয়ে পরেছি। তারা আরও বলেন, অভিযানের মধ্যে অনেক জেলেরা ইলিশ শিকারে বিরত থাকলেও কিছু অসাধু জেলে মাছ শিকারে লিপ্ত ছিলো। ফলে নিষেধাজ্ঞা উঠে গেলেও নদীতে ইলিশ পাওয়া যাবে কিনা সেই শঙ্কায় আছি।

জেলা মৎস্য কর্মকর্তা মোঃ আসাদুজ্জামান জানান, মা ইলিশ রক্ষার অভিযান আমরা সফলভাবে সম্পন্ন করেছি। নিষেধাজ্ঞা অমান্য করে যারা নদীতে নেমেছে তাদের বিরুদ্ধে মৎস্য আইনে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পাশাপাশি জেলেদেরকে খাদ্য সহায়তা প্রদান করা হয়েছে। আশা করছি ইলিশ উৎপাদন আরো বৃদ্ধি পাবে।

 

এমএস

সম্পর্কিত বিষয়:

×