মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ আগস্ট ২০১৭, ৯ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ

ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি ক্ষতি করে না

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫, ০১:২৬ পি. এম.

অনলাইন রিপোর্টার ॥ ভারত-চীন-পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য ঘাটতি রয়েছে বলে সংসদে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেন, ‘ভারতের সঙ্গে যে বাণিজ্য ঘাটতি রয়েছে, তা আমাদের ক্ষতি করে না। বরং লাভ।’

মঙ্গলবার জাতীয় সংসদে প্রশ্নোত্তরের সময় সরকারদলীয় সদস্য এনামুল হকের (রাজশাহী-৪) পক্ষে হুইপ শহিদুজ্জমান সরকার উত্থাপিত প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, ঘাটতি ক্ষতি করে না। ভারত থেকে আমরা এমন সব পণ্য আমদানি করি যা খুব প্রয়োজনীয়। তুলা, সুতা আনি। এগুলো দিয়ে পোশাক তৈরি করা হয়। ভারতের সঙ্গে প্রধান বাণিজ্য ঘাটতি তৈরি পোশাকে। তবে ভারতের বাজারে আমাদের তৈরি পোশাক রপ্তানি করেন না ব্যবসায়ীরা। কারণ তাদের বাজারে তৈরি পোশাক এতো বেশি উৎপাদন হয় যে আমাদের তৈরি পোশাক সেখানে রপ্তানি করা লাগে না। তারপরও ব্যবসায়ীদের বলবো আপনারা ভারতে তৈরি পোশাক রপ্তানি করুন।

তিনি বলেন, ভারতের সঙ্গে আমাদের ট্যারিফ, নন-ট্যারিফ যেসব পণ্যের সমস্যা রয়েছে তা আলাপ-আলোচনার মাধ্যমে সমাধান করা হবে। তবে ভারতের সঙ্গে খুব শিগগিরই বৈষম্য দূর হবে না। বৈষম্য ক্ষতি করে না, বরং লাভ হয়।

লিখিত উত্তরে মন্ত্রী বলেন, বাণিজ্য ঘাটতি কমাতে সার্কভুক্ত দেশ ভারতের সঙ্গে বাণিজ্য বাড়ানোর লক্ষ্যে বাংলাদেশ সরকার ২০১১ সালের ৯ নভেম্বর ভারত থেকে বাংলাদেশকে তামাক ও মদ জাতীয় পণ্য ব্যতীত সব পণ্যের ক্ষেত্রে শুল্কমুক্ত প্রবেশাধিকারের সুযোগ দেওয়া হয়েছে। বিভিন্ন সময়ে ও বিভিন্ন পর্যায়ে আলোচনার মাধ্যমে বিভিন্ন দেশের মধ্যেকার শুল্ক ও অশুল্ক বাধা দূরীকরণের চেষ্টা অব্যাহত রয়েছে। সাউথ এশিয়ান ফ্রি ট্রেড এরিয়ার (সাফটা) আওতায় অন্য সার্কভুক্ত দেশ থেকে বহু পণ্যের শুল্কুমুক্ত সুবিধা পাওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে।

মন্ত্রী আরও বলেন, ভারতে রপ্তানি বাড়ানোর লক্ষ্যে ভারতের গৌহাটি কলকাতা, নয়াদিল্লি, শিলচর, মুম্বাই, রাঁচি ও ভুবনেশ্বরে বাংলাদেশি পণ্য সম্ভার পরিচিত করার জন্য নিয়মিতভাবে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশ নেওয়া হচ্ছে। ভবিষতেও এ ধারা অব্যাহত থাকবে। সার্কভুক্ত অন্য দেশের আন্তর্জাতিক বাণিজ্য মেলায়ও নিয়মিতভাবে অংশ নেওয়া হচ্ছে।

প্রকাশিত : ৭ জুলাই ২০১৫, ০১:২৬ পি. এম.

০৭/০৭/২০১৫ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: