২৫ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বিশ্ব মিডিয়ায় নিজামীর ফাঁসি


বিশ্ব মিডিয়ায় নিজামীর ফাঁসি

অনলাইন ডেস্ক॥ মানবতাবিরোধী অপরাধের মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর আমির মতিউর রহমান নিজামীর ফাঁসির রায় মঙ্গলবার দিবাগত রাতে কার্যকর করা হয়েছে। এদিন রাত ১২টা ১০ মিনিটে জল্লাদ তানভীর হাসান রাজুর নেতৃত্বে তার ফাঁসি কার্যকর করা হয়। এর পরই বিশ্ব গণমাধ্যমে জামায়াতের এই শীর্ষ নেতার ফাঁসির সংবাদটিকে ফলাও করে প্রকাশ করে।

পাকিস্তানের জনপ্রিয় দৈনিক দ্য ডন তাদের শিরোনাম করেছে, ‘একাত্তরে যুদ্ধাপরাধে জামায়াতের শীর্ষ নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করেছে বাংলাদেশ।' এফপির বরাত দিয়ে এতে বলা হয়েছে, প্রাণভিক্ষা না চাওয়ায় মঙ্গলবার দিবাগত গভীর রাতে নিজমীর ফাঁসির রায় কার্যকর করা হয়।

কাতারভিত্তিক আন্তর্জাতিক সংবাদ মাধ্যম আল-জাজিরা তাদের অনলাইন সংস্করণের লিড নিউজ হিসেবে শিরোনাম করেছে, ‘যুদ্ধাপরাধে মতিউর রহমান নিজামীর ফাঁসি।’ এতে বলা হয়েছে গণহত্যা, ধর্ষণ ও শীর্ষ বুদ্ধিজীবীদের গণহত্যার পরিকল্পার দায়ে নিজামীকে ফাঁসি দেওয়া হয়েছে।

বিবিসি তাদের প্রতিবেদনের শিরোনাম করেছে, ‘মতিউর রহমান নিজামী: বাংলাদেশি ইসলামি নেতার ফাঁসি।’ এতে বলা হয়েছে, গণহত্যা, ধর্ষণ ও নির্যাতনের দায়ে তাকে ফাঁসি দেওয়া হয়েছে।

এএফপির এ সংক্রান্ত প্রতিবেদনটির শিরোনাম করা হয়েছে, ‘যুদ্ধাপরাধের দায়ে বাংলাদেশে শীর্ষ ইসলামী নেতার মৃত্যুদণ্ড কার্যকর’।

ভারতের শীর্ষ ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়া তাদের প্রতিবেদনের শিরোনাম করেছে, '১৯৭১ সালের যুদ্ধাপরাধের জামায়াত প্রধানের ফাঁসি দিয়েছে বাংলাদেশ।' এতে বলা হয়েছে, রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার না চাওয়ার সিদ্ধান্ত জানানোর পর মঙ্গলবার দিবাগত রাত ১২টা ০১ মিনিটে গণহত্যা, ধর্ষণ ও শীর্ষ বুদ্ধিজীবীদের গণহত্যার পরিকল্পার দায়ে নিজামীকে ফাঁসি দেওয়া হয়।

আন্তর্জাতিক গণমাধ্যম সিএনএন তাদের প্রতিবেদনের শিরোনাম করেছে, যুদ্ধাপরাধে ইসলামিক নেতা মতিউর রহমান নিজামীর ফাঁসি কার্যকর করেছে বাংলাদেশ।'

বার্তা সংস্থা রয়টার্স তাদের প্রতিবেদনে লিখেছে, '১৯৭১ সালে গণহত্যা ও ধর্ষণের দায়ে বাংলাদেশ ইসলামিক নেতার ফাঁসির কার্যকর করেছে।'

এছাড়া ভারত, পাকিস্তান ও যুক্তরাজ্যসহ বিশ্বের অন্যান্য খ্যাতনামা সংবাদমাধ্যমগুলোও তাকে নিয়ে সংবাদ প্রকাশ করেছে।

সম্পর্কিত:
পাতা থেকে: