ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১

মোনাকোর হারে চ্যাম্পিয়ন পিএসজি

জিএম মোস্তফা

প্রকাশিত: ০০:৩৩, ৩০ এপ্রিল ২০২৪

মোনাকোর হারে চ্যাম্পিয়ন পিএসজি

ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপাজয়ী পিএসজির ফুটবলাররা

একদিন আগেই শিরোপা-উৎসবের দারুণ সুযোগ ছিল প্যারিস সেইন্ট জার্মেইর (পিএসজি)। কিন্তু সেই ম্যাচে তলানীর দল লে হাভরের সঙ্গে ড্র করে বসে লুইস এনরিকের দল। তবে রবিবার লিঁওর কাছে হেরে যায় লিগ টেবিলের দুই নম্বরে থাকা মোনাকো! আর তাদের ৩-২ গোলের পরাজয়েই লিগ ওয়ানের শিরোপা নিশ্চিত হয়ে যায় পিএসজির।

কেননা মোনাকোর এই হারের ফলে ১২ পয়েন্টের সুস্পষ্ট ব্যবধানে টেবিলের শীর্ষস্থান নিশ্চিত করে প্যারিস জায়ান্টরা। আর তাতেই রেকর্ড ১২ বারের মতো ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলল পিএসজি। কেননা বাকি থাকা তিন ম্যাচে জিতলেও পিএসজিকে আর ধরতে পারবে না মোনাকো।
এর ফলে ফ্রেঞ্চ লিগ ওয়ানে টানা তৃতীয়বারের মতো শিরোপা জয়ের রেকর্ড গড়ল পিএসজি। গত ১১ মৌসুমে যা তাদের দশম লিগ ট্রফি। সবমিলিয়ে রেকর্ড সর্বোচ্চ ১২। তবে মোনাকোর এই পরাজয়ে এখনই লিগ শিরোপা জয় উদ্যাপন করতে চাইছে না পিএসজি। বুধবার বরুসিয়া ডর্টমুন্ডের বিপক্ষে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালের গুরুত্বপূর্ণ ম্যাচটিকে ঘিরেই এখন তাদের সব মনোযোগ।

২০১১ সালে কাতার সরকারের বিনিয়োগকারী প্রতিষ্ঠান কাতার স্পোর্টস ইনভেস্টমেন্ট ক্লাবের মালিকানা নেওয়ার পর থেকেই মূলত পিএসজির পুনরুত্থানের সূচনা। বদলে যাওয়া ক্লাবটি ক্রমেই ইউরোপীয়ান ফুটবলের অন্যতম পরাশক্তি হিসেবে নিজেদের আবির্ভূত করে।
চলতি মৌসুমের শুরু থেকেই দাপট দেখাতে থাকা পিএসজি ইতোমধ্যেই ফ্রেঞ্চ চ্যাম্পিয়ন্স ট্রফি নিজেদের করে নিয়েছে। আগামী ২৫ মে লিঁওর বিপক্ষে ফ্র্রেঞ্চ কাপের ফাইনালে মুখোমুখি হবে তারা। তবে তাদের পুরো মনোযোগ এখন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে। এ ছাড়া শেষ চারের লড়াইয়ে জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডকে পরাজিত করে আগামী ১ জুন ইউরোপ সেরার এই টুর্নামেন্টের ফাইনালে খেলার জন্যও উন্মুখ হয়ে রয়েছে লুইস এনরিকের দল।

রবিবার গুরুত্বপূর্ণ ম্যাচে মোনাকো হারলেও জয় নিয়েই মাঠ ছেড়েছে ব্রেস্ট। ম্যাচের অতিরিক্ত সময়ের গোলে তারা ৫-৪ ব্যবধানে পরাজিত করে রেনেকে। সেইসঙ্গে চ্যাম্পিয়ন্স লিগে প্রথমবারের মতো খেলার যোগ্যতা অর্জনে অনেকটাই এগিয়ে গেছে ব্রেস্ট। রেনের সাবেক ডিফেন্ডার লিলিয়ান ব্রাসিয়ার অতিরিক্ত সময়ের ষষ্ঠ মিনিটে জয়সূচক গোলটি করেন। অথচ ৯ মিনিটে আরনাড কালিমুয়েন্ডোর জোড়া গোলে ২-০ ব্যবধানে পিছিয়ে পড়েছিল ব্রেস্ট।

এরপর দ্রুতই এক গোল দিয়ে স্বস্তি ফেরান স্টিভ মুনি। বিরতির পরপর ওয়ার্মড ওমারির আত্মঘাতী গোলে সমতায় ফিরে  সফরকারী শিবির। উরুগুইয়ান স্ট্রাইকার মার্টিন সাট্রিয়ানো ৫৪ মিনিটে ব্রেস্টকে এগিয়ে দেন। এরপর মাহদি কামারার গোলে ব্যবধান ৪-২ হয়। নাটকীয় ম্যাচটিতে ১০ মিনিটের ব্যবধানে আর্থার থিটে ও মার্টিন টিয়েরার পরপর দুই গোল করে রেনেকে আবারও লড়াইয়ে ফেরান। কিন্তু শেষ পর্যন্ত আর নিজেদের রক্ষা করতে পারেনি স্বাগতিক রেনে।

আগের দুই ম্যাচে হারের স্বাদ পাওয়া ব্রেস্ট দারুণ এই জয়ে টেবিলের তৃতীয় স্থান ধরে রেখেছে। দ্বিতীয় স্থানে থাকা মোনাকোর সঙ্গে তাদের ব্যবধান মাত্র ২ পয়েন্ট। এই জয়ে আগামী বছর অন্তত ইউরোপীয়ান ফুটবলের কোন এক আসরে ক্লাব ইতিহাসে প্রথমবারের মত খেলার টিকিট নিশ্চিত করে ফেলেছে ব্রেস্ট। যে কারণে দারুণ রোমাঞ্চিত ক্লাবটির কোচ এরিক রয়। ম্যাচের শেষে তিনি বলেন, ‘গত মৌসুমে আমরা তিন ম্যাচ হাতে রেখে লিগে টিকে থাকা নিশ্চিত করেছিলাম। এবার আমরা ইউরোপীয়ান আসরে খেলা নিশ্চিত করেছি, এটা সত্যিই অভাবনীয়।’
আগামী বছর উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের বর্ধিত আসরে লিগ ওয়ানের প্রথম তিন দল সরাসরি খেলার যোগ্যতা অর্জন করবে। আর লিগে চতুর্থ স্থানে থাকা দলটি প্রিলিমিনারি রাউন্ডে খেলার সুযোগ পাবে। ইউরোপীয়ান আসরে খেলার যোগ্যতা অর্জনের লড়াইয়ে রয়েছে লিলি। ব্রেস্টের সমান ৩১ ম্যাচ থেকে ৫৫ পয়েন্ট নিয়ে টেবিলের চারে অবস্থান করছে তারা।

×